• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিএফ-এর নতুন নিয়ম: ইপিএফ-আধার সংযুক্তকরণের সঙ্গে এই কাজ অবশ্যই করতে হবে, একনজরে পরিবর্তনগুলি

Google Oneindia Bengali News

ইপিএফও (EPFO)-র তরফে তাদের অনেকগুলি চলতি আইনের পরিবর্তন করা হয়েছে, যা সদস্যদের অনুসরণ করতে হবে। এইসব নতুন নিয়ম (New Rules) অনুসরণ করলে, কর্পোরেট কর্মচারীদের সময়মতো টাকা পেতে কোনও অসুবিধা হবে না। অন্যদিকে যদি কেউ নতুন নিয়ম অনুসরণ না করেন, তাহলে তাঁর পিএফ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়া কিংবা সুবিধা প্রধান বন্ধ হয়ে বড় সমস্যায় পড়তে পারেন।

পিএফ-আধার লিঙ্কিং

পিএফ-আধার লিঙ্কিং

২০২১-এর ৩০ নভেম্বর থেকে ইপিএফও-র তরফে পিএফ-এর ইউএএন নম্বরের সঙ্গে আধার সংযুক্তি বাধ্যতামূলক করেছে। আগে ইপিএফও-র তরফে বলা হয়েছিল জুন থেকে এই নির্দেশিকা কার্যকর করা হবে। যদি কোনও সদস্য তাঁর পিএফ-এর ইউএএন নম্বরের সঙ্গে আধার সংযুক্তি না করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন। এক্ষেত্রে নিয়োগকারীর টাকা জমা বন্ধ হয়ে যেতে পারে। এছাড়াও বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে বাধা তৈরি হতে পারে।

নমিনির নাম অবশ্যই দিতে হবে

নমিনির নাম অবশ্যই দিতে হবে

ইপিএফও-র সব সদস্যদের কাছেই অনুরোধ করা হয়েছে, তাঁরা যেন নমিনি কিংবা নমিনিদের নাম পিএফ অ্যাকাউন্টে অন্তর্ভুক্ত করে দেন। ৩১ ডিসেম্বরের মধ্যে সেই কাজটি করতে হবে। এই কাজটি না করলেন নির্দিষ্ট কর্মী অনেক সুবিধা থেকে বঞ্চিত হবেন। স্বামী কিংবা স্ত্রী, সন্তান এবং বৃদ্ধ বাবা-মা পেনশন কিংবা বিমার সুবিধা পাবেন না। কোনও দুর্ঘটনা ঘটলে সদস্যের ওপরে নির্ভরশীলরাও সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে ইপিএফ-এর তরফে জানানো হয়েছে।

 এক কর্মীর দুটি অ্যাকাউন্ট

এক কর্মীর দুটি অ্যাকাউন্ট

আয়কর আইনের সংশোধনের মাধ্যমে সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস জানিয়েছে কোনও কর্মীর ইপিএফ-এ জমানো টাকার পরিমাণ যদি বছরে আড়াই লক্ষের ওপরে চলে যায়, তাহলে দ্বিতীয় অ্যাকাউন্টের প্রয়োজন হবে। এই নিয়ম সেপ্টেম্বর থেকে কার্যকর করা হয়েছে। দুটি অ্যাকাউন্টের একটিতে করযোগ্য এবং অন্যডিতে অ-করযোগ্য টাকা রাখতে হবে। করদাতাদের হিসেবে সুবিধার জন্য এই নতুন নিয়ম বলে জানানো হয়েছে।

 ইডিএলআই স্কিমে বিমার সুবিধা বৃদ্ধি

ইডিএলআই স্কিমে বিমার সুবিধা বৃদ্ধি

করোনার দ্বিতীয় তরঙ্গের সময়ে আক্রান্ত কর্মীদের পাশে দাঁড়াতে ইপিএফও-র তরফে বিমার সুবিধা বাড়ানোর নীতি নেওয়া হয়েছিল। এর অধীনে ইপিএফও-র তরফে এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইনসিওরেন্স স্কিমে সুবিধা ৬ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়। শ্রম মন্ত্রকের তরফে বলা হয়েছিল, নিয়োগ কর্তার কোনও অতিরিক্ত খরচ ছাড়াই কর্মীদের উন্নত সামাজিক সুরক্ষা প্রদানের চেষ্টা করা হয়েছে। যদিও মিনিমাম থ্রেশোল্ড ২.৫ লক্ষ টাকা অর্থাৎ অপরিবর্তিতই রাখা হয়েছে।

English summary
In news rules of EPF subscribers have to link Aadhaar and must give nominees name
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X