• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্বকাপে শ্রীনাথকে ধরে ফেললেন ঝুলন! সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোন সমীকরণ মিতালিদের সামনে?

Google Oneindia Bengali News

আইসিসি মহিলা বিশ্বকাপে আজ হ্যামিলটনে বাংলাদেশকে ১১০ রানে হারিয়েছে মিতালি রাজের ভারত। কিন্তু তাতেও নিশ্চিত হয়নি ভারতের সেমিফাইনালের টিকিট। রয়েছে কিছু সমীকরণ। এদিকে, এদিন ফের বিশ্বকাপের ম্যাচে নজির গড়লেন ঝুলন গোস্বামী। নাম লেখালেন জাভাগল শ্রীনাথ ও জাহির খানের সঙ্গে।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোন সমীকরণ মিতালিদের সামনে?

ঝুলন এদিন ৭.৩ ওভারে ১টি মেডেন-সহ ১৯ রানের বিনিময়ে ২ উইকেট নেন। ২০১তম একদিনের আন্তর্জাতিকে ঝুলন সালমা খাতুন ও ঋতু মনিকে আউট করায় তাঁর উইকেট সংখ্যা দাঁড়াল ২৫২। বিশ্বকাপে ২৪টি ম্যাচে অন্তত একটি উইকেট নেওয়ার নজির ছিল ভারতের প্রাক্তন পেসার জাভাগল শ্রীনাথের। সালমাকে আউট করে এদিন সেই নজির স্পর্শ করেন ঝুলন। তালিকায় তাঁদের পরেই রয়েছেন আরেক প্রাক্তন ভারতীয় পেসার জাহির খান, বিশ্বকাপের ২০টি ম্যাচে অন্তত একটি উইকেট পেয়েছেন তিনি।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোন সমীকরণ মিতালিদের সামনে?

আজ সকাল থেকেই চাকদহে ঝুলনের বাড়িতে তাঁর বাবা, মা, ভাই, বোন চোখ রেখেছিলেন টিভির দিকে। চাকদহ এক্সপ্রেস একের পর রেকর্ড গড়ায় ঝুলনের পরিবার খুশি হলেও প্রত্যেকেই চান বিশ্বকাপ জয়ের স্বাদ নিয়েই ফিরুক ভারতীয় দল। চলতি বিশ্বকাপেই বিশ্বের দ্বিতীয় তথা মিতালি রাজের পর একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে ২০০টি একদিনের আন্তর্জাতিক খেলার নজির গড়েন ঝুলন। ২০০৫ সালের পর থেকে এই নিয়ে তিনি পঞ্চম বিশ্বকাপ খেলছেন। বিশ্বের একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিকে আড়াইশো উইকেট পাওয়ার রেকর্ডটিও রয়েছে ঝুলনের নামের পাশেই।

বিশ্বকাপের সেমিফাইনালে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। বাকি তিনটি জায়গার জন্য লড়াইয়ে রয়েছে চারটি দেশ- ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ভারতের রয়েছে ৬ ম্যাচে ৬ পয়েন্ট, নেট রান রেট ০.৭৬৮। দক্ষিণ আফ্রিকার ৫ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রান রেট রেট ০.০৯২। ওয়েস্ট ইন্ডিজের রয়েছে ৬ ম্যাচে ৬ পয়েন্ট, নেট রান রেট মাইনাস ০.৮৮৫। ৫ ম্যাচে ৪ পয়েন্ট রয়েছে ইংল্যান্ডের, নেট রান রেট ০.৩২৭। ভারতের একটিই ম্যাচ বাকি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা যদি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় তাহলে ভারতের শেষ চারে পৌঁছানো নিশ্চিত হয়ে যাবে। ভারত আজ বাংলাদেশের বিরুদ্ধে বড় ব্যবধানে জেতায় নেট রান রেট খুব ভালো জায়গায় রয়েছে। যদি শেষ ম্য়াচের উপর সব কিছু নির্ভর করে তাতেও ভারত ২২৫ রান তুলে দক্ষিণ আফ্রিকাকে ১ রানেও হারালেই নেট রান রেটে মিতালিদের ধরতে পারবে না দক্ষিণ আফ্রিকা বা ওয়েস্ট ইন্ডিজ। যদি দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে এবং ভারত পরাস্ত হয় তাহলেই মিতালিদের ছিটকে যাওয়ার আশঙ্কা থাকবে।

English summary
India, South Africa, England And West Indies In Contention To Qualify For ICC Women's World Cup Semi Finals. Jhulan Goswami Joins Elite List Comprising Srinath And Zaheer.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X