• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দুর্গা পুজোয় কালী মন্দির, দক্ষিণেশ্বরের আদলে গড়ে উঠেছে হাওয়ার এই মণ্ডপ

Google Oneindia Bengali News

কলকাতা বা হাওড়া শহরের বিগ বাজেটের পুজোর থেকে এই পুজো মণ্ডপ কোন অংশে কম নয়! গ্রামীণ হাওড়ার আমতা -২ ব্লকের পার বাকসী মিলন সংঘের এবারের ভাবনা দক্ষিণেশ্বরের কালী মন্দির। পার বাকসি মিলন সংঘের পুজো এ বছর ৫৫তম বর্ষ। পুজো মণ্ডপ সেজে উঠেছে দক্ষিণেশ্বরের মন্দিরের আদলে। দুই থেকে আড়াই মাসের অক্লান্ত পরিশ্রমে মন্ডপ গড়ে উঠেছে, সেই সঙ্গে চোখ ধাঁধানো আলোকসজ্জা এবং প্রতিমা মন কাড়ছে দর্শকদের।

মহালয়ার দিন

মহালয়ার দিন

মহালয়ার দিন মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধন করেন পুজো মন্ডপের। সেই থেকেই সাধারণ মানুষের জন্য মণ্ডপের দ্বার খুলে দেওয়া হয়েছে। নদী সংলগ্ন মাঠে সেজে উঠেছে মন্ডপ, পুজোর কটা দিন মন্ডপের পার্শ্ববর্তীতে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুধু হাওড়া নয়, নদী পেরিয়ে পশ্চিম মেদনীপুর ও হাওড়া জেলার একমাত্র দ্বীপাঞ্চল ভাটোরা থেকে বহু দর্শনার্থী নৌকায় চড়ে আসেন প্রতি বছর। দিন কয়েক আগে মন্ডপ সংলগ্ন অস্থায়ী নদী ঘাট মেরামত করা হয়েছে, সেখানে লাগানো হয়েছে আলো।

সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়ার যুগে মানুষ আজ বড়ো আত্মকেন্দ্রীক হয়ে উঠছে। বিজ্ঞানের উজ্জ্বল আলোর মাঝেও কোথাও যেন অন্ধকার! অস্থির পৃথিবীতে আনন্দের বার্তা নিয়ে আসছেন আনন্দময়ী মা। আর মা'য়ের এই আগমনে সকলের কাছে অভিনব বার্তা তুলে ধরার উদ্যোগ নিয়েছে উলুবেড়িয়া শহরের অন্যতম নোনা অ্যাথলেটিক্স ক্লাব। গ্রামীণ হাওড়ার মহিলা পরিচালিত পুজোগুলির মধ্যে অন্যতম উলুবেড়িয়ার নোনা অ্যাথলেটিক্স ক্লাব। এবার তাদের ভাবনা 'ধূসর ধরণীতে প্রাণের স্পন্দন'।

কাপড়, কাগজ, কাঠ

কাপড়, কাগজ, কাঠ

কাপড়, কাগজ, কাঠ সহ বিভিন্ন পরিবেশবান্ধব সামগ্রীতে সেজে উঠছে মন্ডপ। প্রতিমাতেও থাকছে ভাবনার ছোঁয়া। উদ্যোক্তারা জানান, এবার এই পুজোর বাজেট প্রায় আট লাখ টাকা। পুজো কমিটির সম্পাদক কুহেলী ঘোষ জানান,"বেশ কয়েক বছর ধরে আমরা উলুবেড়িয়ার বুকে থিম পুজো করে চলেছি। প্রতিবছরই অভিনব ভাবনা উপহার দেওয়ার চেষ্টা করি। এবারও আমরা এক অন্য রকম ভাবনার প্রতিফলন ঘটাব।"

পুজোর উদ্বোধন

পুজোর উদ্বোধন

বিগত বছরের মতো মহালয়াতেই পুজোর উদ্বোধন ঘটে। এবারও পুজো উপলক্ষ্যে বিভিন্ন সামাজিক কর্মসূচি ও ডেঙ্গু সহ বিভিন্ন সচেতনতামূলক প্রচারেরও উদ্যোগ নিয়েছে এই পুজোর কমিটি। রীতি মেনে অনুষ্ঠিত হবে কুমারী পূজা। উদ্যোক্তাদের আশা, বিগত বছরের মতো এবারও উৎসবের দিনগুলিতে নোনা অ্যাথলেটিক্স ক্লাবের পুজোয় উপচে পড়বে ভিড়। জ্যোতিষশাস্ত্রে বলা হয় মা দুর্গার ন'দিন ভক্তদের জন্য পৃথিবীতে আসেন এবং তাদের ওপর বিশেষ আশীর্বাদ করে থাকেন। মায়ের কৃপায় অনেকেই জীবনের দুঃখ কষ্ট দূরে চলে যায় এবং যে ভক্ত মন দিয়ে মাকে ডাকেন সে জীবনে সফলতা পান। জ্যোতিষশাস্ত্র অনুসারে নবরাত্রিকে খুব বিশেষ বলে মনে করা হয়। এবার চলতি বছরে মা দুর্গা আসছেন হাতিতে চড়ে। যা কিন্তু খুব শুভ।

English summary
pandal is made on dakhineswar temple
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X