ভারত সভায় শ্রেষ্ঠ আসন বাংলার, সেরা সাংসদের তকমা ছিনিয়ে মোদীকে টেক্কা মমতার

Subscribe to Oneindia News

ভারত-সভায় বাংলার নাম ফের উজ্জ্বল করল তৃণমূল কংগ্রেস। সেরা সাংসদের তকমা ছিনিয়ে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের পাঠানো সংসদ সদস্যই। প্রচারের আড়ালে থেকে তিনি দেশের সেরা সাংসদের তকমা পেয়ে গেলেন। যিনি দলের নির্দেশ অমান্য করে রেল বাজেটে ভাড়া বাড়িয়ে নেত্রীর রোষানলে পড়েছিলেন। এমনকী রেল মন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ দফতরও তাঁকে হারাতে হয়েছিল। সেই দীনেশ ত্রিবেদীই তৃণমূলের জন্য সেরার শিরোপা নিয়ে এলেন। বিজেপির তিন শতাধিক সাংসদ তাঁর কাছে হার মানলেন।

ভারত সভায় শ্রেষ্ঠ আসন বাংলার, সেরা সাংসদের তকমা ছিনিয়ে মোদীকে টেক্কা মমতার

সম্প্রতি ইন্ডিয়ান পার্লামেন্টারি গ্রুপ বা আইপিজি গত পাঁচ বছরের সেরা সাংসদের নাম ঘোষণা করেছে। ২০১৬ সালের বিচারে সেরা সাংসদ হয়েছেন দীনেশ ত্রিবেদী। আর ২০১৫ সালের সেরা সাংসদের তকমা পান কংগ্রেসের গুলাম নবি আজাদ। ২০১৭ সালের সেরা সাংসদ হয়েছে বিজেডি নেতা ভ্রাত্রুহরি মাহাতাব। অর্থাৎ এনডিএ আমলের শেষ তিন বছরে বিজেপির কোনও সাংসদ এই স্বীকৃতি আদায় করে নিতে পারেননি।

২০১৩ ও ২০১৪ সালের সেরা সাংসদের সম্মান পেয়েছিলেন যথাক্রমে বিজেপির নাজমা হেপতুল্লাহ ও হুকুমদেব নারায়ণ। সংসদের অ্যাওয়ার্ড কমিটিই মনোনীতদের তালিকা তৈরি করে। এই কমিটির প্রধান লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। এই কমিটিতে রয়েছেন বিজেপির লালকৃষ্ণ আদবানি, রাজনাথ সিং, কংগ্রেসের করণ সিংয়ের মতো প্রবীণ নেতারাও।

ভারত সভায় শ্রেষ্ঠ আসন বাংলার, সেরা সাংসদের তকমা ছিনিয়ে মোদীকে টেক্কা মমতার

কীসের ভিত্তিতে এই পুরস্কার? কমিটির তরফে জানানো হয়, বিভিন্ন বিষয়ে জ্ঞান ও যুক্তির সাহায্যে নিজের কথা তুলে ধরার ক্ষমতার ভিত্তিতে এই পুরস্কার দেওয়া হয়। সেইসঙ্গে সংসদে আচার-আচরণ ও বিভিন্ন কার্যকলাপও খতিয়ে দেখা হয়। সব কিছু বিবেচনা করেই মনোনীতদের তালিকা প্রস্তুত করে কমিটি। তাঁদের মধ্যে থেকেই আইপিজি সেরা সাংসদকে বেছে নেয়।

তৃণমূলের প্রতীকে টানা দুবার সাংসদ নির্বাচিত হন দীনেশ। তারপর তিনি ইউপিএ টু সরকারে তিনি রেলমন্ত্রী হয়েছিলেন। এবার সেই তিনিই সেরা সাংসদের কৃতিত্ব অর্জন করে বাংলার মুখ উজ্জ্বল করলেন ব্যারাকপুরের সাংসদ দীনেশ ত্রিবেদী। তাঁর কৃতিত্বে আজ গর্বিত নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

English summary
TMC MP Dinesh Trivedy is nominated as best MP of India. Indian parliament group awarded him,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.