• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাইসেন্স নবীকরণে জরুরি 'স্পোর্টিং রাইটস'-এর অবস্থান নিয়ে ইস্টবেঙ্গলকে প্রশ্ন এআইএফএফের

ক্লাব লাইসেন্স নবীকরণের সময় আসন্ন। তার আগে কোয়েসের কাছ থেকে 'স্পোর্টিং রাইটস' পাওয়া সম্ভব কিনা, সে ব্যাপারে ইস্টবেঙ্গলকে প্রশ্ন করল ভারতীয় ফুটবল ফেডারেশন বা এআইএফএফ। আগামী মাস থেকেই শুরু হবে লাইসেন্স নবীকরণ করার প্রক্রিয়া। তার আগে ইস্টবেঙ্গল কী পদক্ষেপ নেয়, সেদিকে তাকিয়ে ফুটবল মহল।

পৃথিবীর খুব কাছে

পৃথিবীর খুব কাছে

যে সৌরজগতের খোঁজ বিজ্ঞানীরা পেয়েছেন তা পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত। অর্থাৎ পৃথিবী থেকে ২৩৫ ট্রিলিয়ন মাইল দূরত্ব। মহাকাশ গবেষণার মান অনুযায়ী এই দূরত্ব খুব বেশি নয়। তবে পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী যাত্রীবাহী বিমান নিয়ে সেখানে পাড়ি দিলে ৪৪ মিলিয়ন (১ মিলিয়ন = ১০ লক্ষ) বছরের মধ্যেই সেখানে পৌঁছে যাওয়া যাবে। মহাজাগতিক গবেষণার জন্য এই সৌরজগত আদর্শ হতে পারে।

এক মাস সময় দিয়েছে ফেডারেশন

এক মাস সময় দিয়েছে ফেডারেশন

ক্লাব লাইসেন্সিং-এর কথা মাথায় রেখে ইস্টবেঙ্গল এবং কোয়েসের বিচ্ছেদের অবস্থান জানতে চেয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশন বা এআইএফএফ। দুই সংস্থার মধ্যে হওয়া বিচ্ছেদের কাগজপত্র চেয়েছেন প্রফুল প্যাটেলরা। জবাবে লাল-হলুদ কর্তারা বলেছেন, কোয়েসের সঙ্গে আলোচনা চলছে। সব ঠিকঠাক হলে ফেডারশনকে জানানো হবে বলেও ইস্টবেঙ্গলের তরফে জানানো হয়েছে। সমস্ত প্রক্রিয়া শেষ করতে লাল-হলুদকে এক মাস সময় দিয়েছে এআইএফএফ। সেই সময়সীমা প্রায় শেষ হওয়ার পথে।

নতুন মহাকাশের জগত

নতুন মহাকাশের জগত

ক্ষুদ্র TRAPPIST-1 নক্ষত্রটিকে ঘিরে রয়েছে ৭টি গ্রহ। এগুলি গড়ে ১-২০ দিনের মধ্যে নক্ষত্রটিকে প্রদক্ষিণ করে। যদি TRAPPIST-1-কে আপনি সূর্য ধরেন, তাহলে বুধ পর্যন্ত সূর্যের যে দূরত্ব, তার মধ্য়েই পুরো সৌরজগতের অবস্থান। অর্থাৎ আমাদের সৌরজগতের কাছে আকারে এটি এতটাই ছোট। এবং এর গ্রহগুলি অত্যন্ত কাছাকাছি অবস্থান করছে।

লাইসেন্স বিভ্রাট

লাইসেন্স বিভ্রাট

নিয়ম অনুযায়ী জুলাইয়ের প্রথম সপ্তাহে আই লিগ ও আইএসএল খেলা ক্লাবগুলির কাছে এএফসি ক্লাব লাইসেন্স নবীকরণের ফর্ম পাঠাবে এআইএফএফ। সেই ফর্ম পূরণ করে, তা অগাস্টের মধ্যবর্তী সময়ে জমা দেওয়ার কথা ক্লাবগুলির তরফে। তাতেই বড়সড় সমস্যার সম্মুখীন হয়েছে ইস্টবেঙ্গল। কারণ কোয়েসের কাছ থেকে স্পোর্টিং রাইটস না পাওয়া পর্যন্ত লাল-হলুদের পক্ষে এএফসি ক্লাব লাইসেন্স নবীকরণ করা সম্ভব হবে না।

গোল্ডিলকস জোন

গোল্ডিলকস জোন

এই নতুন TRAPPIST-1 সৌরজগতের তিনটি গ্রহ এমন রয়েছে যা বসবাসযোগ্য হতে পারে বলে বিজ্ঞানীরা মনে করছেন। সেখানে এমন আদর্শ পরিবেশ যা জল ও প্রাণের বিকাশের জন্য অনুকূল। বাকী চারটি গ্রহ গোল্ডিলকস জোন-এ রয়েছে। তবে এগুলিতে প্রাণ থাকার সম্ভাবনা বিশেষ নেই।

কোয়েস ও ইস্টবেঙ্গলের দ্বন্দ্ব

কোয়েস ও ইস্টবেঙ্গলের দ্বন্দ্ব

করোনা ভাইরাস সহ নানা অজুহাত দেখিয়ে ইস্টবেঙ্গলের সঙ্গে সময়ের আগেই চুক্তি ভঙ্গ করেছে বিনিয়োগকারী সংস্থা কোয়েস। ফলে মে মাসের বেতন থেকে বঞ্চিত হয়েছেন লাল-হলুদের ফুটবলাররা। বকেয়া বেতনের দাবিতে ফিফার দ্বারস্থ হওয়ার হুমকি দিয়েছেন ইস্টবঙ্গলের দেশি ও বিদেশি ফুটবলাররা।

দেখতে কেমন

দেখতে কেমন

TRAPPIST-1 নক্ষত্রটি অপেক্ষাকৃত শীতল। এর থেকে লাল রঙ বিচ্ছুরণ হয়। যদি আপনি এর কোনও একটি গ্রহে পা রাখেন তাহলে দেখবেন নক্ষত্রটির রঙ স্যামন রঙের। অর্থাৎ ধূসর লালচে বা বাদামি রঙা। এদিকে পাশের গ্রহগুলিকেও দেখতে পাওয়া যাবে। পৃথিবী থেকে আমরা যেমন চাঁদকে দেখি তেমনই TRAPPIST-1-এর কোনও একটি গ্রহে দাঁড়িয়ে বাকীগুলিকে দেখা যাবে তবে তা আকারে অনেক বড় হবে।

কোয়েস-ইস্টবেঙ্গলের বিচ্ছেদ

কোয়েস-ইস্টবেঙ্গলের বিচ্ছেদ

২০১৮ সালের জুলাইতে বিনিয়োগকারী কোয়েসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল ইস্টবেঙ্গল। এরপর থেকে কোয়েস ইস্টবেঙ্গল এফসি প্রাইভেট লিমিটেড হিসেবে চিহ্নিত হয় লাল-হলুদ। ক্লাবের ৭০ শতাংশ স্টেক নিজেদের হাতে রেখেছিল বেঙ্গালুরুর বিনিয়োগকারী সংস্থা। কিন্তু সময়ের আগেই নিজেদের তলপি-তলপা গুটিয়ে ফেলে কোয়েস। আনুষ্ঠানিক ভাবে লাল-হলুদের সঙ্গে নিজেদের বিচ্ছেদও ঘোষণা করেছে বেঙ্গালুরুর বিনিয়োগকারী সংস্থা। কিন্তু ক্লাবের 'স্পোর্টিং রাইটস' নিজেদের কাছে রেখে দিয়েছে কোয়েস।

এবার তাহলে কি হতে পারে

এবার তাহলে কি হতে পারে

মহাকাশ বিজ্ঞানীরা এবার নতুন করে সন্ধান পাওয়া সৌরজগতের বিষয়ে গবেষণা করবেন। পাথুরে এই গ্রহগুলিতে আদৌও প্রাণ ও জলের উৎস রয়েছে কিনা তা নিয়ে গবেষণা হবে। এবং ইতিমধ্যে হাবল স্পেস টেলিস্কোপ দিয়ে গবেষণা শুরু করে হয়ে গিয়েছে। আগামী বছরের মধ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এই গবেষণার কাজে যুক্ত হবে। এর মাধ্যমে সেই গ্রহগুলিতে অক্সিজেন, মিথেন, ওজোনের উপস্থিতি রয়েছে কিনা তা যাচাই করে হবে।

ইস্টবেঙ্গলের সমস্যা

ইস্টবেঙ্গলের সমস্যা

আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ হলেও কোয়েসের থেকে 'স্পোর্টিং রাইটস' ফিরে পেতে ইস্টবেঙ্গলের কালঘাম ছুটছে। কারণ ক্লাবের স্বত্ত্বাধিকার কবে হস্তান্তর করা হবে, সে ব্যাপারে স্পষ্ট কোনও ইঙ্গিত দেয়নি বেঙ্গালুরুর সংস্থা। তাতেই সিঁদুরে মেঘ দেখছে বাংলার ফুটবল মহল। কারণ স্পোর্টিং রাইটস ছাড়া দেশ ও বিদেশের কোনও ফুটবল টুর্নামেন্টে অংশ নিতে পারবে না ইস্টবেঙ্গল। কলকাতা লিগ খেলা থেকেও বঞ্চিত হবে রেঞ্জার্সরা।

এতদিনে যেকটি গ্রহ আবিষ্কার হয়েছে

এতদিনে যেকটি গ্রহ আবিষ্কার হয়েছে

মহাকাশ বিজ্ঞানীরা এতদিনের গবেষণায় ৩৬০০টি গ্রহকে মহাকাশে খুঁজে পেয়েছেন। তবে এর মধ্যে মাত্র ৫০টির কাছাকাছি গ্রহ 'হ্যাবিটেবল জোন' বা বসবাসযোগ্য অবস্থায় রয়েছে। যার মধ্যে মাত্র ১৮টির আকার পৃথিবীর মতো।

মারাদোনার সঙ্গে ট্রফি জিতেছেন, রাস্তায় ভিক্ষে করে জীবন কাটাচ্ছেন সেই সতীর্থ

English summary
East Bengal may not get AFC club license without the clarity of ownership
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X