• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যাত্রীদের সুবিধার কথা ভেবে কলকাতা মেট্রোতে বড়সড় পরিবর্তন! না জানলে সমস্যায় পড়তে পারেন

  • |
Google Oneindia Bengali News

আতঙ্ক ভুলে রাস্তায় নামতে হচ্ছে সাধারণ মানুষকে। ধীরে ধীরে সমস্ত অফিস খুলতে শুরু করেছে। শুধু তাই নয়, বিভিন্ন দোকানপাঠ খুলতে শুরু করেছে। এই অবস্থায় ক্রমশ ভিড় বাড়ছে মেট্রোতে। কার্যত অনেক সময়েতে প্রশ্নের মুখে পড়ে যাচ্ছে মেট্রোতে সোশ্যাল ডিসটেন্স। বিশেষ করে অফিস টাইমে ব্যাপক ভাবে ভিড় বাড়ছে। এই অবস্থায় দাঁড়িয়ে ফের একবার মেট্রো পরিষেবা বাড়ানোর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো কতৃপক্ষ।

কলকাতা মেট্রোতে বড়সড় পরিবর্তন

বিশেষ করে ব্যস্ত সময়ে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা মেট্রো মনে করছে অফিস টাইমে সবথেকে বেশি ভিড় হয় মেট্রোতে। এই অবস্থায় এই সময়ে মেট্রো পরিষেবা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এবার থেকে ব্যস্ত সময় অর্থাৎ অফিস টাইমে ৫ মিনিট অন্তর করে চালানো হবে মেট্রো। আগামী শুক্রবার থেকেই এই পরিষেবা কার্যকর হতে চলেছে। এত দিন ব্যস্ত সময়ে প্রায় ১০ মিনিট অন্তর মেট্রো চলত। সেই সময়সীমা আরও কমিয়ে নিয়ে আসা হল। সময় কমিয়ে নিয়ে আসার পাশাপাশি মেট্রোতে রেকের সংখ্যাও বাড়ানো হয়েছে।

জানা গিয়েছে, ২২৮টি গাড়ির সংখ্যা বাড়ানো হচ্ছে। শুক্রবার থেকে এই সংখ্যা বাড়ানো হচ্ছে। জানা যাচ্ছে, আগে মোট ২২০ টি ট্রেন চালানো হতো। এক ধাক্কায় সেই সংখ্যাটা বাড়িয়ে ২২৮ করা হয়েছে। তবে সকাল বেলা সাড়ে ৭টার সময়ে প্রথম ট্রেন কবি সুভাষের দিকে ছুটে যাবে। তেমন ভাবে কবি সুভাষ থেকেও ওই সময়ে গাড়ি দক্ষিণেশ্বরের দিকে আসবে।

একই ভাবে রাতে শেষ মেট্রো ছাড়ার সময়সীমা এক রাখা হয়েছে। অর্থাৎ দমদম এবং কবি সুভাষ থেকে রাত ৮টার সময়ে শেষ মেট্রো ছাড়া হবে। অন্যদিকে, বিস্তারিত জানিয়ে ইতিমধ্যে মেট্রোর তরফে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ব্যস্ত সময়ে ৫ মিনিট অন্তর মেট্রো চলবে। সোমবার থেকে শুক্রবার সকাল এবং সন্ধ্যায় নিয়ম করে পাঁচ মিনিট অন্তর মেট্রো চালানো হবে বলে জানানো হয়েছে। বাকি সময়ে ১০ মিনিট অন্তর এবং আধ ঘন্টা মেট্রো পরিষেবা চলবে বলে জানা গিয়েছে। মেট্রোর তরফে দেওয়ায় বিজ্ঞপ্তি অনুযায়ী আপ লাইনে ১১৪ ও ডাউন লাইনে ১১৪ টি মেট্রো চালানো হবে।

আগামী শুক্রবার থেকে এই রেকগুলি চালনো হবে। তবে সব মেট্রো দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে না। জানা গিয়েছে, ২২৮টি ট্রেনের মধ্যে ১৫০টি ট্রেন চলবে কবি সুভাষ ও দক্ষিণেশ্বর স্টেশনের মধ্যে। বাকি মেট্রো চলবে দমদম থেকে কবি সুভাষ পর্যন্ত।

তবে জানা যাচ্ছে, সরকারের নির্দেশিকা অনুযায়ী রবিবার বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। শুধু তাই নয়, সেদিন সমস্ত স্টেশন এবং মেট্রো স্যানিটাইজেশনের কাজ চলবে। তবে শনিবার মেট্রো চালানো হবে। তবে একমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরা এতে উঠতে পারবে। এমনটাই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

তবে শনিবার সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা ও দুপুর সাড়ে ৩টে থেকে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের মধ্যে ১০৪টি মেট্রো চলবে। অন্যদিকে, এখনও টোকেন দেওয়া চালু হচ্ছে না মেট্রোতে। আপাতত স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে মেট্রোতে উঠতে গেলে।

English summary
Number of metro to be increased in Kolkata from Friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X