• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Guru Purnima 2021: গুরুপূর্ণিমার দিন, তিথি ও তাৎপর্য একনজরে

Guru Purnima 2021: গুরুপূর্ণিমার দিন, তিথি ও তাৎপর্য একনজরে
Google Oneindia Bengali News

২০২১ সালের গুরুপূর্ণিমা আসন্ন। এই বিশেষ তিথিতে হিন্দু শাস্ত্র মতে একাধিক বিধি পালিত হয়। তবে গুরুপূর্ণিমা কেন পালিত হয়? বা গুরুপূর্ণিমা কী? এই ধরনের প্রশ্ন মানুষের মনে থেকেই যায়। এছাড়াও শিক্ষক দিবস আর গুরু পূর্ণিমার মধ্যে ফারাক কোথায়, তা নিয়েও রয়েছে বহু প্রশ্ন। দেখে নেওয়া যাক, গুরু পূর্ণিমা নিয়ে কিছু তথ্য।

গুরুপূর্ণিমা কেন পালিত হয়? বা গুরুপূর্ণিমা কী? এছাড়াও শিক্ষক দিবস আর গুরু পূর্ণিমার মধ্যে ফারাক কোথায়? কেন করা হয় গুরু পূর্ণিমার পুজো ?এই প্রশ্নগুলির জবাব দেখে নেওয়া যাক নিম্নের আলোচনায়।

গুরুপূর্ণিমা কবে?

গুরুপূর্ণিমা কবে?

রাত পোহালেই গুরু পূর্ণিমা। ২৪ জুলাই এই বিশেষ তিথি পালিত হতে চলেছে ২০২১ সালে। আষাঢ় মাসের পূর্ণিমায় এই বিশেষ তিথি পালিত হয়। এই বিশেষ তিথি বহু দীক্ষিত মানুষরা নিজের গুরুকে বিশেষভাবে পুজো করেন।

কখন পড়ছে গুরুপূর্ণিমার তিথি?

কখন পড়ছে গুরুপূর্ণিমার তিথি?

২৩ জুলাই সকাল ১০:৪৩ মিনিট থেকে শুরু হয়ে গিয়েছে গুরু পূর্ণিমার তিথি। আর তা চলবে ২৪ জুলাই সকাল ৮:০৬ মিনিট পর্যন্ত। মূলত এই বিশেষ পুজো সম্পন্ন হবে শনিবার।

গুরুপূর্ণিমা কেন পালিত হয়?

গুরুপূর্ণিমা কেন পালিত হয়?

আষাঢ় মাসের পূর্ণিমায় পালিত হয় গুরু পূর্ণিমা। পরম্পরা অনুযায়ী গুরুর পুজো বিশেষ রীতিতে করার জন্যই এই দিনটি পালিত হয়। শাস্ত্র মতে বেদব্যাসকে হিন্দু ধর্মে গোটা বিশ্বের গুরু হিসাবে মনে করা হত বলে কথিত রয়েছে। তেব ধর্মের আরেক দিকে ব্রহ্মা, বিষ্ণু ও মহশ্বরকেও আরাধ্য গুরু হিসাবে মনে করা হয়।

গুরুপূর্ণিমা কী?

গুরুপূর্ণিমা কী?

মূলত, শোনা যায়, নিজের পাঁচ শিষ্যকে নিয়ে গুরু শিষ্যের মধ্যে সম্পর্ক অটুট রাখতে গুরু পূর্ণিমার প্রচলন করেছিলেন। সেই থেকেই গুরুপূর্ণিমার প্রচলন। একই ধরে নেওয়া হয় গুরুপূর্ণিমা। আর সেই কারণেই বেদব্যাসকে এমন দিনে বিশেষভাবে পুজো করা হয়।

কেন করা হয় গুরু পূর্ণিমার পুজো ?

কেন করা হয় গুরু পূর্ণিমার পুজো ?

গুরু পূর্ণিমার সঙ্গে শিক্ষক দিবসের পার্থক্য সেভাবে কিছু নেই। বরং দুই অনুষ্ঠানই একই উদ্দেশে পালিত হয়। এদিকে, উত্তরপ্রদেশের সারনাথে গৌতম বুদ্ধর প্রথম ৫ শিষ্যকে বৌদ্ধধর্মের উপদেশ দেওয়ার পরম্পরাকে সঙ্গে নিয়েই গুরু পূর্ণিমা পালিত হয়। এই দিনে গুরু ও শিষ্যের সম্পর্ককে উদযাপিত করা হয়।

English summary
Guru Purnima date and time of 2021, know its's significance according to astrology
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X