আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, ঠিক কী হতে চলেছে! জেনে নিন নানা খুঁটিনাটি

  • Posted By:
Subscribe to Oneindia News

আজ ৩১ জানুয়ারি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। রাতের আকাশে অভূতপূর্ব ঘটনা ঘটতে চলেছে। আকাশে দেখা যাবে ব্লাড মুন। যার অর্থ চাঁদের রং হবে রক্তে রাঙা। কেউ কেউ আবার ব্লু মুন বলেও অভিহিত করছেন। এযাত্রায় আমেরিকার বিভিন্ন প্রদেশ থেকে পূর্ণ গ্রহণ দেখা যাবে। ভারতেও এই গ্রহণ দেখা যাবে বলে জানা গিয়েছে। এই ঘটনা দেড়শো বছর পর আমেরিকায় ঘটছে। ফলে এটাকে বিরল বলে আখ্যা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

পূর্ণগ্রহণ কী

পূর্ণগ্রহণ কী

সূর্য, চাঁদ ও পৃথিবী একই পথে চলে এলে গ্রহণ হয়। পৃথিবীতে ছায়ায় চাঁদ পুরোপুরি ঢেকে গেলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়। পুরো গ্রহণ হওয়া চাঁদকে ব্লাড মুন বলা হয়। এদিন একইসঙ্গে সুপারমুনও দেখা যাবে। অর্থাৎ চাঁদ বড় দেখাবে।

ব্লাড মুন কী

ব্লাড মুন কী

বাতাসে কত ধুলো রয়েছে তার ভিত্তিতে চাঁদের রঙ জায়গা বিশেষে পাল্টে যায়। কোথাও বেশি লাল হয় তো কোথাও ধূসর। পৃথিবীকে আমরা কতটা দূষিত করেছি তার প্রমাণ এতে পাওয়া যায়। যে অঞ্চল যতটা দূষিত সেখানে চাঁদের রঙ বায়ুমন্ডল ভেদ করে দেখতে গেলে ততটা লালচে দেখায়।

ব্লু মুন কী

ব্লু মুন কী

যখন মাসে দুবার পূর্ণিমা আসে, তার মধ্যে দ্বিতীয় বারটিকে বলা হয় ব্লু মুন। তবে এদিনে ব্লু মুন খুব বিরল ঘটনা হতে চলেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

কেন এদিনে ঘটনা বিরল

কেন এদিনে ঘটনা বিরল

একইসঙ্গে চন্দ্রগ্রহণ, সুপারমুন ও ব্লুমুন এদিন পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রত্যক্ষ করা যাবে। এমন ঘটনা খুবই বিরল মনে জানাচ্ছেন বিজ্ঞানীরা। যার ফলে এটা নিয়ে আগ্রহ বেড়ে গিয়েছে।

কখন দেখা যাবে

কখন দেখা যাবে

ভারতীয় সময় বিকেল ৪টে ২১ মিনিট থেকে ৫টা ১৮ মিনিটের মধ্যে চন্দ্রগ্রহণ দেখা যাবে। উত্তর-পূর্বের রাজ্যে আগে গ্রহণ দেখা যাবে। তার পরের গ্রহণ দেখা যাবে বিকেল ৫টা ১৮ থেকে সন্ধ্যা ৬টা ২১ মিনিটের মধ্যে। রাজস্থানের পশ্চিম সীমান্ত থেকে সন্ধ্যা ৬টা ২১ মিনিট থেকে রাত ৭টা ৩৭ মিনিটের মধ্যে ব্লু মুন দেখা যাবে।

English summary
Total lunar eclipse, super blue blood moon; Know the details

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.