• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হয় কাঁচা ডিম খাও নয় তো চাকরি ছাড়ো! এই সংস্থার 'ফরমান' চমকে দেওয়ার মতো

  • |
Google Oneindia Bengali News

Company strange punishment for employees: গোটা বিশ্বে একাধিক সংস্থা রয়েছে। তাদের কাজের ধরণ বিভিন্ন রকম। এমনকি নিয়মও রয়েছে নানা ধরণের। কিছু সংস্থা তাদের কর্মীদের বিভিন্ন ধরণের রিওয়ার্ড দিয়ে থাকে। কখনও গাড়ি তো কখন বিলাসবহুল বাড়ি।

এমনকি বহু এমন সংস্থা রয়েছে যেখানে কর্মীদের কড়া শাস্তির বিধানও রয়েছে। শুধু চাকরি যাওয়া নয়, শাস্তির তালিকাতে এমন কিছু থাকে যা নিয়ে কম চর্চা হয় না।

বার করে দেওয়া হয় সেই কর্মীকে।

বার করে দেওয়া হয় সেই কর্মীকে।

তেমনই চিনের একটি সংস্থা। যেখানে প্রত্যাশা অনুযায়ী কাজ না করার শাস্তি হিসেবে কর্মীদের কাঁচা ডিম খেতে দেওয়া হয়। অবাক হচ্ছেন তো? ভাবছেন তো কর্মীদের কিনা কাঁচা ডিম খেতে দেওয়া হয়!! শুধু তাই নয়, কেউ যদি কাঁচা ডিম খেতে রাজি না হয় তাহলে কাজ থেকেই বার করে দেওয়া হয় সেই কর্মীকে। মূলত টার্গেট পূরণের জন্য কর্মীদের চাপ দেওয়ার জন্যেই এই শাস্তির বিধান রয়েছে এই সংস্থায়। আরত এই ডিম খাওয়ার ভয়েই কার্যত কর্মীরা মন দিয়ে কাজ করে থাকে।

'টার্গেট পূরণ না হলে ইন্টার্নশিপ শেষ'

'টার্গেট পূরণ না হলে ইন্টার্নশিপ শেষ'

প্রকাশিত খবর অনুযায়ী, চিনের এই সংস্থার নাম Zhengzhou। মূলত প্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন কাজ করে থাকে। ওই সংস্থায় কাজ করেছেন এমন এক কর্মী সংস্থার এই পলিসির বিষয়ে বিস্তারিত জানিয়েছে। একেবারে সোশ্যাল মিডিয়াতে ফাঁস করে দিয়েছে। তিনি বলেন, কোম্পানির কোনও কর্মচারী যদি তার টার্গেট সময়মতো পূরণ না করে তাহলে তাকে শাস্তি হিসেবে কাঁচা ডিম খেতে হবে। যদি কেউ কাঁচা ডিম খেতে অস্বীকার করে তাহলে সঙ্গে সঙ্গে কাজ থেকে বের করে দেওয়া হয়।

তাঁর সঙ্গেও এমন কাণ্ড ঘটেছে।

তাঁর সঙ্গেও এমন কাণ্ড ঘটেছে।

ওই কর্মী জানিয়েছেন তাঁর সঙ্গেও এমন কাণ্ড ঘটেছে। টার্গেট না করতে পারায় তাঁকে কাঁচা ডিম খেতে বলা হয়েছিল। কিন্তু তা খেতে অস্বীকার করে ওই যুবক। আর তা করায় সঙ্গে সঙ্গে ওই সংস্থা তাঁকে কাজ থেকে বার করে দেয় বলে জানিয়েছে ওই যুবক। এই ছেলেটি জানায়, কিছু কর্মচারী প্রশ্ন করলে তাদের বলা হয়, কোনো আইন তাদের কাঁচা ডিম খেতে বাধা দিতে পারে না। ফলে চাকরি বাঁচাতে অনেকেই ওই কাঁচা ডিম খায় বলে জানিয়েছে সংস্থারই প্রাক্তন ওই কর্মী।

সংস্থার নীতি নিয়ে বিতর্ক

সংস্থার নীতি নিয়ে বিতর্ক

সংস্থার এই নীতির বিষয়টি ফাঁস হতেই তীব্র সমালোচনা শুরু হয়েছে। বিতর্কের মধ্যে পড়েছে চিনের এই প্রযুক্তি এই সংস্থা। বেশির ভাগ মানুষই সংস্থার বিরুদ্ধে লিখেছে। এই নিতিও কখনই ঠিক নয় বলেও মন্তব্য করেছেন কেউ কেউ। কাঁচা ডিম খেলে শরীরের অনেক ক্ষতি হয়, এই বিষয়টি তুলে ধরে সংস্থার তীব্র সমালোচনা করা হয়েছে। একই সঙ্গে বিষয়টি প্রকাশ্যে আসার পর জিনশুই জেলার শ্রম পরিদর্শন ব্রিগেড বিষয়টি তদন্ত শুরু করেছে। দোষ প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে প্রকাশিত খবরে উল্লেখ করা হয়েছে।

English summary
Target not completed, Chinese company gives raw egg to employees as punishment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X