• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশের প্রথম নাগরিক হিসেবে মেয়াদ শেষে কী কী সুবিধা পান রাষ্ট্রপতি, জানুন একনজরে

Google Oneindia Bengali News

২০২২-এর ২৪ জুলাই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে ১৮ জুলাই ভারতে ষোড়শ রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল ঘোষণা হবে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষের দিনেই অর্থাৎ ২৪ জুলাই। সাংসদ ও বিধায়ক-সহ মোট ৪৮০৯ জন নির্বাচক তাঁদের ভোট দান করে বেছে নেবেন দেশের নতুন রাষ্ট্রপতিকে।

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে গুঞ্জনের মাঝেই

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে গুঞ্জনের মাঝেই

এই পরিস্থিতিতে ভারতের পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন, তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। সেই আলোচনা ব্যতিরেকে আমরা জানতে পারি, মেয়াদ শেষের পর কী কী সুবিধা পান রাষ্ট্রপতিরা বা রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষের পর কী কী সুবিধা পাবেন। আমরা কি কখনও ভেবে দেখেছি, একজন ভারতীয় রাষ্ট্রপতির জীবন কেমন হয় মেয়াদ শেষের পর?

কী জানব রাষ্ট্রপতিতে নিয়ে এই প্রতিবেদন থেকে

কী জানব রাষ্ট্রপতিতে নিয়ে এই প্রতিবেদন থেকে

এই প্রতিবেদনে আমরা জানার চেষ্টা করব, দেশের রাষ্ট্রপতিদের জীবন কেমন কাটে মেয়াদ শেষের পর। রাষ্ট্রপতি হতে গেলে কী যোগ্যতা লাগে, তিনি কত টাকা বেতন পান, তাঁকে কী কী প্রোটোকল মেনে চলতে হয়, তাঁর নিরাপত্তা কেমন থাকে, ভ্রমণকালে কী রীতি মানতে হয় তাঁকে, অবসরের পর তাঁর জীবনধারা কেমন হয়, কত টাকা পেনশন পান, আর কী সুবিধা পান, তা-ই এই প্রতিবেদনের মূল বিষয়বস্তু।

রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা

রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা

ভারতের সংবিধান অনুসারে, একজন ব্যক্তি রাষ্ট্রপতি নির্বাচনের জন্য যোগ্য হতে গেলে প্রাথমিক যেগুলি থাকা আবশ্যক, তা হল- ১) ভারতের একজন নাগরিক, ২) পঁয়ত্রিশ বছর বয়স, ৩) লোকসভায় জনগণের প্রতিনিধি হিসাবে নির্বাচনের জন্য যোগ্যতা। একজন ব্যক্তি রাষ্ট্রপতি হিসেবে নির্বাচনের জন্য যোগ্য হবেন না যদি তিনি ভারত সরকার বা কোনও রাজ্য সরকারের অধীনে বা সরকারের নিয়ন্ত্রাধীন কোনও স্থানীয় বা অন্যান্য কর্তৃপক্ষের অধীনে কোনও লাভজনক পদে থাকেন।

রাষ্ট্রপতি হিসেবে বেতন

রাষ্ট্রপতি হিসেবে বেতন

ভারতের রাষ্ট্রপতির বেতন প্রতি মাসে প্রায় ৫ লাখ টাকা। শুধু মাসিক এই বেতনটাই পান না রাষ্ট্রপতি, বেতনের পাশাপাশি রাষ্ট্রপতি অন্যান্য ভাতাও পান।

রাষ্ট্রপতির বাসভবন

রাষ্ট্রপতির বাসভবন

রাষ্ট্রপতি নতুন দিল্লির রাষ্ট্রপতি ভবনে থাকেন। সেই ভবন ও ভবন সংলগ্ন উদ্যান, বড় খোলা জায়গা, দেহরক্ষী এবং কর্মীদের বাসস্থান, আস্তাবল, অন্যান্য অফিস এবং এক ঘর-দেওয়ালের মধ্যে যাবতীয় ইউটিলিটি অন্তর্ভুক্ত রয়েছে।

রাষ্ট্রপতি নিরাপত্তা

রাষ্ট্রপতি নিরাপত্তা

রাষ্ট্রপতিকে পিবিজি (প্রেসিডেন্টের বডিগার্ড) দ্বারা নিরাপত্তা প্রদান করা হয়, তাঁরা শুধু সিনিয়রই নন বরং ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রাচীনতম ইউনিট থাকে রাষ্ট্রপতির নিরাপত্তায়।

রাষ্ট্রপতির ভ্রমণ

রাষ্ট্রপতির ভ্রমণ

ভারতের রাষ্ট্রপতিকে একটি কাস্টম-বিল্ট ব্ল্যাক মার্সিডিজ বেঞ্জ S600 (W221) পুলম্যান গার্ড প্রদান করা হয়েছে। সরকারি সফরের জন্য রাষ্ট্রপতির কাছে একটি ভারী সাঁজোয়া স্ট্রেচ লিমুজিনও রয়েছে।

অবসরের পর রাষ্ট্রপতি কী পাবেন

অবসরের পর রাষ্ট্রপতি কী পাবেন

1. অবসর গ্রহণের পরও রাষ্ট্রপতি বেশ কিছু সুযোগ-সুবিধা পাওয়ার অধিকারী। তিনি নিম্নলিখিত সুবিধাগুলি পেয়ে থাকেন অবসরের পরে। তা হল-
2. প্রতি মাসে ১.৫ লক্ষ টাকা পেনশন পান অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতি।
3. রাষ্ট্রপতির পত্নী পান প্রতি মাসে ৩০ হাজার টাকা সাচিবিক সহায়তা হিসেবে।
4. দুটি বিনামূল্যের ল্যান্ডলাইন এবং একটি মোবাইল ফোন।
5. একটি সম্পূর্ণ সজ্জিত এবং ভাড়া-মুক্ত বাংলো।
6. পাঁচজন ব্যক্তিগত কর্মী যার বার্ষিক খরচ ৬০ হাজার টাকা
7. সেইসঙ্গে পাবেন ফ্রি ট্রেন বা বিমান ভ্রমণের সুবিধা।

English summary
What are the benefits being provided to India's first citizen President Ramnath Kovind after ending the tenure?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X