• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিরল মহাজাগতিক দৃশ্য! শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনির সমবেত নৃত্য রাতের আকাশে

  • |
Google Oneindia Bengali News

পৃথিবীর আকাশে যেমন রাতে শোভবর্ধন করে চাঁদ, তেমনই নিত্য দেখা মেলে সন্ধ্যাতারা বা শুকতারা শুক্রগ্রহের। আর মাঝেমধ্যেই রাতের আকাশে লাল গ্রহ মঙ্গলও প্রতিভাত হয়। কিন্তু একসঙ্গে মঙ্গল ও শুক্রের সঙ্গে বৃহস্পতি ও শনির সমাবেশ দেখতে পাওয়া বিরল। সেই বিরল ঘটনাই ঘটতে চলেছে পৃথিবীর আকাশে।

মঙ্গল, শুক্র ও বৃহস্পতির ত্রয়ী গঠন হবে

মঙ্গল, শুক্র ও বৃহস্পতির ত্রয়ী গঠন হবে

এই এপ্রিলেই পৃথিবীর আকাশে মহাজাগতিক নৃত্যের দেখা মিলবে। রাতের আকাশকে মোহময়ী করে তুলবে চার গ্রহের সমবেত প্রদর্শনী। স্বর্গীয় দৃ্শ্যের অবতারণা হবে শনি ও বৃহস্পতির উপস্থিতিতে। দুটি গ্রহের সঙ্গে মিলিত হয়ে একটি বিরল চতুর্গ্রহের সমাবেশ গঠিত হবে। বৃহস্পতি এপ্রিলের মাঝামাঝি থেকে মঙ্গল এবং শুক্র গ্রহে যোগ দিতে চলেছে, যা আদতে গ্রহের ত্রয়ী গঠন করে।

এপ্রিলের শেষ নাগাদ শনির যোগদান সমাবেশে

এপ্রিলের শেষ নাগাদ শনির যোগদান সমাবেশে

কিন্তু এখানেই শেষ নয়। এপ্রিলের শেষ নাগাদ শনি এই তিনটি গ্রহের সঙ্গে যোগ দেবে। যার ফলে বিরল মহাজাগতির দৃশ্য দেখা যাবে আকাশে। এরূপ শেষবার দেখা গিয়েছিল 2020 সালে। জেট প্রপালশন ল্যাবরেটরির মতে, এই সংযোগগুলি ততটা কাছাকাছি নয়, তবে সত্যিই চিত্তাকর্ষক এবং তারা সকালের আকাশে রোমাঞ্চকর দর্শনীয় অবস্থান তৈরি করবে।

পৃথিবীর আকাশে চার গ্রহের বিরল সমাবেশ

পৃথিবীর আকাশে চার গ্রহের বিরল সমাবেশ

এই নয় যে এই গ্রহগুলি একে অপরকে ওভারল্যাপ করবে বা একে অপরের খুব কাছাকাছি আসবে। তারা মহাকাশের বিশালতায় বিলিয়ন কিলোমিটার দূরে থাকবে। তাদের সারিবদ্ধকরণের জন্য এই গ্রহগুলিকে পৃথিবীর আকাশে দেখা যাবে একইসঙ্গে নৃত্য করতে। পৃথিবী সূর্যের চারদিকে তার কক্ষপথে ঘোরার সাথে সাথে তাদের দৃষ্টিভঙ্গি মাসে মাসে পরিবর্তিত হয়।

একটি স্বর্গীয় নৃত্য পৃথিবীর আকাশে

একটি স্বর্গীয় নৃত্য পৃথিবীর আকাশে

এপ্রিল শুরু হয়েছিল শুক্র, শনি এবং মঙ্গল গ্রহকে মাত্র ছয় ডিগ্রি দূরত্বে দর্শন দিয়ে। মঙ্গল এবং শনি একে অপরের কাছাকাছি আসার কারণে পরিবর্তিত হচ্ছে। প্রথম সপ্তাহে শনি এবং মঙ্গল সামান্য কৌণিক দূরত্বে অবস্থান করছিল। তারপর থেকে শনি গ্রহ এগিয়ে চলেছে, প্রতিদিন মঙ্গল থেকে তার কৌণিক দূরত্ব বৃদ্ধি করছে।

শুক্র ও বৃহস্পতির মিলন, মঙ্গল-শনির মতোই

শুক্র ও বৃহস্পতির মিলন, মঙ্গল-শনির মতোই

১৪ এপ্রিলের মধ্যে বৃহস্পতি প্রাক-ভোরের পৃথিবীর আকাশ জুড়ে একটি লাইনে স্থির হয়ে এক চতুষ্কোণ গ্রহ তৈরি করবে। এপ্রিলের শেষ সপ্তাহে বৃহস্পতি সূর্যোদয়ের এক ঘন্টা আগে দিগন্তের উপরে যথেষ্ট উঁচুতে অবস্থান করবে। তার ফলে এটি আরও সহজে পর্যবেক্ষণ করা যাবে। আকাশের দুটি উজ্জ্বল গ্রহ শুক্র এবং বৃহস্পতি ৩০ এপ্রিল অতি-ঘনিষ্ঠ সংযোগের দিকে এগিয়ে যাচ্ছে। তা অনেকটাই মঙ্গল এবং শনির মিলনের মতো।

মূল ঘটনা, স্টারগাজাররা অতি উৎসাহী

মূল ঘটনা, স্টারগাজাররা অতি উৎসাহী

এপ্রিলের শেষ সপ্তাহটি সারা বিশ্বের স্টারগাজারদের জন্য খুব উৎসাহব্যাঞ্জক। কারণ বৃহস্পতি এবং শুক্র ২৫ এপ্রিল, ২৬ এপ্রিল মঙ্গল এবং অবশেষে ২৭ এপ্রিল বৃহস্পতি এবং শুক্র গ্রহের অর্ধচন্দ্রের সঙ্গে একত্রিত হবে। একটি ১২ শতাংশ আলোকিত অর্ধচন্দ্র বৃহস্পতি তার উপরের বাম দিকে চার ডিগ্রি এবং শুক্র চন্দ্র স্লিভারের উপরে সরাসরি পাঁচ ডিগ্রি কৌণিক দূরত্বে দৃশ্যমান হবে। শুক্র এবং বৃহস্পতি ৩০ এপ্রিল পাশাপাশি দাঁড়াবে। বৃহস্পতির চারটি গ্যালিলিয়ান উপগ্রহের মধ্যে তিনটি দৃশ্যমান হবে।

English summary
While Mars and Venus have been immersed in a cosmic dance in earth sky Saturn and Jupiter join and form a rare quartet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X