India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ! বাংলার উপকূলবর্তী এলাকায় লাল সতর্কতা জারি

Google Oneindia Bengali News

আষাঢ় পেরিয়ে শ্রাবণও প্রায় শেষের পথে। এখনও বৃষ্টির ঘাটতিতে ভুগছে বাংলা। এবার বর্ষায় শ্রাবণের ধারা এখনও অমিল। এই অবস্থায় বাংলার উপকূলবর্তী এলাকার জন্য লাল সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। সেইসঙ্গে নিম্নচাপের জেরে লাল সতর্কতাও জারি করেছে।

বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি! পূর্বাভাস

বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি! পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে পূর্বাভাসে জানানো হয়েছে, বাংলার উপকূলবর্তী এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে নিম্নচাপের জেরে। তাই সতর্কতা জারি করা হয়েছে মৎস্যজীবীদের জন্য। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই নিম্নচাপের জেরে বর্ষার ঘাটতি মিটতে পারে বলে মনে করছেন আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদরা।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে!

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে!

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তা শক্তিবৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা প্রবল। সমুদ্রে অনুকূল পরিস্থিতিও রয়েছে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার। আবহবিদরা মনে করছেন, এই নিম্নচাপের জেরে বাংলার উপকূলবর্তী এলাকায় প্রবল বৃষ্টি হতে পারে।

বৃষ্টির ঘাটতি মেটাতে পারে এই নিম্নচাপ

বৃষ্টির ঘাটতি মেটাতে পারে এই নিম্নচাপ

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, ওড়িশা উপকূল সংলগ্ন এলাকায় ওই ঘূর্ণাবর্ত শক্তি বাড়াতে পারে। শক্তি বাড়িয়ে তা ওড়িশা ও বাংলার উপকূলের মাঝ বরাবর স্থলভাগে প্রবেশ করতে পারে। তার জেরেই বজ্র-বিদ্যুৎসহ দুর্যোগ নামতে পারে বাংলার আকাশে। আষাঢ় পেরিয়ে শ্রাবণেও তেমন বৃষ্টির দেখা নেই। এবার বৃষ্টির ঘাটতি মেটাতে পারে এই নিম্নচাপ।

বৃষ্টির সম্ভাবনা, সঙ্গে ঝোড়ো হাওয়ারও দাপট

বৃষ্টির সম্ভাবনা, সঙ্গে ঝোড়ো হাওয়ারও দাপট

হাওয়া অফিস পূর্বাভাসে জানিয়েছে, আগামী ৮ অগাস্ট থেকে ১১ অগাস্ট পর্যন্ত উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বৃষ্টির সম্ভাবনা তো রয়েইছে, ঝোড়ো হাওয়ারও দাপট চলবে। সমুদ্র উত্তাল হবে এই সময়। ফলে এখন থেকেই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে রয়েছেন তাঁদের শীঘ্র ফিরে আসার বার্তা দিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের সতর্কবার্তা

হাওয়া অফিসের সতর্কবার্তা

হাওয়া অফিস সতর্কবার্তা আরও জানিয়েছে, ৭ অগাস্ট রাতের মধ্যেই মৎস্যজীবীদের সমুদ্র উপকূল থেকে ফিরে আসতে বলা হয়েছে। উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের ওই চারদিন বাড়ি থাকার পরামর্শ দেওয়া হয়েছে। নিম্নচাপের প্রভাবে ওইদিন উপকূলবর্তী জেলাগুলির আবহাওয়া থাকবে দুর্যোগপূর্ণ। তাই সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

কোন কোন জেলায় বৃষ্টি

কোন কোন জেলায় বৃষ্টি

আবহাওয়া দফতর পূর্বাভাসে জানিয়েছে, উপকূলবর্তী জেলা অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ছাড়াও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলিতেও বিক্ষিপ্ত বৃষ্টি হবে এই নিম্নচাপের জেরে। অন্যান্য জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গেও আপাতত ভারী ও অতিভারী বৃষ্টির সম্ভাবনা কম।

English summary
Weather Office forecasts rain will be occurred in coastal districts due to a depression of Bay of Bengal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X