• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ভাইটার বয়স তখন দুবছর,সংসার চালিয়েছি, দাদাকে দাঁড় করিয়েছি', কালীঘাটে পদ্মফোটার জল্পনার মাঝে আবেগঘন মমতা

  • |

সভা হচ্ছিল দলের এসসি এসটি সেলের। সেখানে উপস্থিতি তৃণমূল কর্মীদের মধ্যে থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে সভার শুরুতেই দাবি দাওয়া জানাতে যান কয়েকজন। ক্ষোভে ফেটে পড়েন মুখ্যমন্ত্রী। পাল্টা গর্জে উঠে একাধিক বক্তব্য তিনি পেশ করেন। আবেগের সুরেই দিদি তুলে ধরেন নিজের জীবনের লড়াইয়ের কথা।

'অনেক কষ্টে মানুষ হয়েছি, কিন্তু ভিক্ষা করিনি'

'অনেক কষ্টে মানুষ হয়েছি, কিন্তু ভিক্ষা করিনি'

'বন্ধু অনেক কষ্ট করে মানুষ হয়েছি জীবনে। কিন্তু একটা লোকের কাছেও ভিক্ষা করিনি। আমার বাবামা কোওদিন শেখায়নি চুরি করে পয়সা নাও। বই কিনতে পারিনি, খাতায় লিখে পড়াশুনা করেছি।' সভাস্থলে বিঘ্ন ঘটার পরই পার্টিকরর্মীদের লড়াই নিয়ে নিজের জীবনের উদাহরণ তুলে ধরেন জননেত্রী।

'ছোট্ট বেলায় বাবা মারা গিয়েছেন.. '

'ছোট্ট বেলায় বাবা মারা গিয়েছেন.. '

মমতা জানান, কীভাবে, কতটা কষ্টসাধ্য ছিল তাঁর ছোটবেলা। লাইব্রেরিতে পড়াশোনার প্রসঙ্গক্রমে মমতা বলেন, 'ছোট্টবেলায় বাবা মারা গিয়েছেন। তখন আমরা ছ'ভাই দু' বোন। কত বড় সংসার। ছোট্ট ভাইটার বয়স তখন ২ বছর। আমার উপর দাদা, আর তারপর আমি। সংসার চালিয়েছি আমি। '

'দাদাকে দাঁড় করিয়েছি আমি', কালীঘাটে পদ্ম জল্পনার মধ্যে মমতার বার্তা

'দাদাকে দাঁড় করিয়েছি আমি', কালীঘাটে পদ্ম জল্পনার মধ্যে মমতার বার্তা

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'দাদাকে দাঁড় করিয়েছি আমি। সংসার টেনেছি আমি। কারণ তা না হলে সংসার চলত না।' মমতা বন্দ্যোপাধ্যায় যখন এই কথাগুলি মঞ্চে বলছিলেন, তখন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও কই মঞ্চে উপস্থিত। এদিকে, রাজ্যরাজনীতি তোলপাড় মমতার কালীঘাটের বাড়িতে পদ্মফুটবে কী না, তা নিয়ে! প্রসঙ্গত, জল্পনা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায় বিজেপিতে শামিল হতে পারেন। যদিও 'সবটাই আলোচনাস্তরে' বলে জানিয়েছেন কার্তিক বন্দ্যোপাধ্যায়।

'রাত ৩ টে ঘুম থেকে উঠতাম, রান্না করেছি'

'রাত ৩ টে ঘুম থেকে উঠতাম, রান্না করেছি'

মমতা এদিন বলেন, 'রাত তিনটেয়ে ঘুম থেকে উঠতাম। রান্না করতাম। ভাইবোনেরা কী খাবে! মাকে কাজ করতে দিতাম না। তারপর ৬:১৫ মিনিটেক ক্লাস কলেজে গিয়ে অ্যাটেন্ড করতাম। ' উল্লেখ্য, একদিকে যখন শুভেন্দু অধিকারী বন্দ্যোপাধ্যায় পরিবারের অন্দরে পদ্ম ফোটানোর বার্তা জোরালো করছেন,তখনই মমতার এই বক্তব্য নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। আবেগী জননেত্রী এদিন এই প্রসঙ্গ তুলে ধরে ফের একবার দলীয় কর্মীদের অনুপ্রেরণার বার্তা দেন। তবে রাজ্য রাজনীতি এই বক্তব্যগুলিকে বন্দ্যোপাধ্যায় পরিবারের নিরিখে বেশ গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করছে।

মমতার পরিবারে রাজনৈতিক বিভাজনের নেপথ্যেও কি অভিষেক?

মমতার পরিবারে রাজনৈতিক বিভাজনের নেপথ্যেও কি অভিষেক?

একটি সূত্রের দাবি, কানা ঘুষো শোনা যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কাকা কার্তিক বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক খুব একটা ভালো নেই। তবে এবিষয়ে কোনও নিশ্চিত তথ্য মেলেনা। এদিকে, প্রশ্ন উঠছে, দল থেকে ঘর মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত জায়গায় ভাঙন রুখে এই জায়গা থেকে ফের ঘুরে দাঁড়াতে পারবেন তো? যার উত্তর আপাতত সময়ের হাতে তোলা।

এবার বর্ধমান সফরে মুখ্যমন্ত্রী মমতা, ফেব্রুয়ারিতে মাটি উৎসবএবার বর্ধমান সফরে মুখ্যমন্ত্রী মমতা, ফেব্রুয়ারিতে মাটি উৎসব

English summary
West Bengal Assembly Election 2021, Mamata talks about her personal struggle in rally
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X