মধ্যম পাণ্ডবের পুজোকে ঘিরে মাতোয়ারা পূর্ব মেদিনীপুর

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

মধ্যম পাণ্ডব ভীমের পুজোকে ঘিরে উৎসবে মেতেছেন পূর্ব মেদিনীপুরের মানুষজন। তমলুক, মহিষাদল, নন্দকুমার সহ গোটা জেলা জুড়েই চলছে ভীমপুজো।

মধ্যম পাণ্ডবের পুজোকে ঘিরে মাতোয়ারা পূর্ব মেদিনীপুর

কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বন। দুর্গা পুজো, কালী পুজো, সরস্বতী পুজো, এই সব বড় পুজো ছাড়াও স্থানীয় ভাবে বিভিন্ন জেলায় বিভিন্ন সময়ে সারা বছরেই চলতে থাকে পুজো। সেরকমই হল পূর্ব মেদিনীপুরের ভীমপুজো।

প্রাচীনকাল থেকে ভীমপুজো চলে আসছে পূর্ব মেদিনীপুরে। নানা জনশ্রুতিকে সঙ্গী করেই এখানে ভীমদেবের পুজোপাঠ হয়। প্রতি বছরের মতো এবারও ভীম চতুর্দশী থেকেই এই পুজো শুরু হয়েছে তমলুকের তাড়াগেড়িয়া থেকে কুলবেড়িয়া এবং মহিষাদলের আন্দুলিয়া, বাসুলিয়া সহ বিভিন্ন এলাকায়। যেখানে পুজো উপলক্ষে আগামী সাতদিন ধরেই চলবে নানা আনন্দানুষ্ঠান।

জনশ্রুতি মেনে, ভীমকে কোথাও চাষের দেবতা মানেন। কোথাও আবার শক্তির দেবতা মনে করেই ভীমের পুজোপাঠ হয়। নিজেদের মনস্কামনার জন্য পুজো দেওয়া, কিংবা পুষ্পাঞ্জলি দেওয়ারও রীতি মানা হয় পুজো মণ্ডপ গুলিতে। এক কথায় বিরাটকার ভীম ঠাকুর দেখতে মানুষের উতসাহও বেশ নজরকাড়া। যেখানে ভীম ঠাকুরের উচ্চতাই বাড়তি আকর্ষণ হয়ে ওঠে সবার কাছে। কোথাও ২৫ ফুট, কোথাও বা ৩০ ফুট। বিশাল সব উচ্চতা সম্পন্ন ভীম ঠাকুরের গলায় টাকা থেকে বাতাসা। লম্বা লম্বা মালায় ঢেকে যায় ভীমদেবের শরীর।

English summary
Bhim puja rollicking around East Midnapur

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.