• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আন্তর্জাতিক যোগ দিবসে যোগাসনের আগে ও পরে কী খাওয়া উচিত, জেনে নিন

  • |
Google Oneindia Bengali News

আজ ২১ জুন, আন্তর্জাতিক যোগ দিবস। প্রতি বছরের মতো এবছরেও এই বিশেষ দিন পালন করেছেন বলি, টলি, হলি থেকে শুরু করে নেতা মন্ত্রী-সহ অনেকে। নিজেদের ফিট ও সুস্থ রাখতে যোগাসনের জুড়ি মেলা ভার। বলা হয় যোগ’ শব্দটি দু’টি সংস্কৃত শব্দ 'য়ুজ’ এবং 'য়ুজির’ থেকে উদ্ভূত হয়েছে যার অর্থ 'এক সঙ্গে’ বা 'একত্র হওয়া। প্রতি বছর ২১ জুন আড়ম্বরের সঙ্গে পালিত হয় বিশ্ব যোগাসন দিবস। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই রাষ্ট্রপুঞ্জের জেনারেল অ্যাসেম্বলিতে এই যোগা দিবসের খসড়া প্রস্তাব পাশ করে। এই বছর আন্তর্জাতিক যোগ দিবসের প্রধান আকর্ষণ হতে চলেছে গার্ডিয়ান রিং'। করোনা ভাইরাসের কারণে দুই বছর সেভাবে পালন করা হয়নি যোগ দিবস। যোগব্যায়ামের পাশপাশি শরীরকে সুস্থ ও ফিট রাখতে কিছু খাবারের কথা বলা হবে। যা শরীরকে মজবুত রাখে। কোন কোন খাবার ব্যায়ামের আগে ও পরে খাবেন ,জেনে নিন।

যোগব্যায়ামের আগে কী খাবেন

যোগব্যায়ামের আগে কী খাবেন

জানেন যোগব্যায়ামের ৪৫ মিনিট আগে খাবার খাওয়া দরকার। ব্যায়ামের আগে ক কখনোই পেট ভরা খাবার খাবেন না। সামান্য পেট ভরার মত হালকা খাবার খান। এমন খাদ্য গ্রহণ করবেন যা আপনার শরীরকে শক্তি যোগাতে সাহায্য করবে। যদি আপনি প্রোটিনযুক্ত খাবার খান তা আপনার শরীরের জন্য বিশেষ ভালো। এই সময় আপনি বাদাম, ফল, স্মুদি, নারকেল জল, লেবুর জল, দই, ডিম, স্যালাড খেতে পারেন।

ব্যায়ামের পর কী খাবেন

ব্যায়ামের পর কী খাবেন

ব্যয়াম করার পর খিদে সকলেরই প্রায়। তবে, যোগ ব্যায়াম শেষ করার ৩০ থেকে ৪০ মিনিট পর খাবার খাবেন। শুধু তাই নয়, এই সময় জল তেষ্টা একটু বেশি পায়। তবে, ব্যায়াম শেষ করেই কখনই জল খাবেন না। এটা শরীরের জন্য খারাপ। প্রায় ১৫ মিনিট পর শরীর ঠাণ্ডা হলে তবেই জল খান। ব্যায়াম করার পর শরীরের অনেকটাই শক্তি কমে যায়। সেই শক্তি পূরণ করতে প্রোটিন, কার্বোহাইড্রেট ও অন্যান্য পুষ্টির সুষম খাবার খান। আপনি যদি ভোরবেলা যোগব্যায়াম করেন, তাহলে সকালের খাবারে ভেজিটেবল পোহা, স্যান্ডউইচ, ফলের সঙ্গে ওটমিল, সেদ্ধ ডিম, ফল/ভেজ স্যালাড খান, তাছাড়া আপনি কলার স্মুদি এবং এমনকি ইডলিও খেতে পারেন।

বেলার দিকে ব্যায়ামের পর কী খাদ্য খাবেন

বেলার দিকে ব্যায়ামের পর কী খাদ্য খাবেন

আর যদি আপনি একটু বেলার দিকে যোগব্যায়াম করেন, তাহলে আপনি দই বা ডালের সবজি খেতে পারেন। না হলে পুষ্টিকর দুপুরের খাবারের খান। সেই খাদ্য তালিকায় থাকবে জন্য চাপাটি বা অল্প পরিমাণে ভাত, সবজি, ডাল, তরকারি।

সন্ধ্যায় ব্যায়াম করার পর কী খাবেন

সন্ধ্যায় ব্যায়াম করার পর কী খাবেন


আপনি যদি সন্ধ্যার সময় যোগব্যায়াম করেন, তাহলে কুইনোয়া উপমা, চিলা, ভেজিটেবল সেভিয়ান, স্যুপ, পনির খেতে পারেন। এটা পুষ্টিকর খাবারের মধ্যে একটি।

ভরা পেটে কখনই ব্যায়াম করবেন না

ভরা পেটে কখনই ব্যায়াম করবেন না

সকালে যোগ ব্যায়াম করাই ভালো। এটা স্বাস্থ্যের পক্ষে খুব ভালো। যদি আপনি সকালে হালকা খাবার খান ব্যায়ামের পর, তাহলে ব্যায়ামের এক ঘণ্টা পর তা খাওয়া খুব ভালো। যদি আপনি ভরা পেটে বায়্যাম করেন তাহলে আপনার পেট ব্যথা হতে পারে। শুধু তাই নয় বমি বমি ভাব হতে পারে। ডিপস, ভাজা বা চিনিযুক্ত খাবারগুলি যোগাসনের আগেই কখনই খাবেন না। এই জাতীয় খাবারগুলি হজম শক্তিকে কমিয়ে দেয়।

হাত ও পা দিয়ে ভারসাম্য রাখার চেষ্টা, বিশ্ব যোগা দিবসে করিনা–পুত্রের সোয়াগ দেখে অবাক নেটিজেনহাত ও পা দিয়ে ভারসাম্য রাখার চেষ্টা, বিশ্ব যোগা দিবসে করিনা–পুত্রের সোয়াগ দেখে অবাক নেটিজেন

English summary
today tuesday is international yoga day what to eat before and after yoga exercises
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X