• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‘‌অশ্লীল–একপেশে’‌, ইফির মঞ্চে দ্য কাশ্মীর ফাইলস নিয়ে বিতর্কিত মন্তব্য ইজরায়েলি পরিচালকের

Google Oneindia Bengali News

আবারও একবার বিবেক অগ্নিহোত্রীর সিনেমা '‌দ্য কাশ্মীর ফাইলস'‌ নিয়ে বিতর্ক দানা বাঁধল। চলতি বছরের মার্চ মাসেই এই ছবি মুক্তি পায়। সেইসময়ই এই সিনেমাকে অজস্র প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল। নব্বই দশকে কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার কথা স্মরণ করিয়ে দেয় বিবেক অগ্নিহোত্রীর এই সিনেমা। এবার '‌দ্য কাশ্মীর ফাইলস'‌ নিন্দিত হল দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (‌ইফি)‌ মঞ্চে। ইফির জুরি প্রধান ইজরায়েলের পরিচালক নাদাভ লাপিড বিবেক অগ্নিহোত্রীর এই সিনেমাকে '‌অশ্লীল, একপেশে'‌ বলে অ্যাখা দেন। শুধু তাই নয়, এ ধরনের সম্মানীয় চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে কীভাবে এই সিনেমা যোগ দিয়েছে তা নিয়েও তিনি বিস্ময় প্রকাশ করেন। ইজরায়েলি পরিচালক জুরির এই মন্তব্য ঘিরে এখন ফের চর্চার কেন্দ্রবিন্দুতে এই ছবি।

ইফির মঞ্চে দ্য কাশ্মীর ফাইলস নিয়ে বিতর্কিত মন্তব্য

গোয়ার পানাজিতে হওয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিনে নাদাভ লাপিড বলেন, '‌আমরা প্রত্যেকে খুব বিরক্ত। এই ছবিটা দেখে হতবাক হয়েছি। আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বিভাগের ১৫ নম্বরে এই ছবিটি। এমন ঐতিহ্যশালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শৈল্পিক ভাবনাই আসল, সেখানে এই ধরনের ছবির কোনও স্থান নেই। আমি সকলের সামনেই এই কথাটা ভাগ করে নিচ্ছি এবং তাতেই স্বচ্ছন্দ বোধ করছি। এই ছবি একটি অশ্লীল, একপেশে ছবি। আমার মন হয় শিল্পের স্বার্থে গঠনমূলক সমালোচনাকে গ্রাহ্য করাটাই আসল স্পিরিট।' যদিও মধ্য-প্রাচ্য ভারতের ইজরায়েলি কনসুল জেনারেল লাপিডের থেকে একেবারেই ভিন্ন মত পোষণ করেন। কোবি সোশানি জানান যে তিনি কাশ্মীর ফাইলস দেখেছেন এবং সিনেমার কলাকুশলীদের সঙ্গে দেখাও করেছেন। তাঁর একেবারেই আলাদা মত লাপিডের থেকে। টুইট করে কোবি জানান যে লাপিডের বক্তব্যের পর আমি আমার মতও জানাই তাঁকে।

দ্য কাশ্মীর ফাইলস নিয়ে করা লাপিডের মন্তব্য ব্যাপকভাবে সোশ্যাল মিডিয়ায় শেয়ার হয়েছে। যা নিয়ে তোলপাড় দেখা দিয়েছে নেট দুনিয়াতেও। এ প্রসঙ্গে শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী এই ভিডিও টুইটারে শেয়ার করে লেখেন, '‌কাশ্মীরি পণ্ডিতদের ন্যায়বিচারের মতো সংবেদনশীল বিষয়টিকে একপেশের প্রচারে বলি দেওয়া হয়েছে। ইফি গোয়ার অবশ্যই এই বিষয়টি শোনা উচিত'‌। প্রসঙ্গত, দ্য কাশ্মীর ফাইলস-কে ইফির ইন্ডিয়ান প্যানোরমা বিভাগে ২০২২ সালের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বিভাগে কাশ্মীর ফাইলসেপ সঙ্গে রয়েছে '‌জয় ভীম'‌, '‌মেজর'‌, '‌আরিয়াপ্পু'‌ ও '‌আরআরআর'‌।

১৯৯০ সালে কাশ্মীরে অশান্তি চলাকালীন কাশ্মীরি পণ্ডিতদের জীবনী নিয়ে তৈরি হয় দ্য কাশ্মীর ফাইলস। এই সিনেমার গল্প সত্য ঘটনা অবলম্বনে, কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের কাশ্মীরি পণ্ডিত গণহত্যায় নিহতদের পরিবারের প্রথম প্রজন্মের কাছ থেকে নেওয়া সাক্ষাৎকারের ওপর এই সিনেমা নির্মিত হয়েছে। এই সিনেমায় হৃদয়-বিদারক যন্ত্রণা, কষ্ট, সংঘর্ষ ও কাশ্মীরি পণ্ডিতদের শোককে তুলে ধরা হয়েছে এবং এর পাশাপাশি প্রশ্ন ছুঁড়ে দেওযা হয়েছে গণতন্ত্র, ধর্ম, রাজনীতি ও মানবিকতার ওপরও। পরিচালক বিবেক অগ্নিহোত্রীর এই সিনেমায় অভিনয় করতে দেখা গিয়েছে মিঠুন চক্রবর্তী (‌ব্রহ্মা দত্ত)‌, অনুপম খের (‌পুষ্করনাথ)‌, দর্শন কুমার (‌কৃষ্ণ পণ্ডিত)‌, পল্লবী যোশী (‌রাধিকা মেনন)‌, ভাষা সুম্বালি (‌শ্রদ্ধা পণ্ডিত)‌। চিন্ময় মণ্ডেলকর (‌ফারুক মালিক তথা বিট্টা)‌ ও পুনীত ইসার (‌ডিজিপি হরি নারেন)‌। এই সিনেমাক কেউ নিন্দা কেউ বা প্রশংসায় পঞ্চমুখ হলেও বক্সঅফিসে এটা দারুণ হিট হয় এবং ২৫০ কোটি সংগ্রহ করে এই ছবি। এই সিনেমার প্রশংসা করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‌

আগামী মাসে শুক্রের গোচরে এই রাশিদের ভাগ্যের তালা খুলতে চলেছে, আপনিও কি সেই তালিকায়আগামী মাসে শুক্রের গোচরে এই রাশিদের ভাগ্যের তালা খুলতে চলেছে, আপনিও কি সেই তালিকায়

English summary
The Kashmir Files is an vulgur movie, said iffi jury head
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X