• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অগ্নিমূল্য পেঁয়াজের ঝাঁঝে নাভিশ্বাস মধ্যবিত্তের! লাগামছাড়া মূল্য বৃদ্ধির পিছনে কোন কারণ রয়েছে

  • |

লকডাউনের পর আনলক পর্যায় শুরু হতেই আলু-পেঁয়াজ সহ অন্যান্য শাক-সবজির দাম হু হু করে চড়তে শুরু করে। বর্তমানে শহরের একাধিক জায়গাতেই আলু বিকোচ্ছে কিলো প্রতি ৪০ টাকারও বেশি দরে। সেখানে পেঁয়াজের দামের ঝাঁঝে চোখে জল সাধারণ মানুষের। কিন্তু উৎসবের মরশুমেই নিত্য প্রয়োজনীয় শাক-সবজির পাশাপাশি পেঁয়াজের দাম ক্রমশ নাগালের বাইরে চলে যাওয়ার জন্য কোন কারণগুলিকে প্রধান করে দেখছেন বিশেষজ্ঞরা?

কোন শহরে কেমন দাম

কোন শহরে কেমন দাম

বর্তমানে দেশের একাধিক জায়গাতেই পেঁয়াজ বিকোচ্ছে প্রায় ১০ টাকা কিলো দরে। সবথেকে বেশি দাম চোখে পড়েছে মুম্বই, পুনের ত শহরগুলিতে। এদিকে উফভোক্তা বিষয়ক মন্ত্রণকের মতে, দেশে পিঁয়াজের গড় খুচরো মূল্য ছিল কিলো প্রতি ৫৫.৬০ টাকা। দিল্লিতে দাম প্রতি কেজিতে ৫০ টাকা। প্রতিটা শহরের পেঁয়াজের দামে এই ভিন্ন চিত্র থেকেই সহজেই অনুমেয় গলদটা আসলে অন্যত্র।

১৫ ডিসেম্বর পর্যন্ত আমাদানিতে কড়াকড়ি শিথিল করতে পারে কেন্দ্র

১৫ ডিসেম্বর পর্যন্ত আমাদানিতে কড়াকড়ি শিথিল করতে পারে কেন্দ্র

এদিকে ২২ অক্টোম্বর পেঁয়াজের সর্বাধিক বাণিজ্য মূল্য দাঁড়ায় প্রতি ক্যুইন্টল প্রতি ৬ হাজার ২০০ টাকা। কিন্তু তার এদিন আগেই এই দাম ছিল ক্যুইন্টল প্রতি ৫ হাজার ৮০০ টাকা। এখান থেকে সহজেই অনুমেয় কেন গত কয়েক দিন দরেই খুচরো বাজারে পেঁয়াজের কেজি প্রতি দাম ৭৫ টাকারও উপরে উঠে যায়। এদিকে সূত্রের খবর, বিহার নির্বাচনকে সামনে রেখেই ১৫ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজ সহ বেশ কিছু নিত্য প্রয়োজনীয় সবজিতে আমদানি কড়াকড়ি শিথিলের পথে হাঁটতে চলেছে কেন্দ্র।

গত বছরের থেকে দাম বেড়েছে প্রায় ১২.৬১ শতাংশ

গত বছরের থেকে দাম বেড়েছে প্রায় ১২.৬১ শতাংশ

এদিকে সম্প্রতি পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে একটি বিবৃতি প্রকাশ করতে দেখা যায় প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবিকে। সেখানেও স্পষ্টতই বলা হয়েছে এক বছর আগে বা বলা ভালো গত বছর ২০ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে পেঁয়াজের যা দাম ছিল তা বর্তমানে ১২.৬১ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে। এদিকে ইতিহাসের পাতায় চোখ রাখলেও দেখা যাবে বিগত দশক গুলিতেও পেঁয়াজের দাম বৃদ্ধি কী ভাবে বড়সড় ছাপ ফেলেছে রাজ্য রাজনীতিতেও। এমনকী অনেক ক্ষেত্রে এই জন্য কোণঠাসাও হয়েছে তদানন্তীর কেন্দ্রীয় সরকার।

লাগাম ছাড়া মূল্যবৃদ্ধি বিহার নির্বাচেন প্রাক্কালে চাপে কেন্দ্র

লাগাম ছাড়া মূল্যবৃদ্ধি বিহার নির্বাচেন প্রাক্কালে চাপে কেন্দ্র

এদিকে আগামী ২৮ তারিখেই শুরু হতে চলছে বিহার বিধানসভা নির্বাচন। সেই সঙ্গে উপনির্বাচনের দামামা বেজে গিয়েছে মধ্যপ্রদেশেও। এদিকে শীত মিটতেই বিধানসভা ভোট রয়েছে আরও বেশ কিছু রাজ্যেও। এমতাবস্থায় পেঁয়াজের লাগামছাড়া দাম বৃদ্ধি বিজেপি শাসিত কেন্দ্র সরকারকে যে বেশ খানিকটা চাপে রাখবে তা বলাই বাহুল্য। ওয়াকিবহালের ধারণা এমতাবস্থায় পিঠ বাঁচাতেই আমদানি কড়াকড়ি শিথিল করতে চলেছে কেন্দ্র।

আবহাওয়ার খামখেয়ালীপণাকেও বর্তমানে কাঠগড়ায় তুলছেন বিশেষজ্ঞরা

আবহাওয়ার খামখেয়ালীপণাকেও বর্তমানে কাঠগড়ায় তুলছেন বিশেষজ্ঞরা

এদিকে পেঁয়াজের মূল্যবৃদ্ধির পিছনে আবহাওয়ার খামখেয়ালীপণাকেও বর্তমানে কাঠগড়ায় তুলছেন জাতীয় উদ্যানতত্ত্ব ও গবেষণা ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ পি কে গুপ্তা। এছর ভারী বর্ষার কারণে মহারাষ্ট্র, গুজরাট, অন্ধ্র প্রদেশ, কর্ণাটক এবং মধ্যপ্রদেশে খরিফ চাষ বড়সড় ধাক্কা খায় বলেই তার মত। যার ফলে খরিফ পরবর্তী মরসুমে বাজারে পেঁয়াজের আমদানি তলানি এসে ঠেকে। যার জেরে গত কয়েক সপ্তাহে লাফিয়ে লাফিয়ে বেড়েছে পেঁয়াজের দাম।

English summary
What are the reasons for the uncontrolled rise in prices of onions?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X