• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শহরে বাড়ছে সৌরশক্তির ব্যবহার, নিউটাউনের রাস্তায় এবার ‘সোলার ট্রি’ বসানোর পরিকল্পনা

  • |

ইতিমধ্যেই বিশ্বে প্রচলিত শক্তি ভাণ্ডারগুলির নিঃশেষ হয়ে আসার ঘণ্টাধ্বনিতে শঙ্কিত হয়ে পড়েছেন বিজ্ঞানীরা। তাই গোটা বিশ্বই এই মুহূর্তে বিকল্প পথের অনুসন্ধান চালাচ্ছে। প্রচলিত শক্তির ব্যবহার নিয়েও নতুন করে বিশ্বব্যাপী চলছে একাধিক গবেষণা। এমতাবস্থায় করোনা আতঙ্কের মাঝেই নিউটাউন কলকাতা উন্নয়ন পর্ষদের(এনকেডিএ) উদ্যোগে 'সোলার ট্রি' ও 'সোলার রোড স্টাড' বসতে চলেছে শহরের বুকে।

৫টি সোলার বৃক্ষ ও ১৪০০টি সোলার রোড স্টাড বসানোর পরিকল্পনা

৫টি সোলার বৃক্ষ ও ১৪০০টি সোলার রোড স্টাড বসানোর পরিকল্পনা

এনকেডিএ-এর এক উচ্চপদস্থ আধিকারিকের কথায়, মেলার মাঠ ও স্বপ্ন বিহার পার্কের পাশের ফুটপাথে পাঁচটি সোলার বৃক্ষ ও ১৪০০ টি রোড স্টাড বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এর ফলে পুনর্নবীকরণ যোগ্য সৌরশক্তির প্রয়োগে তাপবিদ্যুতের উপর নির্ভরশীলতা কমবে। পাশাপাশি এই উদ্যোগের দ্বারা পরিবেশ দূষণ ও খরচ, দুইই কমবে বলে আশাবাদী সরকারি আধিকারিকরা।

কি এই 'সোলার বৃক্ষ' ও 'সোলার রোড স্টাড'?

কি এই 'সোলার বৃক্ষ' ও 'সোলার রোড স্টাড'?

'সোলার ট্রি' মূলত গাছের মত গঠনের একটি স্তম্ভ, যার শাখাপ্রশাখায় সোলার প্যানেল বসানো থাকে। 'সোলার রোড স্টাড' মূলত সোলার বৃক্ষের সাথে সংযুক্ত এলইডি প্রযুক্তির আলো, যেগুলি রাস্তার পাশে নির্দিষ্ট সময় অন্তর জ্বলতে নিভতে থেকে রাস্তা ও ফুটপাথের পার্থক্য বুঝতে সাহায্য করে। এনকেডিএর উদ্যোগে বসতে চলা এই সোলার বৃক্ষগুলি আদতে পাওয়ার জেনারেটর, যেগুলি রাস্তার আলো থেকে রোড স্টাড, সবকিছুকেই শক্তি জোগাতে সক্ষম। সোলার রোড স্টাড সাধারণ রোড স্টাডের থেকে অধিক শক্তিশালী হওয়ায় প্রায় ৯০০ মিটার দূর থেকে এগুলিকে পর্যবেক্ষণ করা সম্ভব হয়।

দ্রুত কাজ শুরুর জন্য টেন্ডারের ডাক

দ্রুত কাজ শুরুর জন্য টেন্ডারের ডাক

এনকেডিএর এক আধিকারিকের কথায়, "আমাদের সোলার ট্রি-গুলিতে ফটোভোল্টায়িক কোষ থাকবে, যেগুলি দিনের আলোয় সৌরশক্তিকে শুষে নেবে। ফলত প্রচলিত শক্তির ব্যবহার কমবে এবং সৌরশক্তি ব্যবহৃত রাস্তার আলোগুলি চোখের পক্ষেও আরামপ্রদ হবে।" তিনি আরও জানান, এই প্রজেক্টের দায়িত্ব দেওয়ার জন্য টেন্ডার ডাকা হয়েছে ও শীঘ্রই কাজ শুরু হবে।

 পরিবেশ বান্ধব শহর গড়ে তুলতে নিউটাউনের উরর বিশেষ জোর

পরিবেশ বান্ধব শহর গড়ে তুলতে নিউটাউনের উরর বিশেষ জোর

এনকেডিএর এক কর্মচারীর কথায়, "বিগত কয়েকবছর ধরেই এনকেডিএ নিউটাউনকে পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অনেকটাই এগিয়েছে। এই প্রজেক্ট সেই লক্ষ্য পূরণের দিকে আরও কয়েক ধাপ এগিয়ে দিল আমাদের।" সূত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যেই নিউটাউনের অধিবাসীদের নিজ নিজ বাসভবন ও ছাদের উপর জৈবসার ব্যবহারের মাধ্যমে ফসল উৎপন্ন করার আহ্বান জানিয়েছে এনকেডিএ কর্তৃপক্ষ।

তৃণমূলকে কটাক্ষ করলেন সুজন চক্রবর্তী

কলকাতায় বেড়েই চলেছে করোনা হটস্পটের সংখ্যা, ফের শুরু কড়া লকডাউনের জল্পনা

English summary
the use of solar energy is on the rise in the city with plans to install a solar tree on the streets of newtown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X