• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গ্রহণ কাটিয়ে স্বমহিমায় ফিরল হোয়াটস অ্যাপ! পরিষেবায় বিঘ্নের জন্য দুঃখপ্রকাশ মেটা’র

গ্রহণ কাটিয়ে স্বমহিমায় ফিরল হোয়াটস অ্যাপ! পরিষেবায় বিঘ্নের জন্য দুঃখপ্রকাশ মেটা’র
  • |
Google Oneindia Bengali News

ভারতে হঠাৎ করেই হোয়াটস অ্যাপ কাজ করা বন্ধ করে দিয়েছিল। কোনও মেসেজ করা যাচ্ছিল না, মেসেজ রিসিভও হচ্ছিল না। পরিষেবা বিঘ্নিত হওয়ার প্রায় ২ ঘণ্টা পর স্বমহিমায় ফিরল হোয়াটস অ্যাপ। পরিষেবায় বিঘ্ন ঘটার পাশাপাশি যখন ডেটা সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠে পড়েছিল, তখন দুঃখপ্রকাশ করল মেটা।

গ্রহণ কাটিয়ে স্বমহিমায় ফিরল হোয়াটস অ্যাপ! পরিষেবায় বিঘ্নের জন্য দুঃখপ্রকাশ মেটা’র

মেটা এক বিবৃতিতে জানিয়েছে, সবার ডেটা সুরক্ষিত রয়েছে। আমরা এই অনিচ্ছাকৃত অসুবিধার জন্য দুঃখিত। মঙ্গলবার ১২টা ৭ মিনিট থেকে ২ ঘণ্টারও বেশি কাজ করেনি হোয়াটস অ্যাপ। মেটা-মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্ম মোবাইল অ্যাপ থেকে শুরু করে ডেস্কটপ, এমকী ওয়েব প্লাটফর্মেও কাজ করেনি এদিন।।

বিশেষজ্ঞরা বলছেন, এটি হোয়াটস অ্যাপের ইতিহাসে দীর্ঘতম বিভ্রাট। মেসেজিং পরিষেবা প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর ব্যাক আপ হয়েছে। ভারত ও অন্যান্য দেশে দুপুরের পর থেকে কাজ বন্ধ করে দেয়। ২টো ১৫ মিনিট নাগাদ তা ফিরে এলেও ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন, হোয়াটস অ্যাপ ফিরে আসার পরেও স্থিতিশীল ছিল না।

হোয়াটস অ্যাপের সমস্যা মিটিয়ে মেটা জানায়, "আমরা জানি যে আজকে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠাতে ইউজারদের সমস্যা হয়েছিল। আমরা সমস্যাটি ঠিক করেছি। দীর্ধ সমস্যার জন্যও আমরা ক্ষমাপ্রার্থী।" হোয়াটস অ্যাপ কাজ বন্ধ করে দেওয়ার পর অন্তত ২৫ হাজার অভিযোগ জমা পড়েছিল বেলা ১টার মধ্যে। তার ৭০ শতাংশ রিপোর্ট ছিল, মেসেজ ডেলিভার হচ্ছে না। সার্ভার সংযোগ বিচ্ছিন্ন হওয়া এবং অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার অভিযোগও এসেছিল বহু। বিকেল তিনটের মধ্যে এই অসুবিধা অনেকটাই দূর হয়ে যায়।

মেটা জানিয়েছে, ২ বিলিয়নেরও বেশি ব্যবহারকালী যোগাযোগ ও অর্থপ্রদানের হোয়াটস অ্যাপের উপর নির্ভর করে। এক বিবৃতিতে মেটা জানিছিল তাঁরা দ্রুত এই পরিষেবা ফিরিয়ে আনার জন্য কাজ করছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল, হঠাৎ কেন হোয়াটঅ্যাপ পরিষেবা বিঘ্নিত হল। প্রাথমিকভাবে জানা যায়, সার্ভার ডাউন হয়ে যাওয়ায় এই সমস্যা। সেই সমস্যা তড়িঘড়ি মেটানোর চেষ্টা করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

শুধু ভারত নয়, অন্যান্য দেশেও এই পরিষেবা বিঘ্নিত হয়েছে। হোয়াটস অ্যাপ মেসেজিং পরিষেবা কাজ করেনি ইতালি ও তুরস্কেও। এমনকী ব্রিটেনেও বিঘ্নিত হয়েছে পরিষেবা। হোয়াটস অ্যাপ ব্যবহারকারীরা এই রিপোর্ট করেছে। বিশেষজ্ঞরা বলছেন, একসঙ্গে সমস্ত সার্ভার বসেছে বলেই পরিষেবা স্তব্ধ হয়ে গিয়েছে। কোটি কোটি গ্রাহক পরিষেবা থেকে বঞ্চিত।

তবে শুধু পরিষেবা বিঘ্নিত হয়েছে তা নয়, ডেটা সুরক্ষা নিয়েও প্রশ্ন উঠে পডেছে। সাইবার হামলার শঙ্কা করছেন বিশেষজ্ঞদের একাংশ। এর ফলে হোয়াটস অ্যাপে ডেটা সুরক্ষিত থাকবে না। এদিকে কর্তৃপক্ষের তরফে এখনও নিশ্চিত করা হয়নি কী কারণে এই বিঘ্ন ঘটেছে। কর্তৃপক্ষের তরফে শুধু জানানো হয়েছে, মানুষের অসুবিধা আমরা বুঝতে পারছি। যত দ্রুত সম্ভব তা স্বাভাবিক করার চেষ্টা চলছে।

হোয়াটস অ্যাপ কাজ করছে না ভারতে, দ্রুত পরিষেবা স্বাভাবিক করার আশ্বাস মেটারহোয়াটস অ্যাপ কাজ করছে না ভারতে, দ্রুত পরিষেবা স্বাভাবিক করার আশ্বাস মেটার

English summary
Whats App is back remaining down in India during one hours due to server problems
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X