• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভুয়ো টিআরপি কাণ্ডের জের! সমস্ত টিভি চ্যানেলের জন্য অভিন্ন আচরণবিধি প্রণয়নের পথে কেন্দ্র

  • |

টিআরপি কান্ডের কথা জানাজানি হতেই এবার সমস্ত টিভি চ্যানেলের জন্য নতুন আচরণবিধি নিয়ে আসতে চলেছে কেন্দ্র সরকার। সম্প্রতি এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে। এদিকে সোমবার 'ন্যাশনাল প্রেস ডে'-তে সংবাদমাধ্যমের স্বাধীনতারক্ষায় নরেন্দ্র মোদী সরকার দায়বদ্ধ বলে দাবি করতে দেখা যায় স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে।

বড় পরিকল্পনা কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের

বড় পরিকল্পনা কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের

প্রসঙ্গত উল্লেখ্য, বেশি মাত্রা বিজ্ঞাপন টানতে কিছুদিন আগেই দেশের বেশ কিছু সংবাদমাধ্যমের বিরুদ্ধে বেআইনি পন্থায় টিআরপি বাড়িয়ে নেওয়ার অভিযোগ ওঠে। যাতে নাম জড়ায় বিজেপি ঘনিষ্ঠ সংবাদমাধ্যম তথা বিখ্যাত সাংবাদিক অর্ণব গোস্বামীর রিপাবলিক টিভির নামও। তারপরেই এই বেআইনি কার্যকলাপ রুখতে বড়সড় পদক্ষেপের পরিকল্পনা করছে কেন্দ্র। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

 আসতে পারে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থাও ?

আসতে পারে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থাও ?

বর্তমানে এই বিষয়ে সর্বোচ্চ পর্যায়ে আলোচনা চলছে বলেও জানান প্রকাশ জাভড়েকর। সোমবার ন্যাশান্যাল প্রেস ডে-তে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া বা পিসিআই দ্বারা একটি ওয়েবিনারে বক্তব্য রাখতে গিয়েই একথা জানান কেন্দ্রীয় মন্ত্রী। প্রসঙ্গত উল্লেখ্য, করোনা মহামারীর সময় গণমাধ্যমের ভূমিকা এবং মিডিয়াতে এর প্রভাব সম্পর্কিত বিষয়ের উপরেই গতকালের ওই ওয়েবিনারের আয়োজন করা হয়েছিল বলে জানা যাচ্ছে।

ভুয়ো টিআরপি কাণ্ডের বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছে সরকার ?

ভুয়ো টিআরপি কাণ্ডের বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছে সরকার ?

অন্যদিকে ভুয়ো টিআরপি কাণ্ডের বিরুদ্ধে সরকার কী ব্যবস্থা নিচ্ছে সেই বিষয়ে প্রশ্ন করা হলে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, " এই বিষয়ে বিশদ তদন্তের জন্য ইতিমধ্যেই একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছে। তারাই গোটা ঘটনা খতিয়ে দেখছে। তাদের রিপোর্ট হাতে আসার পরেই সরকার এই বিষয়ে ব্যবস্থা নেবে। তবে সেই রিপোর্ট দ্রুতই সরকারের হাতে আসবে বলে আমরা আশাবাদী। "

প্রেস কাউন্সিলের ক্ষমতায়নের পক্ষেও সরব প্রকাশ জাভড়েকর

প্রেস কাউন্সিলের ক্ষমতায়নের পক্ষেও সরব প্রকাশ জাভড়েকর

এদিকে দেশে শুধুমাত্র টিভি চ্যানেলগুলির জন্য নির্দিষ্ট কোনও নিয়ন্ত্রক সংস্থা না থাকায় খানিক আক্ষেপের সুর শোনা যায় তথ্য ও সম্প্রচার মন্ত্রীর গলায়। তাই সেই শূন্যস্থান পূরণের জন্যই বর্তমানে নতুন আচরণ বিধির কথা ভাবছে সরকার। তবে আগামীতে বিশেষ ক্ষমতাশালী কোনও নিয়ন্ত্রক সংস্থা তৈরি করা হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি। অন্যদিকে দেশে সংবাদমাধ্যমের স্বাধীকার ও শৃঙ্খলা রক্ষার জন্য প্রেস কাউন্সিলের মতো স্ব-নিয়্ন্ত্রক সংস্থার হাতে কিছু ক্ষমতা থাকলেও তা খুবই সীমিত। আগামীতে তাদের হাতে আরও ক্ষমতা দেওয়া যায় কিনা সেই বিষয়েও সরকার ভাবনা চিন্তা করছে বলেও জানান প্রকাশ জাভড়েকর।

কলকাতা : বাবুঘাটে কালী প্রতিমা নিরঞ্জন, ছটেও প্রস্তুতি তুঙ্গে পুরসভার

অস্বস্তিতে কংগ্রেস! অগাস্টা ওয়েস্টল্যান্ড কেলেঙ্কারিতে এবার নাম জড়াল খুরশিদ, প্যাটেলদের

English summary
fake trp case center to formulate a uniform code of conduct for all tv channels
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X