• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্বকাপে বেলজিয়াম ও জার্মানির প্রতিবাদ, কী এই 'ওয়ান লাভ' আর্মব্যান্ড?

  • |
Google Oneindia Bengali News

ফিফার ফতোয়ায় সাতটি ইউরোপীয় দেশের ফুটবল দল পরিকল্পনায় বদল আনলেও প্রতিবাদের ধারা কিন্তু অব্যাহত। কাতার বিশ্বকাপের আসরে সবচেয়ে আলোচিত বিতর্কের নাম 'ওয়ান লাভ' আর্মব্যান্ড পরা। শাস্তি এড়াতে অধিনায়করা এই আর্মব্যান্ড পরা থেকে নিজেদের বিরত রাখলেও বেলজিয়ামের বিদেশমন্ত্রী এই আর্মব্যান্ড পরেই দেখা করলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে।

ওয়ান লাভ আর্মব্যান্ড বিতর্ক

কাতারে সমকামী, উভকামী, রূপান্তরকামীদের উপর নিষেধাজ্ঞা বহাল। এই সম্প্রদায়ের মানুষজনের প্রতি ভালোবাসার বার্তা দেওয়ার জন্য সাতরঙা ওয়ান লাভ আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত নিয়েছিলেন ইউরোপের সাতটি দেশের অধিনায়করা। LGBTQ সম্পর্কে সচেতনতা বাড়ানোর পাশাপাশি কাতারের যে কড়া শাস্তির বিধান রয়েছে তার প্রতি প্রতিবাদ বিশ্বের মানুষের কাছে তুলে ধরতে চেয়েছিলেন তাঁরা। তাঁদের মধ্যে ছিলেন হ্যারি কেন, ভার্জিল ভ্যান ডিক। কাতারে মানবাধিকার রক্ষিত না হওয়া, পরিযায়ী শ্রমিকদের প্রতি শোষণ, বঞ্চনা ও অত্যাচারের প্রতিবাদ অভিনব উপায়ে জানাতেও পরিকল্পনা করে বিভিন্ন দল।

ফিফার ফতোয়ায় পিছু হঠে দলগুলি

যদিও বিশ্বকাপ শুরুর আগে ফিফা স্পষ্ট জানিয়ে দেয়, আর্মব্যান্ডের মাধ্যমে কোনও রাজনৈতিক বা ধর্মীয় বার্তা দেওয়া যাবে না। সামাজিক বার্তা দেওয়া যেতে পারে। তবে ওয়ান লাভ আর্মব্যান্ড পরলে সংশ্লিষ্ট দলকে জরিমানা ও অধিনায়ককে খেলা শুরুর আগেই হলুদ কার্ড দেখানো হবে। বিশ্বকাপের আসরে অধিনায়ককে এভাবে হলুদ কার্ড দেখানোর বিষয়টিই পিছু হঠতে বাধ্য করে প্রতিবাদী দেশগুলিকে। ফিফার দেওয়া আর্মব্যান্ড পরেই মাঠে নামছেন বিভিন্ন দেশের অধিনায়করা।

বেলজিয়ামের প্রতিবাদ

তবে গতকাল বেলজিয়াম বনাম কানাডা ম্যাচ চলাকালীন বেলজিয়ামের বিদেশমন্ত্রী ওয়ান লাভ আর্মব্যান্ড পরেই স্টেডিয়ামে ছিলেন। তিনি দেখা করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে। অন্তর্ভুক্তি ও বৈচিত্র্যের বার্তা বহনকারী এই আর্মব্যান্ড পরা অবস্থায় নিজের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন বেলজিয়ামের বিদেশমন্ত্রী হাদজা লাহবিব। নিজের দেশের প্রতি সমর্থনের বার্তাও দেন। বেলজিয়ামের অধিনায়কেরও এই আর্মব্যান্ড পরার পরিকল্পনা ছিল। কাতারে মানবিধার লঙ্ঘনের প্রতিবাদস্বরূপ। কিন্তু ফিফার ফতোয়ায় অন্য দলগুলির মতো বেলজিয়ামও সেই পরিকল্পনার রাস্তা থেকে সরে আসে।

জার্মানিরও অভিনব পন্থা

জাপানের বিরুদ্ধে ম্য়াচে জার্মানির ফুটবলাররা প্রতিবাদ জানালেন ফিফার অতি সক্রিয়তার প্রতিবাদে। টিম ফটো তোলার সময় জার্মান ফুটবলাররা নিজেদের মুখ বন্ধ রেখেছিলেন। ফিফা ওয়ান লাভ আর্মব্যান্ড নিষিদ্ধ করতে যে পদক্ষেপ করেছে তার প্রতিবাদেই এমন পদক্ষেপ। জারাম্নির কোচ হান্সি ফ্লিক জানিয়েছিলেন, ফিফা যেভাবে আমাদের কণ্ঠরোধ করতে চাইছে সেটাকেই সবার সামনে এভাবে তুলে ধরা হয়েছে। জার্মানির ইন্টেরিয়র মিনিস্টার, যাঁর হাতে ক্রীড়া মন্ত্রকও রয়েছে, সেই ন্যান্সি ফেজার জার্মানি-জাপান ম্যাচ দেখলেন ওয়ান লাভ আর্মব্যান্ড পরে। তিনিও ইনফান্তিনোর পাশেই বসে খেলা দেখেন। তিনিও সোশ্যাল মিডিয়ায় ওয়ান লাভ হ্যাশট্যাগ দিয়ে নিজের ছবি শেয়ার করেছেন।

বাংলাদেশ সফরে ভারতের দল নির্বাচনে জাতপাতের অভিযোগ! সোশ্যাল মিডিয়ায় সমালোচিত বিসিসিআইবাংলাদেশ সফরে ভারতের দল নির্বাচনে জাতপাতের অভিযোগ! সোশ্যাল মিডিয়ায় সমালোচিত বিসিসিআই

English summary
FIFA World Cup 2022: Belgium Foreign Minister Wears One Love Armband During Her Country's Match Against Canada. She Also Met FIFA President Gianni Infantino Wearing That Armband.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X