• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বেশ কিছু শাখা বন্ধ! ডিসেম্বর থেকে ভারতে শত শত কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা আমাজনে

একাধিক শাখা বন্ধের পরে এবার কর্মী ছাঁটাই আমাজনে। ই-কমার্স সংস্থাটি ভারতে কয়েকশো কর্মী ছাঁটাই করবে বলে জানা গিয়েছে। ইতি মধ্যেই তারা প্যাকেজজাত ভোগ্যপণ্যের ডোরস্টেপ সরবরাহ বন্ধের পরে খাবার সরবরাহের ব্যবসা থেকেও নিজেদে
  • |
Google Oneindia Bengali News

একাধিক শাখা বন্ধের পরে এবার কর্মী ছাঁটাই আমাজনে। ই-কমার্স সংস্থাটি ভারতে কয়েকশো কর্মী ছাঁটাই করবে বলে জানা গিয়েছে। ইতি মধ্যেই তারা এড টেক সংস্থা ও প্যাকেজজাত ভোগ্যপণ্যের ডোরস্টেপ সরবরাহ বন্ধের পরে খাবার সরবরাহের ব্যবসা থেকেও নিজেদের হাত গুটিয়ে নেওয়ার কথা জানিয়েছে।

একের পর এক ব্যবসা বন্ধ

একের পর এক ব্যবসা বন্ধ

আমাজন তাদের এড টেক সংস্থা বন্ধ করে দিয়েছে। ছাত্রছাত্রীদের দেশের মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তিতে সাহায্য করতে অনলাইন পরীক্ষার প্রস্তুতির জন্য এই সংস্থা খুলেছিল। তারা এব্যাপারে বার্ষিক অপারেটিং প্ল্যানিং রিভিউ করেছে। পাশাপাশি তারা ফুড ডেলিভারি সংস্থা আমাজন ফুডও বন্ধ করতে চলেছে ডিসেম্বর থেকে। বছর দুয়েক আগে যাত্রা শুরু করা আমাজন ফুড জোম্যাটো এবং সুইগির প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছিল কোনও কোনও জায়গায়।
করোনা মহামারীর সময়ে আমাজনের অ্যাকাডেমি ও ফুড সংস্থা যাত্রা শুরু করেছিল। সেই সময় বহু মানুষ এই দুই পরিষেবার ওপরে নির্ভর হয়ে পড়েছিলেন। বাজারে তাদের লড়াই শুরু হয় জোম্যাটো, সুইগির সঙ্গে। এছাড়াও বিগ বাস্কেট এবং ডুনজোও ফুড ডেলিভারির মতো প্রতিদ্বন্দ্বীও ছিল। বাজার বিশেষজ্ঞরা বলছেন, এইসব সংস্থার সঙ্গে ব্যবসায় এঁটে উঠতে পারেনি আমাজন। অন্যদিকে এড টেক সংস্থার ব্যবসাতেও অন্যদের সঙ্গে লড়াই পারেনি। সেই কারণেই এই ব্যবসা বন্ধ।

আগেই বলেছিল কর্মী ছাঁটাইয়ের কথা

আগেই বলেছিল কর্মী ছাঁটাইয়ের কথা

আমাজন বিশ্বের সব থেকে দ্রুত বেড়ে ওঠা ই-কমার্স সংস্থাগুলির মধ্যে অন্যতম। তারা প্রতিযোগিতার সঙ্গে তাল মিলিয়েই লড়াই করছিল। কিন্তু তালটা কাটে কয়েক সপ্তাহ আগে। আমাজন জানায় অস্বাভাবিক এবং অনিশ্চিত আর্থিক পরিস্থিতির কারণে তারা প্রায় ১০ হাজার লোক ছাঁটাই করবে। ধীরে ধীরে তারা হেডকাউন্ট কমাবে বলেও জানায়।

ছাঁটাই কর্মীদের সুবিধা

ছাঁটাই কর্মীদের সুবিধা

তবে আমাজন কর্মীদের বরখাস্তের প্রক্রিয়া না গিয়ে স্বেচ্ছায় বিচ্ছেদ প্রোগ্রামের (ভিএসপি) প্রস্তাব দিয়েছে। কর্মীরা স্বেচ্ছায় পদত্যাগ করলে ২২ সপ্তাহের বেসিক পে, প্রতি ছয়মাসের পরিষেবার জন্য এক সপ্তাহের বেস বেতন, সব থেকে বেশি ২০ সপ্তাহ পর্যন্ত বিচ্ছেদের সুবিধা দেওয়ার কথা বলেছে আমাজন। এছাড়াও কর্মীদের পরবর্তী ছয়মাসের চিকিৎসা বিমা দেওয়ার কথাও বলেছে।

 ভবিষ্যত পরিকল্পনা

ভবিষ্যত পরিকল্পনা

ভবিষ্যত পরিকল্পনা হিসেবে, অনলাইনে কেনাকাটার যে বিষয়টি রয়েছে, সেই দিকেই বেশি নজর দেওয়ার কথা জানানো হয়েছে আমাজনের তরফে। সেখানে ক্রেতাদের আরও ভাল করে সুবিধা দিতে চাইছে তারা। কীভাবে ক্রেতাদের সুবিধাজনক দাম দেওয়া যায়, সেদিকে নজর রেখে কাজ করা হচ্ছে বলে জানিয়েছিল আমাজন।

ভারত বায়োটেকের ন্যাসাল ভ্যাকসিনের অনুমোদন! ব্যবহার হেটেরোলগাস বুস্টার ডোজ হিসেবেভারত বায়োটেকের ন্যাসাল ভ্যাকসিনের অনুমোদন! ব্যবহার হেটেরোলগাস বুস্টার ডোজ হিসেবে

English summary
As Several branches closed, Amazon may cut hundreds of jobs starting in December in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X