• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অধরা রয়ে গেল স্বপ্ন! কার্যক্ষমতা হারিয়েছে উপগ্রহগুলো, মিশন ব্যর্থ ঘোষণা ইসরোর

অধরা রয়ে গেল স্বপ্ন! কার্যক্ষমতা হারিয়েছে উপগ্রহগুলো, মিশন ব্যর্থ ঘোষণা ইসরোর
Google Oneindia Bengali News

সকাল থেকেই দেশবাসীর নজরে ছিল ছাত্রীদের তৈরি আজাদি স্যাট এর উৎক্ষেপণ। সকাল ৯.১৮ মিনিটে স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল-এর সফল উৎক্ষেপণের সঙ্গে সঙ্গে দেশবাসী ইতিহাস গড়ার স্বপ্ন দেখতে শুরু করেছিল। সেই স্বপ্নে খানিকটা ঝটকা দিয়ে ইসরোর তরফে জানানো হয়েছে, স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি ডেটা লসের মুখে পড়ছে। ৭৫০ জন ছাত্রীর সঙ্গে অধীর আগ্রহে বসে থাকা ভারতীয়দের সমস্ত আশায় জল ঠেলে ইসরোর তরফে জানানো হয়েছে, উপগ্রহটি নির্দিষ্টি গন্তব্যে পৌঁছতে পারেনি। এই ছোট উপগ্রহটির আর কোনও কার্যক্ষমতা নেই।

অধরা রয়ে গেল স্বপ্ন! কার্যক্ষমতা হারিয়েছে উপগ্রহগুলো, মিশন ব্যর্থ ঘোষণা ইসরোর

ইসরোর তরফে জানানো হয়েছে, ভেলোসিটি ট্রিমিং মডিউলের জন্য উপগ্রহটিকে সঠিকভাবে কক্ষপথে স্থাপন করা সম্ভব হয়নি। ইসরোর তরফে জানানো হয়েছে, এসএসএলভি-ডি১ ৩৫৬ কিলোমিটার বৃত্তাকার কক্ষপথের পরিবর্তে ৩৫৬ কিমি x ৭৬ কিমি উপবৃত্তাকার কক্ষপথে স্থাপন করেছে। সঠিক কক্ষপথে স্থাপন না হওয়ার কারণে উপগ্রহটি নিজের কার্যক্ষমতা হারিয়েছে। এই উপগ্রহগুলো আর ব্যবহার করা যাবে না। ইসরো এই ছোট স্যাটেলাইটটি উদ্ধারের চেষ্টা করবে বলে জানা গিয়েছে। ইসরোর তরফে জানানো হয়েছে, এই ব্যর্থতার কারণ পর্যালোচনা করা হবে। খুব শীঘ্রই এসএসএলভি-ডি২ নিয়ে ইসরো ফিরে আসবে বলে জানানো হয়েছিল।

এক বছরের ব্যবধানে এটি ইসরোর দ্বিতীয় ব্যর্থতা। ২০২১ সালে ইসরো একটি বড় ক্ষতির মুখে পড়েছিল। জিএসএলভি-এফ১০ উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যেই মিশনটি ব্যর্থ হয়। উৎক্ষেপণের ২৯৭.৩ সেকেন্ড পরেই মিশনটি ব্যর্থ হয়। ইসরোর তরফে জানানো হয়, লঞ্চ যানের ক্রায়োজেনিক আপার স্টেজ সঠিক ভাবে কাজ করেনি। যারফলে এই কমসূচি ব্যর্থ হয়। মহাকাশে সঠিক কক্ষপথে স্যাটেলাইট প্রতিস্থাপনের রেকপর্ড ইসরোর রয়েছে। পিএসএলভি-সি৫৩ উৎক্ষেপণের কয়েক মাস পরে ইসরোর তরফে জানানো হয়, উপগ্রহটি সঠিক কক্ষপথে স্থাপিত হয়েছে।

দেশের ৭৫ বর্ষ স্বাধীনতা দিবস উপলক্ষে আজাদি স্যাট উৎক্ষেপণের পরিকল্পনা নেওয়া হয়েছিল। ইসোরর অধীনে দেশের গ্রামগুলোর ৭৫টি স্কুলের ৭৫০ জন ছাত্রী এই উপগ্রহ তৈরি করেছিলেন। স্কুলের ক্লাসরুমে বসে তৈরি এই উপগ্রহ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ কম ছিল না। ইসরোর তরফে জানানো হয়েছিল, এই উপগ্রহ জলবায়ু, ভূপ্রকৃতি সম্পর্কে তথ্য দেবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছাত্রীরা তাদের হাতে তৈরি উপগ্রহের উৎক্ষেপণ দেখতে উপস্থিত ছিলেন শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে।

সকালে এসএসএলভি-ডি১ সফল উৎক্ষেপণের পর থেকে ইসরো কোনও আশার খবর দিতে পারেনি। প্রথমে ডেটা ক্ষতিগ্রস্থ হওয়ার খবর জানায়। ইসরো এসএসএলভি-ডি১ এর প্রতি মুহূর্তের খবর দেওয়ার আশ্বাস দেয়। কিন্তু শেষ খবর দেশবাসীর জন্য বা ভারতীয় মহাকাশ গবেষণার জন্য মোটেই সুখবর ছিল না। উপগ্রহগুলোর কার্যক্ষমতা আর নেই বলেই ইসরোর তরফে জানানো হয়েছে। এসএসএলভি-ডি১ যানে আজাদি স্যাটের সঙ্গে একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট ছিল বলে জানা গিয়েছে।

দেশের শীর্ষ বিজ্ঞান সংস্থা CSIR-র প্রধান হলেন মহিলা বিজ্ঞানী দেশের শীর্ষ বিজ্ঞান সংস্থা CSIR-র প্রধান হলেন মহিলা বিজ্ঞানী

English summary
Satellites no longer useable ISRO declares SSLV mission as failure
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X