• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Euro 2020 : জার্মানি-হাঙ্গেরি ম্যাচে রামধনু আলোয় না, পরিবর্তে কী জানাল উয়েফা?

Google Oneindia Bengali News

ভারতীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় মিউনিখের আলিয়াঞ্জ এরেনায় ইউরো কাপের গ্রুপ এফের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে হাঙ্গেরির মুখোমুখি হচ্ছে জার্মানি। যে ম্যাচে স্টেডিয়াম জুড়ে রামধনু আলো জ্বালানো যাবে না বলে সাফ জানিয়ে দিল উয়েফা। এ ব্যাপারে মিউনিখের মেয়রের আবেদন খারিজ করল ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা। কী জন্য এমন আবেদন এবং কেন তার বিরোধিতা, সে ব্যাপারে জেনে নেওয়া যাক।

উয়েফার না

উয়েফার না

সম্প্রতি সমকামীদের জন্য দেশে কড়া আইন চালু করেছে হাঙ্গেরি সরকার। তার প্রতিবাদে ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার সংশ্লিষ্ট দেশের বিরুদ্ধে জার্মানির ম্যাচ চলাকালীন সমকামীদের প্রতীক রামধনু রঙের আলোয় মিউনিখের আলিয়াঞ্জ এরেনা সাজানোর প্রস্তাব দিয়েছিলেন শহরের দাইতের রেইতের। সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে উয়েফা। সংস্থার তরফে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে যে তারা নিরপেক্ষ। কোনও রাজনৈতিক মতাদর্শ বা আদর্শে তারা প্রভাবিত হবে না বলেও জানিয়ে দিয়েছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা।

কিছুটা ছাড়ও দেওয়া হয়েছে

কিছুটা ছাড়ও দেওয়া হয়েছে

তবে মিউনিখকে কিছুটা ছাড়ও দিয়েছে উয়েফা। হাঙ্গেরির বিরুদ্ধে ম্যাচে না হলেও ঐতিহ্য মেনে ২৮ জুন কিংবা ৩ থেকে ৯ জুলাইয়ের মধ্যে ক্রিস্টোফার স্ট্রিট লিবারেশন ডে উপলক্ষ্যে মিউনিখ স্টেডিয়াম রামধনু আলোয় সাজানো হলে তারা পাশে থাকবে বলে বিবৃতিতে জানিয়েছে ইউরোপীয় ফুটবল সংস্থা। ১৯৬৯ সালে নিউ ইয়র্কে সমকামী আন্দোলনের স্মরণে এই দিবসটি প্রতি বছরই পালন করা হয়ে থাকে।

ম্যানুয়েল নয়ারের কাণ্ড

ম্যানুয়েল নয়ারের কাণ্ড

চলতি ইউরো কাপের এফ গ্রুপে ফ্রান্স ও পর্তুগালের বিরুদ্ধে ম্যাচে চলাকালীন জার্মানি ফুটবল দলের গোলরক্ষক তথা অধিনায়ক ম্যানুয়েল নয়ারকে হাতে রামধনু ব্যান্ড পরে খেলতে দেখা যায়। যা সাধারণত এলজিবিটি কমিউনিটির প্রতীক বহন করে। ইউরো শুরুর আগে প্রদর্শনী ম্যাচেও নয়ারকে একই আর্ম ব্যান্ড পরে মাঠে নামতে দেখা গিয়েছিল। বিষয়টি উয়েফার নজরে পড়তেই তারা নড়েচড়ে বসেছিল। জার্মান গোলরক্ষক তথা অধিনায়ক কোনও রাজনৈতিক কারণে এই কাজ করে থাকলে, তাঁকে শাস্তি পেতে হবে বলে জানানো হয়েছিল। সেক্ষেত্রে আর্থিক জরিমানার পাশাপাশি ম্যাচ সাসপেন্ডের খাঁড়া ঝুলছিল নয়ারের ঘাড়ে।

নরম হয় উয়েফা

নরম হয় উয়েফা

সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতি লিখে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের তরফে জানিয়ে দেওয়া হয়, ম্যানুয়েল নয়ারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে না উয়েফা। কারণ জার্মান গোলরক্ষক তথা অধিনায়কের হাতে পরিলক্ষিত হওয়া 'রামধনু ব্যান্ড' কোনও সম্প্রদায় কিংবা রাজনৈতিক মতাদর্শের থেকে নয়, বৈচিত্র এবং 'ভাল কারণ' বোঝাতে ব্যবহার করা হয়েছে বলে উয়েফাকে জানিয়েছে ডিএফবি। সে জবাবে সন্তুষ্ট হয়েছে ইউরোপীয় ফুটবল অ্যাসোসিয়শন।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Euro 2020 : UEFA is not ready to accept 'rainbow light' request of Mayor of Munich
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X