• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'হেলমেটের প্রয়োজনই পড়েনি', টেস্ট অভিষেকের সুবর্ণজয়ন্তীতে গাভাসকরের স্মৃতিচারণ

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে চালকের আসনে বসে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। ম্যাচের তৃতীয় দিনে ব্রিটিশদের বিরুদ্ধে ১৬০ রানের লিড নেওয়ার পাশাপাশি দ্রুত প্রতিপক্ষের ব্যাটসম্যানদের আাউটও করেছে টিম ইন্ডিয়া। একই দিনে ৫০ বছর আগে দেশের হয়ে টেস্ট অভিষেক হয়েছিল কিংবদন্তি সুনীল মনোহর গাভাসকরের। বিশেষ দিনে স্মৃতিমেদুর হয়ে পড়লেন গ্রেট সানি।

৫০ বছর কেটে গিয়েছে বিশ্বাসই করতে পারছেন না

৫০ বছর কেটে গিয়েছে বিশ্বাসই করতে পারছেন না

ভারতীয় দলের জার্সিতে তঁর টেস্ট অভিষেকের যে ৫০ বছর কেটে গিয়েছে, তা ভাবতেই পারছেন না সুনীল গাভাসকর। কিংবদন্তির মনে হচ্ছে যেন একদিন আগেই তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি হয়েছে। গাভাসকরের কথায়, দেশের অন্যান্য নবীশ ক্রিকেটারদের মতো তিনিও শৈশব থেকে জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলার স্বপ্ন দেখতেন। তা স্বার্থক হওয়ায় নিজেকে ভাগ্যবান বলে মনে করেম সানি।

ম্যাচের আগে টুপি ব্যবহার নয়

ম্যাচের আগে টুপি ব্যবহার নয়

সুনীল গাভাসকর জানিয়েছেন, ভারতীয় দলের হয়ে প্রথম সফরে যাওয়ার আগে তাঁকে টুপি, ব্লেজার এবং সোয়েটার দেওয়া হয়েছিল। ভারতীয় দলের টুপিটি তিনি নিজের কিট ব্যাগে সযত্নে গুছিয়ে রেখেছিলেন বলে জানিয়েছেন কিংবদন্তি। দেশের হয়ে ম্যাচ না খেলা পর্যন্ত তিনি ওই টুপি মাথায় চাপাবেন বলে ভেবে রেখেছিলেন গ্রেট সানি।

হেলমেটের প্রয়োজন হয়নি

হেলমেটের প্রয়োজন হয়নি

টেস্ট অভিষেকের ৫০ বছরে সুনীল গাভাসকর জানিয়েছেন যে নিজের কৌশলে তিনি এতটাই আত্মবিশ্বাসী ছিলেন যে তাবড় বোলারদের বিরুদ্ধে বিনা হেলমেটে ব্যাটিং করতে তাঁর কোনও দিন ভয় করেনি। ম্যালকম মার্শাল, ডেনিস লিলি, রিচার্ড হ্যাডলিদের স্রেফ টুপি পরে সামাল দেওয়া যে মুখের কথা নয়, তাও স্মরণ করিয়েছেন লিটল মাস্টার।

সংবর্ধিত গাভাসকর

সংবর্ধিত গাভাসকর

জাতীয় দলের হয়ে টেস্ট অভিষেকের ৫০ বছরে সুনীল গাভাসকরকে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সংবর্ধনা দিল বিসিসিআই। সুবর্ণজয়ন্তীর স্মারক হিসেবে শনিবার কিংবদন্তির হাতে ভারতীয় দলের টুপি তুলে দিলেন বোর্ড সচিব জয় শাহ।

আহমেদাবাদে ১০ হাজার রান

আহমেদাবাদে ১০ হাজার রান

১৯৮৭ সালের ৭ মার্চ টেস্ট ক্রিকেটে দশ হাজার রান পূর্ণ করেছিলেন সুনীল গাভাসকর। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়েছিলেন লিটল মাস্টার। যে মাঠে ভারত ও ইংল্যান্ডের মধ্যে চতুর্থ টেস্টের দ্বৈরথ চলছে, সেই আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (তৎকালীন সর্দার প্যাটেল স্টেডিয়ামে) এই কীর্তি গড়েছিলেন গাভাসকর। তার স্বীকৃতি হিসেবে শুক্রবার স্টেডিয়ামের গ্যালারি থেকে কিংবদন্তির ছবি আঁকা ও নাম লেখা সাদা পর্দা নামানো হয়।

গাভাসকরের কেরিয়ার

গাভাসকরের কেরিয়ার

ভারতের হয়ে ১২৫টি টেস্ট খেলে ১০১২২ রান করেছেন সুনীল গাভাসকর। এই ফর্ম্যাটে ৩৪টি শতরান করেছেন কিংবদন্তি। দেশের হয়ে ১০৮টি ওয়ান ডে ম্যাচ খেলে ৩০৯২ রান করেছেন সুনীল গাভাসকর।

ছবি সৌজন্য টুইটার

টিকিট না পাওয়ার ক্ষোভ, চওড়া হচ্ছে ফাটল, বিজেপিতে শিবপুরের 'অপমানিত' তৃণমূল কংগ্রেস বিধায়ক

English summary
Legend Sunil Gavaskar speaks about his test debut on the same day
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X