• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: আইপিএলের মধ্যেই ম্যাকালাম ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ! কবে স্টোকসদের সঙ্গে কাজ শুরু?

Google Oneindia Bengali News

জল্পনার অবসান। ব্রেন্ডন ম্যাকালামই ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হিসেবে নিযুক্ত হলেন। চার বছরের চুক্তি। ফলে এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অভিযান শেষ হলেই দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন ম্যাকালাম। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক এই প্রথম লাল বলের ক্রিকেটে কোচিং করাবেন। কিছুদিন আগেই বেন স্টোকস টেস্ট দলের অধিনায়ক হিসেবে জো রুটের স্থলাভিষিক্ত হয়েছেন।

ব্রেন্ডন ম্যাকালামই ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ

২০০৪ থেকে ২০১৬ অবধি নিউজিল্যান্ডের হয়ে ১০১টি টেস্ট খেলেছেন ম্যাকালাম। ৩৮.৬৪ গড়ে ৬৪৫৩ রান রয়েছে। সর্বাধিক ৩০২ রান করেছেন ভারতের বিরুদ্ধে ২০১৪ সালে। ভারত-ইংল্যান্ড পাঁচ টেস্টের সিরিজে ভারতই ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছেন। জুলাইয়ের ১ তারিখ থেকে সেই পঞ্চম টেস্টটি হবে। মজার ব্যাপার, ওই সিরিজে দুই দলেরই যাঁরা কোচ ও অধিনায়ক ছিলেন আসন্ন টেস্টটিতে তাঁরা স্ব-পদে নেই। ক্রিস সিলভারউডের জায়গায় এলেন ম্যাকালাম, রুটের জায়গায় স্টোকস। আবার ভারতীয় দল নামবে রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে এবং রোহিত শর্মার অধিনায়কত্বে। গত বছর ইংল্যান্ড সিরিজে কোচ ছিলেন রবি শাস্ত্রী, অধিনায়ক বিরাট কোহলি।

২০১৩ সাল থেকে অবসর নেওয়া অবধি ম্যাকালাম নিউজিল্যান্ডকে ৩১টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন। ২০১৫ সালে তাঁর নেতৃত্বে ৫০ ওভারের বিশ্বকাপও খেলে কিউয়িরা। তাঁর কোচিংয়ে ২০২০ সালে ত্রিনবাগো নাইট রাইডার্স ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ জেতে। কেকেআরের শেষ চারে ওঠার সম্ভাবনা ক্ষীণ। ১৮ মে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে লিগ পর্বের শেষ ম্যাচ। কেকেআরের আইপিএল অভিযান শেষ হলেই ইংল্যান্ডে পৌঁছে যাবেন ম্যাকালাম। ২ জুন থেকে লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধেই টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। ফলে টেস্ট কোচ হিসেবে নিজের দেশের বিরুদ্ধেই প্রথম অ্যাসাইনমেন্ট ম্যাকালামের।

গত ১ বছরে ১৭ টেস্টের মধ্যে মাত্র একটিতে জেতে ইংল্যান্ড। আইসিসি টেস্ট ক্রমতালিকায় ১৯৯৫ সালের পর সবচেয়ে খারাপ জায়গায় পৌঁছে যায় রুটের দল। এরপরই খোলনলচে বদলের উদ্যোগ। ম্যাকালামের নাম প্রথমে ভাসছিল সাদা বলের কোচ হিসেবে। কেন না, ইয়ন মর্গ্যানের সঙ্গে আগেও তিনি কাজ করেছেন। কিন্তু তাঁকে টেস্ট দলের কোচ করা হলো। ম্যাকালাম আশাবাদী ইংল্যান্ডের টেস্ট দলকে সাফল্যের রাস্তায় ফেরানোর ব্যাপারে। চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত, কথা হয়েছে ইসিবি কর্তাদের সঙ্গেও। কেকেআরের সিইও ভেঙ্কি মাইসোর বলেছেন, কেকেআরের হেড কোচেদেরই নিয়ে যাচ্ছে ইসিবি! উল্লেখ্য, এর আগে ট্রেভর বেলিসকেও কোচ করা হয়েছিল ইংল্যান্ড দলের। সাদা বলের কোচ হওয়ার দৌড়ে ভারতকে ২০১১ সালে বিশ্বকাপ জেতাতো গ্যারি কার্স্টেনের নামও আলোচিত হচ্ছে।

English summary
IPL 2022: KKR's Head Coach Brendon McCullum Has Been Named As England's New Test Coach. He Will Stand Down From IPL Role At The End Of Season After Signing A Four-Year Deal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X