• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহাকাশ থেকে পড়ে যাওয়া একটি রকেটকে ধরে ফেলল হেলিকপ্টার, ভাইরাল সেই মুহূর্ত

Google Oneindia Bengali News

মহাকাশ থেকে একটি রকেট পড়ে যাচ্ছিল, তাকে ধরে ফেলল একটি হেলিকপ্টার। এই মুহূর্তের ভিডিও এক মুহূর্তেই ভাইরাল হয়ে গেল। ছোট লঞ্চ ফার্ম রকেট ল্যাব ইউএসএ ইনক সোমবার হেলিকপ্টার ব্যবহার করে পতনশীল একটি রকেট ধরে ফেলেছে সমুদ্রে নামার আগেই। এই কৃতিত্বকে রকেট ল্যাব মহাকাশে একাধিক মিশনের ব্যবহার করার ভাবনা-চিন্তা শুরু করেছে।

মহাকাশ থেকে পড়ে যাওয়া একটি রকেটকে ধরে ফেলল হেলিকপ্টার, ভাইরাল সেই মুহূর্ত

রকেট পুনরুদ্ধার করার জন্য কোম্পানির খরচ হয় অনেক বেশি। তাই একটি আংশিক সফল পরীক্ষা সম্পন্ন করেছে রকেট ল্যাব। পরীক্ষাটি মহাকাশে জিনিস পাঠানোর খরচ কমানোর প্রচেষ্টা বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংস্থা। এই সংস্থা একটি মাইলফলক অর্জন করতে চেয়েছিল। এই প্রচেষ্টা বিলিয়নেয়ার ইলন মাস্কের স্পেসএক্স দ্বারা প্রবর্তিত হয়েছিল।

পরীক্ষার একটি ভিডিওতে দেখা গেছে যে কোম্পানিটি রকেটটি ধরার জন্য একটি তার এবং প্যারাসুট ব্যবহার করে। সংবাদসংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডে সকাল ১০টা ৫০ মিনিটে কক্ষপথের দিকে ৩৪টি স্যাটেলাইট পাঠানোর জন্য, লং বিচ, ক্যালিফোর্নিয়ার কোম্পানির চারতলা-লম্বা ইলেক্ট্রন বুস্টার স্টেজ পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে ফিরে আসে। এবং এর গতি ধারণ করার জন্য প্যারাসুটের একটি সিরিজ স্থাপন করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডের উপকূলে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপরে একটি হেলিকপ্টার বুস্টারের উপর তার নীচের দিক থেকে একটি দীর্ঘ তার ঝুলিয়েছিল, যেটি তার পাশে একটি 'ক্যাপচার লাইন' পর্যন্ত প্রসারিত করা হয়েছিল। তখন এটি ঘন্টায় প্রায় ২২ মাইল বা ৩৫ কিমি গতিতে ছিল।

মাত্রা ছাড়াচ্ছে কোভিড, সংক্রমণ ঠেকাতে মেট্রো রেল, বাস পরিষেবা বন্ধ করছে বেজিংমাত্রা ছাড়াচ্ছে কোভিড, সংক্রমণ ঠেকাতে মেট্রো রেল, বাস পরিষেবা বন্ধ করছে বেজিং

সংস্থাটি এই ইভেন্টটিকে লাইভ-স্ট্রিম করেছে, যা বুস্টারের ক্যাপচার লাইনে হেলিকপ্টার তারের ল্যাচিং দেখিয়েছে। তারপরই রকেট ল্যাব ইঞ্জিনিয়ারদের কাছ থেকে উল্লাস ও করতালি শোনা যায় ভিডিওতে। তবে এই আনন্দ ক্ষণস্থায়ী ছিল, কারণ হেলিকপ্টার পাইলটরা কেবল থেকে রকেটটি ছেড়ে দিতে বাধ্য হয়। ফলে সেই আনন্দোল্লাস হাহাকারে পরিণত হয় মুহূর্তেই।

ভিডিওটিতে দেখা যায় রকেটটি হেলিকপ্টারের বন্ধন থেকে ছিন্ন হয়ে প্রশান্ত মহাসাগরে ডুবে যেতে। রকেট ল্যাবের একজন মুখপাত্র পরে বলেছেন, পূর্ববর্তী ক্যাপচার পরীক্ষার সময় যা অভিজ্ঞতা হয়েছিল তার চেয়ে পাইলটরা ভিন্ন অভিজ্ঞতা লাভ করেছে। পরীক্ষাটি আংশিকভাবে সফল হয়েছে। একটি সম্পূর্ণ সফল পরীক্ষা মানে সমুদ্রের জল স্পর্শ না করেই রকেট বুস্টারটিকে স্থলে বা বার্জে নিয়ে যাওয়া। কিন্তু সেটা করতে ব্যর্থ হয় রকেট ল্যাব।

English summary
A helicopter caught a rocket falling from space in Pacific Ocean by a technology of rocket lab
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X