পাখির চোখ পঞ্চায়েত, মুখ্যমন্ত্রীর 'মানবিক' বাজেট

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

সামনেই পঞ্চায়েত নির্বাচন। সেদিকে লক্ষ্য রেখেই রাজ্য বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। বাজেটে নতুন প্রকল্প মানবিক এবং রূপশ্রী। বয়স্ক শ্রমিকদের পেনশন বাড়ানো থেকে শুরু করে, নতুন কৃষিজমি কেনার ক্ষেত্রে মিউটেশন মকুব। সিদ্ধান্ত রাজ্যের।

পাখির চোখ পঞ্চায়েত, মুখ্যমন্ত্রীর 'মানবিক' বাজেট

রাজ্যের অর্থমন্ত্রী বাজেট ভাষণ শুরু করলেন গৃহ নির্মান শিল্পে ছাড়ে কথা ঘোষণা করে। তিনি জানান, ১ কোটি টাকা পর্যন্ত স্ট্যাম্প ডিউটিতে ১ শতাংশ ছাড়ের কথা ঘোষণা করেন। স্ট্যাম্প ডিউটি শহরে ৭ শতাংশ থেকে কমে ৬ শতাংশ হচ্ছে এবং গ্রামাঞ্চলে তা কমে ৬ শতাংশ থেকে ৫ শতাংশ হচ্ছে।

এর পরেই উত্তরবঙ্গের চাবাগানগুলিকে নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করেন অর্থমন্ত্রী। চাবাগানগুলির কৃষি আয়করে সম্পূর্ণ ছাড়ের সিদ্ধান্ত। তিনি জানান, প্রায় ২৫ লক্ষ মানুষ জেরে উপকৃত হবেন শ্রমিকরা। এছাড়াও কৃষি জমি শুধুমাত্র কৃষি কাজের জন্য কেনার ক্ষেত্রে মিউটেশন ফি পুরো ছাড়ের সিদ্ধান্তের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।

কৃষকদের জন্য ১০০ কোটির বিশেষ তহবিল করার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। একইসঙ্গে তিনি জানান, বয়স্ক কৃষকদের পেনশন ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হচ্ছে। প্রাপকের সংখ্যা বাড়িয়ে ১ লক্ষ করার সিদ্ধান্তের কথাও জানিয়েছেন তিনি।

কন্যাশ্রী প্রকল্পে ছাত্রীদের বার্ষিক বৃত্তি বাড়ানোর কথাও জানানো হয় বাজেটে। বৃত্তি ৭৫০ টাকা থেকে বাড়িয়ে করা হচ্ছে ১০০০ টাকা।

বিধানসভায় নতুন দুটি প্রকল্পের কথাও জানান অর্থমন্ত্রী। যে সব পরিবারের বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম সেই পরিবারের মেয়ের বিয়ের ক্ষেত্রে( ১৮ বছরের পরে হলে) ২৫ হাজার টাকা আর্থিক সাহায্য করা হবে সরকারের তরফে। এর জন্য একহাজার পাঁচশো কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এই প্রকল্পের নাম রূপশ্রী। ৬ লক্ষ পরিবার রূপশ্রীর সুবিধা পাবে।

অপর প্রকল্পের নাম মানবিক। নতুন মাসিক পেনশন প্রকল্প। ১০০০ টাকা করে দেওয়া হবে প্রতিবন্ধীদের। মানবিক নামের এই প্রকল্পটি মুখ্যমন্ত্রীর উদ্যোগ জানিয়েছেন অর্থমন্ত্রী।

English summary
West Bengal announces two new projects in the Budget named Rupashree and Manabik

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.