Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্বাধীনতার পরেই সিঙ্গুর আন্দোলন! কোথায় ঘটল এমন ঘটনা, তরজা তুঙ্গে শিক্ষামহলে

Subscribe to Oneindia News

সিঙ্গুর বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না রাজ্য সরকারকে। এবার সিঙ্গুর নিয়ে নয়া বিতর্ক তৈরি হল। স্কুলের বার্ষিক পরীক্ষায় প্রশ্ন আসা নিয়ে বিতর্ক এখন সোশ্যাল মিডিয়াতেও মুখরোচক হয়ে ছড়িয়ে পড়ছে। সিঙ্গুরের আন্দোলন বিষয়ক প্রশ্ন প্রশ্নপত্রে ঠাঁই দিয়ে এই বিতর্কের সূত্রপাত করেছে কলকাতারই এক স্কুল। বোরাল রাজনারায়ণ গার্লস হাইস্কুলের অষ্টম শ্রেণির ইতিহাস পরীক্ষায় আসা সিঙ্গুরের দুটি প্রশ্ন নিয়ে এখন জোর চর্চা শিক্ষা মহলে।

স্বাধীনতার পরেই সিঙ্গুর আন্দোলন! কোথায় ঘটল এমন ঘটনা

সুপ্রিম কোর্টে ঐতিহাসিক জয় পাওয়ার পর সিঙ্গুরের আন্দোলনকে স্কুলপাঠ্যে স্থান দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। বিতর্ক তখনও হয়েছিল। তবে সেই বিতর্ক থামিয়ে স্কুল পাঠ্যে স্থান করে নেয় সিঙ্গুর আন্দোলন। অষ্টম শ্রেণির ইতিহাসের পাঠ্যক্রমে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি সম্বলিত সিঙ্গুরের কৃষক আন্দোলন স্থান পায়। ২০১৬ থেকেই অষ্টম শ্রেণিক সিলেবাসে সিঙ্গুর পড়ানো হচ্ছিল। এবার সেই সিলেবাস থেকেই ইতিহাসের প্রশ্নপত্রে ঠাঁই করে নেয় সিঙ্গুর আন্দোলনের দুটি প্রশ্ন।

সিঙ্গুর আন্দোলনের সিলেবাস থেকে প্রশ্ন আসে- ১) সিঙ্গুর আন্দোলনকে সুসংহত করে তার নেতৃত্ব দেন কে? ২) তাপসী মালিককে হত্যা করা হয় কবে? পরীক্ষা শেষ হওয়ার পর এই প্রশ্নপত্র বাইরে আসতেই বিতর্কের সূত্রপাত। তা ক্রমেই ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। এক কথায় উত্তরের ১৯ ও ২০ নম্বর প্রশ্ন ছিল ওই দুটি। আর তার আগে ১৮ নম্বর প্রশ্ন ছিল স্বাধীনতা আন্দোলন সম্পর্কিত।

সিঙ্গুর আন্দোলন বিষয়ক প্রশ্ন বার্ষি পরীক্ষায়

এখন প্রশ্ন উঠেছে, স্বাধীনতা আন্দোলনের পরেই সিঙ্গুর আন্দোলন স্থান পেয়েছে প্রশ্নপত্রে। আদতে মনে হচ্ছে, স্বাধীনতা আন্দোলন ও সিঙ্গুর আন্দোলন প্রায় সম পর্যায়ের। সেখানেই আপত্তি অধিকাংশের। তাঁদের আবার অনেকেরই মত, সিঙ্গুর আন্দোলনকে সিলেবাসে স্থান দেওয়াই অনুচিত হয়েছে। সিলেবাসে স্থান দেওয়ার আগে এই বিষয়গুলি ভাবা উচিত ছিল।

এক পক্ষের মতে সিলেবাসে যখন রয়েছে, তখন প্রশ্ন আসবে সেই পাঠ্যক্রম থেকে- এটাই তো স্বাভাবিক। তাহলে অযথা কেন এত বিতর্ক হচ্ছে! এই প্রশ্ন আসায় ভুল কিছু নেই বলেই মনে করছেন অনেকে। শিক্ষামহলে জোর তরজা চলছে এখন সিঙ্গুর বিষয়ক প্রশ্ন নিয়ে। তবে যত বিতর্কই হোক সরকার পক্ষ এখানে কোনও ভুল দেখছে না। সিঙ্গুরের আন্দোলনের পিছনে ঐতিহাসিক গুরুত্ব রয়েছে, তাই স্থান দেওয়া হয়েছে সিলেবাসে। সেইমতোই প্রশ্নপত্রেও স্থান পেয়েছে। এসব নিয়ে বিতর্ক কালক্ষেপ ছাড়া কিছু নয়।

English summary
Question of Singur's movement is in the annual examination of a school. Controversy begins in education sector and social media also.
Please Wait while comments are loading...