• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হোয়াটসঅ্যাপে এবার 'কমিউনিটি'! একাধিক নতুন বৈশিষ্ট্য চালু

হোয়াটসঅ্যাপে এবার 'কমিউনিটি'! একাধিক নতুন বৈশিষ্ট্য চালু
  • |
Google Oneindia Bengali News

হোয়াটসঅ্যাপে অবশেষে চালু কমিউনিটি। নতুন এই বৈশিষ্ট্য-সহ মোট চারটি বৈশিষ্ট্য যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। এবছরের শুরু দিকে মেটার সিইও মার্ক জুকারবার্গ ঘোষণা করেছিলেন কমিউনিটি নামে নতুন বৈশিষ্ট্যের ওপরে কাজ চলছে। এই বৈশিষ্ট্য এদিন থেকেই বিশ্বব্যাপী চালু করা হয়েছে। তবে এই বৈশিষ্ট্যটি পেতে কিছুটা সময় লাগতে পারে।

হোয়াটসঅ্যাপে কমিউনিটি

হোয়াটসঅ্যাপে এই বৈশিষ্ট্যের মাধ্যমে ব্যবহারকারীরা গ্রুপে সংযুক্ত হতে পারবেন। এটি একটি দলের মধ্যে সাবগ্রুপ তৈরি করে নির্বাচিত ব্যক্তিদের কাছে বার্তা পাঠাতে পারবেন। এই বৈশিষ্ট্যের সাহায্যে মেটা পাড়া, স্কুল এবং কর্মক্ষেত্রে অভিভাবকদের টার্গেট করবে বলে জানা গিয়েছে। ব্যবহারকারীরা একটি বড় গ্রুপে থেকও একাধিক গ্রুপে সংযোগ রাখতে সক্ষম হবেন। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড মোবাইলে চ্যাটের ওপরে থাকা কমিউনিটি ট্যাবে ক্লিক করতে হবে। সেখান থেকে ব্যবহারকারীরা একটি নতুন গ্রুপ কিংবা আগে যুক্ত থাকা গ্রুপ থেকে নতুন পদক্ষেপটি করতে পারেন।

 নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা

নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা

নতুন এই বৈশিষ্ট্যের মাধ্যমে ব্যবহারকারীরা নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করতে পারবেন। নতুন এই বৈশিষ্ট্যের মাধ্যমে ব্যবহারকারীকে আলাদা গ্রুপ তৈরি করতে হবে না বা বিভিন্ন গ্রুপে ম্যাসেজ করতে হবে না। নতুন বৈশিষ্ট্যেও এন্ড টু এন্ড এনক্রিপশন অব্যাহত থাকবে। যার জেরে ব্যবহারকারীদের ডেটার অ্যাক্সেসও পাওয়া যাবে না।

 ইন-চ্যাট পোল

ইন-চ্যাট পোল

নতুন এই বৈশিষ্ট্য চালু করার আগে হোয়াটসঅ্যাপ অনেক আগে থেকেই ইন-চ্যাট পোল নিয়ে কাজ শুরু করে। বিটা সংস্করণে দেখে গিয়েছে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে ইনচ্যাট পোলে প্রশ্ন তৈরি করতে দেবে এবং অ্যাপের মধ্যে একটি আলাদা স্ক্রিনে ১২ টি সম্ভাব্য উত্তর যোগ করতে দেবে। তবে হোয়াটসঅ্যাপ নতুন এই বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করবে তা এখনও প্রকাশ করেনি। তবে সর্বশেষ বৈশিষ্ট্য পেতে ব্যবহারকারীকে প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ আপডেট করতে হবে।

 ১০২৪ জনের সঙ্গে গ্রুপ চ্যাট

১০২৪ জনের সঙ্গে গ্রুপ চ্যাট

এদিন থেকে এই নতুন বৈশিষ্ট্য হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েছে। এখন গ্রুপে ১০২৪ জন পর্যন্ত যুক্ত করা যাবে। নতুন এই বৈশিষ্ট্যচালুর আগে একটি গ্রুপে ২০০ জনের বেশি কাউকে যুক্ত করা যেত না। নতুন এই বৈশিষ্ট্যে গ্রুপ ভিডিও কলে ৩২ জন পর্যন্ত অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াো বড় ফাইল শেয়ারিং, ইমোদি প্রতিক্রিয় এবং অ্যাডমিন ডিলিট বৈশিষ্ট্যও চালু করেছে।

English summary
Whatsapp starts four new features including communitues.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X