• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মেডিসিনে নোবেল জয়! ছেলে সোভান্তে পাবোর সঙ্গে বাবাও ঢুকে পড়লেন ইতিহাসে

  • |
Google Oneindia Bengali News

মেডিসিনে ২০২২-এর নোবেল প্রাইজ পেয়েছেন সোভান্তে পাবো। এদিনই এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে। সোভান্তে পাবো প্রমাণ করেছেন, আধুনিক মানুষ বর্তমানে বিলুপ্ত নিয়ান্ডার্থাল এবং ডেনিসোভানদের ডিএনএ-র মিল রয়েছে। সুইডেনের এই বিজ্ঞানী ইমিউন স্টিস্টেমের অন্তর্নিহিত অবস্থার কথা বলতে গিয়ে নিকট আত্মীয়দের সঙ্গে তুলনায় কোথায় আলাদা তা তুলে ধরেছেন তিনি।

সোভান্তে পাবোর বাবাও নোবেল জিতেছিলেন

সোভান্তে পাবোর বাবাও নোবেল জিতেছিলেন

প্রসঙ্গ ক্রমে উল্লেখ করা প্রয়োজন ৪০ বছর আগে ১৯৮২ সালে সোভান্তে পাবোর বাবা সুনে বার্গস্ট্রম চিকিৎসায় নোবেল পেয়েছিলেন।

ক্রমানুসারে তৈরি জিনোম

নোবেল কমিটি এদিন পুরস্কার ঘোষণা করে বলেছে সোভান্তে পাবো বর্তমান সময়ের মানুষের বিলুপ্ত আত্মীয় নিয়ান্ডার্থালেপ জিনোম ক্রমানুসারে তৈরি করেছেন। এছাড়াও তিনি আগে আজানা থাকা হোমিনিন ডেনিসোভারও আবিষ্কার করেছেন।
নোবেল কমিটির তরফে বলা হয়েছে, পাবো এবং তাঁর সহযোগীরা দেখিয়েছেন, নিয়ান্ডার্থাল থেকে হোমো স্যাপিয়েন্সে জিনের প্রবাহ গিয়েছে। এর থেকে প্রমাণিত হয়, তারা সহ অবস্থানের সময়ে একসঙ্গে সন্তানের জন্ম দিয়েছে।

সোভান্তে পাবোর পরিচিতি

সোভান্তে পাবোর পরিচিতি

সোভান্তে পাবো সুইডেনের স্টকহোমে জন্মগ্রহণ করেন ১৯৫৫ সালে। তিনি বর্তমানে লিপজিগের ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউ ফর ইভোলিউশনারি অ্যানথ্রপলজির ডিরেক্টর। তিনি তাঁর মেডিকেল শিক্ষা সম্পূর্ণ করেছিলেন ইউনিভার্সিটি অফ উপসালা থেকে। অপসালারই ডিপার্টমেন্ট অফ সেল বায়োলজিতে তিনি আংশিক সময়ের গবেষণার পাশাপাশি শিক্ষকতাও শুরু করেন। ১৯৮০ সালে তিনি রোচে ইনস্টিটিউট ফর মলিকিউলার বায়োলজিতে গবেষণা শুরু করেন।
১৯৮৬ সালে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। সেই বছরের তিনি ইনস্টিটিউট অফ মলিকিউলার বায়োলজিতে ডক্টরেট পরবর্তী গবেষণা শুরু করেন। জার্মানির ইউনিভার্সিটি অফ মিউনিখে অধ্যায়ন শুরু করেন।

টানা সপ্তাহ জুড়ে নোবেল প্রাইজ ঘোষণা

টানা সপ্তাহ জুড়ে নোবেল প্রাইজ ঘোষণা

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল প্রাপকের নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার পদার্থ বিদ্যায় নোবেল প্রাপকের নাম ঘোষণা করা হবে। বুধবার রয়াসনে এবং বৃহস্পতিবার সাহিত্যে। শুক্রবার নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে। আর অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হবে ১০ অক্টোবর, সোমবার।

মণ্ডপে আসা দর্শনার্থীদের চা-ঘুঘনি-মুড়ি বিলি! তৃণমূল সরকারের বিরুদ্ধে নয়া স্ট্যাটেজি বিজেপিরমণ্ডপে আসা দর্শনার্থীদের চা-ঘুঘনি-মুড়ি বিলি! তৃণমূল সরকারের বিরুদ্ধে নয়া স্ট্যাটেজি বিজেপির

English summary
Svante Paabo wins 2022 Nobel Prize in medicine, in 1982 his father Sune Bergstrom won this Prize
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X