• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গলে হেলিকপ্টার-ড্রোন উড়িয়ে তাক লাগাল নাসা, নতুন দিগন্ত উন্মোচনে বিজ্ঞানীরা

Google Oneindia Bengali News

মঙ্গলের মাটিতে ছোটে হেলিকপ্টার আর ড্রোন উড়িয়ে অবাক করলেন জ্যোতির্বিজ্ঞানীরা। লাল গ্রহের মাটিতে তৈরি হল নতুন ইতিহাস। নাসার পাঠানো রোটেক্রফটের নীচে মঙ্গলের মাটি। মহাকাশ গবেষণা জগতে দিগন্ত উন্মোচিত করল এই কীর্তি। মঙ্গল গ্রহ নিয়ে দীর্ঘদিন ধরে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছিল, এবারের গবেষণা অসাধ্য সাধন করল মঙ্গলের মাটিতে।

মঙ্গলে ছোটো হেলিকপ্টার উড়িয়েছে নাসা

মঙ্গলে ছোটো হেলিকপ্টার উড়িয়েছে নাসা

রোটোক্রফট যেভাবে মঙ্গলের আকাশে বিরাজ করল, তাতে মহাকাশ বিজ্ঞানীরা আশাবাদী হতে পারেন। যেভাবে পৃথিবীর সঙ্গে মঙ্গলের এই যোগাযোগ সাধন হয়েছে, তা গুরুত্বপূর্ণ হবে ভবিষ্যতে। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা মঙ্গল গ্রহে সফলতার সঙ্গে ছোটো হেলিকপ্টার উড়িয়েছিল। তখনই ইনজ্যেনুইটি নামক ড্রোনটি আকাশে উড়িয়েছিলেন বিজ্ঞানীরা। ১ মিনিটেক খানিক কম তা স্থায়ী হয়েছিল মঙ্গলের আকাশে।

মহাকাশ গবেষণায় বড় চমক নাসার

মহাকাশ গবেষণায় বড় চমক নাসার

এই প্রথম পৃথিবী থেকে অন্য দুনিয়ায় ফ্লাইট পরিচালনা করা হেল। পৃথিবীতে বসে মঙ্গলে ছোটো হেলিকপ্টার উড়িয়ে তাক লাগিয়ে দিলেন নাসার বিজ্ঞানীরা। স্যাটেলাইটের মাধ্যমে মঙ্গলের সই খবর পৃথিবীতে আসতেই সাড়া পড়ে গিয়েছে। নিরন্তর এই চেষ্টা চালিয়ে গিয়েছেন নাসার বিজ্ঞানীরা, তাঁরা এতদিনে সফল। এখন এই সাফল্যের পর তা মহাকাশ গবেষণায় আরও বড় চমক আসার অপেক্ষায় নাসা।

পৃথিবী থেকে মঙ্গলে রোটোক্রাফট পরিচালনা

পৃথিবী থেকে মঙ্গলে রোটোক্রাফট পরিচালনা

২০২১-এর ফেব্রুয়ারির পর ২০২২-এ ব্যাপক সাফল্য পেল বৈজ্ঞানিক মহল। নাসার তরফে জানানো হয়ছিল, আমরা এখন অন্য দুনিয়ায় গিয়ে রোটোক্রাফট চালাতে পারি। পৃথিবী থেকে মঙ্গলে রোটোক্রাফট চালাতে আমরা সফল হয়েছি। এতদিন আমরা যা বলে এসেছি, এবার তা বাস্তবে প্রতিফলিত করতে পেরেছি। নাসার বিজ্ঞানীরা মঙ্গলের মাটিতে ড্রোন ও ছোটো উড়োজাহাজ উড়িয়ে বিজ্ঞানকে পরের ধাপে প্রবেশ করার দরজা দেখিয়ে দিয়েছে।

২৩১০ ফুট পর্যন্ত হেলিকপ্টার উড়েছে মঙ্গলে

২৩১০ ফুট পর্যন্ত হেলিকপ্টার উড়েছে মঙ্গলে

লালগ্রহে যে রোটোক্রাফট ওড়ানো হয়েছে, তা প্রতি ঘণ্টায় ১২ মাইল বেগে ধাবমান হয়েছিল। প্রায় ২৩১০ ফুট পর্যন্ত তা উড়তে সক্ষম হয়েছে। মাটি থেকে ৩৩ ফুট উঁচুতে উঠেছে রোটোক্রাফটি। বিজ্ঞানীরা পৃথিবীতে বসেই গতিবেগ বাড়ানো ও কমানো নিয়ন্ত্রণ করতে সম্ভবপর হয়েছেন এবং এই রোটোক্রাফট আগের থেকে অনেক দ্রুতগামী হয়েছে।

নাসার কীর্তি লাল গ্রহে

নাসার কীর্তি লাল গ্রহে

শুধু নাসার কীর্তি এখানেই থেমে নেই। সম্প্রতি 'লাল গ্রহে' নাসার মহাকাশ যান ইনসাইট মার্স ল্যান্ডার একটি 'সেলফি' তুলেছে। মঙ্গলের সঙ্গে নাসার মহাকাশে যানে সেই সেলফি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নাসা সম্প্রতি প্রকাশ করেছে দুটি ছবি। মঙ্গলে অবতরণ করার পর থেকেই ল্যান্ডারটি লাল গ্রহ সম্পর্কে সম্পদপূর্ণ তথ্য প্রদান করে চলেছে৷ মঙ্গলের অমূল্য আবহাওয়ার তথ্য এবং মঙ্গল গ্রহের অবশিষ্টাংশের গবেষণা রেকর্ড করেছে নাসার পাঠানো ওই মহাকাশ যান।

English summary
Red planet Mars’s soil is under Rotocraft, the research create history in Astronomy.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X