• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জন্মদিনে অমরীশ পুরীর পাঁচটি আইকনিক চরিত্র, যা আজও দর্শকদের মনে গেঁথে রয়েছে

Google Oneindia Bengali News

‌১৯৩২ সালের ২২ জুন পাঞ্জাবে জন্ম গ্রহণ করেন ভারতীয় সিনেমার অন্যতম ভিলেন চরিত্র অমরীশ পুরী। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে নিজের একাধিক চরিত্রে অভিনয়ের মাধ্যমে অমরীশ পুরী দর্শকদের মনে আলাদা রকমের ছাপ ফেলে দিয়ে গেছে। ‌তাঁর ভারী গলার আওয়াজ ও চোখের চাহনি অন্য কোনও ভিলেন চরিত্রে খুঁজে পাবেন না আপনি। তবে অমরীশ পুরী বলতে আমাদের চোখের সামনে ভেসে ওঠে মিস্টার ইন্ডিয়ার আইকনিক চরিত্র '‌মোগ্যাম্বো’‌। তাঁর ৮৯তম জন্মদিন উপলক্ষ্যে আসুন দেখে নেওয়া যাক অমরীশ পুরী অভিনীত কিছু অসাধারণ চরিত্র।

 মোগ্যাম্বো–মিস্টার ইন্ডিয়া (‌১৯৮৭)‌

মোগ্যাম্বো–মিস্টার ইন্ডিয়া (‌১৯৮৭)‌

শেখর কাপুর পরিচালিত ১৯৮৭ সালে মুক্তি পাওয়া মিস্টার ইন্ডিয়া সিনেমায় মোগ্যাম্বো ছাড়া পুরো সিনেমাটাই ফিকে। অমরীশ পুরীর মোগ্যাম্বো চরিত্রে অভিনয় করা এবং তার সেই বিখ্যাত সংলাপ, ‘মোগ্যাম্বো খুশ হুয়া'‌ আজও যেন প্রাণবন্ত। শুধু বলিউড নয়, এই সংলাপের দৌড় বলিউডের বাইরেও। ফিল্ম সমালোচকদের মতে, ১৯৭০ সালের ভিলেন যদি গব্বর সিং (‌আমজাদ খান)‌ হয়ে থাকেন তবে ১৯৮০ সালের ভিলেন অবশ্যই মোগ্যাম্বো।

ভৈরো নাথ–নাগিনা (‌১৯৮৬)‌

ভৈরো নাথ–নাগিনা (‌১৯৮৬)‌

১৯৮৬ সালে শ্রীদেবী-ঋষি কাপুর অভিনীত নাগিনা সিনেমায় এক বদমেজাজী তান্ত্রিকের ভূমিকায় অভিনয় করেছিলেন অমরীশ পুরী। ভৈরো নাথ তথা অমরীশ পুরীর জনপ্রিয় সংলাপ ‘‌আও কভি হাভেলি পে'‌ সাড়ে তিন দশক পেরিয়েও আজও সমানভাবে জনপ্রিয়।

ইন্দ্রজিৎ চাড্ডা–দামিনী (‌১৯৯৩)‌

ইন্দ্রজিৎ চাড্ডা–দামিনী (‌১৯৯৩)‌

যে ভিলেনকে সবাই সিনেমার পর্দায় রীতিমতো ঘৃণা করেন সেই অভিনেতাই পরে সকলের খুব প্রিয় হয়ে ওঠেন। প্রাণ ও আমজাদ খানের মতো ভিলেনের পর বলিউডে অবশ্যই অমরীশ পুরীর মতো কোনও ভিলেন আজও জন্মাতে পারেননি। রাজকুমার সন্তোষীর দামিনী ছবিতে তেমনই একটি চরিত্রে অভিনয় করেছিলেন অমরীশ পুরী। তাঁর চরিত্রের নাম ছিল ইন্দ্রজিত চাড্ডা। এই ছবির প্রত্যেকটি দৃশ্যে অমরীশ পুরীর অভিনয় দর্শককে রীতিমতো তাঁর প্রতি ঘৃণা ধরাতে বাধ্য করেছিল। এটাই বোধহয় এক অভিনেতার সফলতা, যা করতে পেরেছিলেন অমরীশ পুরী।

ঠাকুর দুর্জন সিং–‌করণ অর্জুন (‌১৯৯৫)‌

ঠাকুর দুর্জন সিং–‌করণ অর্জুন (‌১৯৯৫)‌

১৯৯৫ সালে রাকেশ রোশনের অ্যাকশন-থ্রিলার ছবি করণ-অর্জুনে অমরীশ পুরী ঠাকুর দুর্জন সিংয়ের ভূমিকায় অভিনয় করেছিলেন। অনেকেই মনে করেন, অমরীশ পুরীর নিষ্ঠুরতা এতটাই স্বাভাবিক ছিল যে রাখি তাঁর চরিত্রটি সাবলীলভাবে করতে পেরেছিলেন।

‌ ঠাকুর বলদেব সিং–দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে (‌১৯৯৫)‌

‌ ঠাকুর বলদেব সিং–দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে (‌১৯৯৫)‌

কালজয়ী ছবি দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গেতে যদি একেবারে সত্যিকারের ভারতীয় বাবা কেমন হয় তা দেখতে হলে ঠাকুর বলদেব সিং-এর চেয়ে ভালো চরিত্র আর নেই। নিজের ভিলেন অবতার থেকে বেরিয়ে অমরীশ পুরি এই ছবিতে কড়া অথচ স্নেহময় বাবার ভূমিকায় অভিনয় করেছেন। এই ছবিতে অমরীশ পুরীর বিখ্যাত সংলাপ, ‘‌যা সিমরন যা, জি লে আপনি জিন্দগী'‌ যা আজও ভোলার নয়। ‌

বলিউডের বিখ্যাত 'মুগ্যাম্বো' চরিত্রটির অফার অমরীশ পুরীর আগে কোন সুপারস্টার পেয়েছিলেন জানেন!বলিউডের বিখ্যাত 'মুগ্যাম্বো' চরিত্রটির অফার অমরীশ পুরীর আগে কোন সুপারস্টার পেয়েছিলেন জানেন!

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Check out some iconic characters played by Amrish Puri on the occasion of his 89th birthday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X