হোটেল-রেস্তোরাঁয় এটা করলেই জেল হবে মালিকের, জেনে নিন নিজের অধিকার সম্পর্কে

  • Posted By:
Subscribe to Oneindia News

যদি হোটেল রেস্তোরাঁয় আপনি একটি জলের বোতল কেনেন তাহলে সুযোগ রয়েছে এমআরপি বা 'ম্যাক্সিমাম রিটেল প্রাইস' এর চেয়ে বেশি দাম নেওয়ার। এই নিয়ে ভারত সরকারের কড়া আইন রয়েছে। তবে তা নিয়ে সচেতনতা অনেক কম। তবে ফের একবার সরকারি তরফে আশ্বস্ত করে বলা হয়েছে যে, কেউ যদি কোনও জিনিসের গায়ে লেখা দামের চেয়ে বেশি এমআরপি বা দাম দাবি করে তাহলে সেই হোটেল বা রেস্তোরাঁ মালিকের জেল হতে পারে অথবা সর্বোচ্চ ১ লক্ষ টাকা জরিমানা হতে পারে।

সুপ্রিম নির্দেশ

সুপ্রিম নির্দেশ

বিভিন্ন রাজ্যের হোটেল-রেস্তোরাঁ অথবা দর্শনীয় স্থানের পাশের দোকানগুলিতে জিনিসের গায়ে সাঁটা দামের বেশি নেওয়া হয়। বহুদিন আগে সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয় যে, হোটেল-রেস্তোরাঁগুলিতে খুচরো বিক্রিকে ধরা যাবে না। যদিও জলের বোতল অথবা ঠান্ডা পানীয়র ক্ষেত্রে বেশি দাম নিতে পারবে না এমনটা বলা হয়নি।

 কড়া নিয়ম ছিলই

কড়া নিয়ম ছিলই

২০০৯ সাল অবধি ১৯৭৬ সালের স্ট্যান্ডার্ডস অব ওয়েটস অ্যান্ড মেজরর্স অ্যাক্ট অনুযায়ী হোটেল-রেস্তোরাঁ বেশি টাকা নিতে শাস্তির ব্যবস্থা ছিল। সেবছর থেকে লিগ্যাল মেট্রোলজি অ্যাক্ট সামনে আসে। সেখানে বলা হয়, বিক্রিত সমস্ত দ্রব্যের দাম গায়ে সাঁটা থাকতে হবে। বিক্রেতা তা বদলে দিতে পারবেন না। অথবা লেখা দামের চেয়ে বেশি চাইতেও পারবেন না।

হোটেল-রেস্তোরাঁর বিরোধিতা

হোটেল-রেস্তোরাঁর বিরোধিতা

এই আইনের বিরোধিতা করে হোটেল-রেস্তোরাঁগুলি। ফেডারেশন অব হোটেলস অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া ও দ্য ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া এই আইন মানবে না বলে জানায়। নিজেরা গতবছরে বিজ্ঞপ্তি জারি করে জানায়, হোটেল-রেস্তরাঁ জল ও ঠান্ডা পানীয়র ক্ষেত্রে বেশি দাম নিতে পারবে। তবে ওভার দ্য কাউন্টার বিক্রির সময় তা করা যাবে না।

বড় হরফে এমআরপি লিখতে হবে

বড় হরফে এমআরপি লিখতে হবে

তবে সরকার মানুষের স্বার্থে এগিয়ে এসেছে। প্রতিটি পণ্যে এমআরপি আরও বড় হরফে লিখতে বলা হয়েছে। তার পাশাপাশি উৎপাদন সংক্রান্ত তথ্য, শেষ কবে পর্যন্ত ব্যবহার করা যাবে, পরিমাণ ও কনজিউমার কেয়ার ডিটেলস দেওয়ার কথা বলা হয়েছে।

English summary
Restaurants or Hotels can face jail, fine for selling packaged-water or food above Maximum Retail Price

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.