• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির মানুষ এক লিটার পেট্রোলে কর দিচ্ছেন ৪৫.৩০ টাকা! একনজরে বাংলা-সহ কোন রাজ্যে ট্যাক্স কত

Google Oneindia Bengali News

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী (narendra Modi) দাবি করেছেন বিজেপি শাসিত রাজ্যগুলিতে পেট্রোল ও ডিজেলের ওপরে করের পরিমাণ কম। মানুষকে স্বস্তি দিতে বিজেপি শাসিত রাজ্যগুলিকে অনুসরণের পরামর্শ প্রধানমন্ত্রী দিয়েছেন। এক লিটার পেট্রোলের ওপরে ৪০ শতাংশের বেশি কর দিতে হয়। এর মধ্যে রয়েছে কেন্দ্র কর ও রাজ্যের ভ্যাট। একবার দেখে নেওয়া যাক এক লিটার পেট্রোলে কোন রাজ্যের মানুষকে কত টাকা বেশি দিতে হয়।

সব থেকে বেশি কর ও ভ্যাট মহারাষ্ট্রে

সব থেকে বেশি কর ও ভ্যাট মহারাষ্ট্রে

জ্বালানিতে লিটার পিছু সব থেকে বেশি কর যে মহারাষ্ট্রে তা বুধবারের প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে উল্লেখ করেছিলেন মোদী। প্রধানমন্ত্রী তথ্য দিয়ে দাবি করেছিলেন, বিজেপি শাসিত রাজ্যগুলিতে ভ্যাটের পরিমাণ কম। পাল্টা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জ্বালানির মূল্য বৃদ্ধির জন্য কেন্দ্রকে দোষারোপ করেছিলেন। পাল্টা এদিন সকালে পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ পুরী বলেন, ২০১৮ সাল থেকে ঠিক কত টাকা মহারাষ্ট্র সরকার জ্বালানির ওপর থেকে কর হিসেবে তুলেছে। তিনি দাবি করেন, ২০১৮ থেকে এইবছরের প্রায় ৩৩ হাজার কোটির হিসেব ধরলে ১,১২,৭৫৭ কোটি টাকা ঢুকতে চলেছে মহারাষ্ট্রের কোষাগারে।

 মহারাষ্ট্রের পরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা

মহারাষ্ট্রের পরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা

মহারাষ্ট্রে প্রতিলিটার পেট্রোলে সাধারণ মানুষকে কর ও ভ্যাট মিলিয়ে বেশি দিতে হয় ৫২.৫০ টাকা। এর পরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা। তাদেরকে যথাক্রমে লিটার পিছু বেশি দিতে হয় ৫৪.৪০ এবং ৫১.৬০ টাকা।

 পশ্চিমবঙ্গ-সহ পূর্বের রাজ্যগুলির অবস্থা

পশ্চিমবঙ্গ-সহ পূর্বের রাজ্যগুলির অবস্থা

পূর্বের রাজ্যগুলির মধ্যে বিহারের মানুষকে পেট্রোলের লিটার পিছু বাড়তি দিতে হয় ৫০ টাকা। ঝাড়খণ্ড ও ওড়িশার মানুষকে যথাক্রমে ৪৭ ও ৪৮.৯০ টাকা। পশ্চিমবঙ্গের মানুষকে দিতে হয় ৪৮.৭০ টাকা। সিকিম, অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরার মানুষকে দিতে হয় যথাক্রমে ৪৬, ৪২.৫০, ৪৫.৪০, ৪২.৯০, ৪৬.৪০, ৪৭.৭০, ৪৩.৮০ এবং ৪৫.৮০ টাকা করে।

দেশের বাকি রাজ্যগুলির কোথায় কত

দেশের বাকি রাজ্যগুলির কোথায় কত

জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড ও দিল্লিতে পেট্রোলে লিটার পিছু যথাক্রমে ৪৫.৯০, ৪৪.৪০, ৪৪.৬০, ৪৫.১০, ৪৪.১০ এবং ৪৫.৩০ টাকা। রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের মানুষকে দিতে হয় যথাক্রমে ৫০.৮০, ৪৫.২০, ৪৪.৫০, ৫০.৬০ এবং ৪৮.৩০ টাকা।
দাদরা ও নগর হাভেলি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, গোয়া, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপ, কেরল, তামিলনাড়ু, পুদুচেরি এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যথাক্রমে ৪২, ৫২. ৫০, ৫১.৬০, ৪৫.৮০, ৪৮.১০, ৫২.৪০, ৩৪.৬০, ৫০.২০, ৪৮.৬০, ৪২.৯০ এবং ৪২.৯০ টাকা।

বিরোধী শাসিত রাজ্যগুলি আমদানি করা মদের পরিবর্তে জ্বালানির কর কমাক! মানুষকে স্বস্তি দিতে বার্তা কেন্দ্রেরবিরোধী শাসিত রাজ্যগুলি আমদানি করা মদের পরিবর্তে জ্বালানির কর কমাক! মানুষকে স্বস্তি দিতে বার্তা কেন্দ্রের

English summary
How much tax people pay per litre of petrol in different states of India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion