• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বেসরকারি স্কুলেও সরকারি নজরদারি! শিক্ষা কমিশন আনছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার

  • |
Google Oneindia Bengali News

বেসরকারি স্কুলেও এবার সরকারি নজরদারি! শিক্ষা কমিশন আনতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এমনটাই নবান্ন সূত্রে জানা যাচ্ছে। বেসরকারি স্কুলগুলির বিরুদ্ধে বেতন সহ একাধিক অভিযোগ রয়েছে। এমনকি একাধিক ইস্যুতে বেসরকারি স্কুল কর্তৃপক্ষ এবং অভিভাবকদের মধ্যে নানারকম সমস্যা দেখা যায়। যা নিয়ে আদালত পর্যন্ত যেতে হয়।

শিক্ষা কমিশন আনছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার

এই অবস্থায় শিক্ষা কমিশন আনার কথা ভাবছে সরকার। এই কমিশন কার্যত সমস্যা মেটাতে উদ্যোগী হবে।

যদিও পুরো বিষয়টি এখনও আলোচনাস্তরে রয়েছে বলেই জানিয়েছেন ব্রাত্য বসু। যদিও এহেন কমিশন তৈরির বিষয়ে ইতিমধ্যে সবুজ সঙ্কেত পাওয়া গিয়েছে বলেই খবর। আজ সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠক ছিল। সেখানেই এই বিষয়ে আলোচনা হয় বলে খবর। জানা যাচ্ছে, একজন প্রাক্তন বিচারপতিকে মাথায় রেখে এই শিক্ষা কমিশন গঠন করা হবে। তবে কাকে এই পদে বসানো হবে তা এখনও চূড়ান্ত নয় বলেই খবর।

বলে রাখা প্রয়োজন, গত করোনা পরিস্থিতিতে বেতন নিয়ে বেসরকারি স্কুলগুলির সঙ্গে অভিভাবকদের একটা সংঘাতের পরুস্থিতি তৈরি হয়। বেতন না দেওয়ার কারনে অনেকে পড়ুয়াকে পরীক্ষায় বসতে না দেওয়ার অভিযোগ ওঠে। যা নিয়ে কলকাতা হাইকোর্টে একের পর এক মামলা হয়।

শধু তাই নয়, মাঝে মধ্যেই বেসরকারি স্কুলগুলি নানা অজুহাতে বেতন সহ নানা রকমে'র ফি বাড়িয়ে দেয়। যা নিয়ে পথে নামতে হয় অভিভাবকদের। এই অবস্থায় এহেন কমিশন কাজ করবে বলেই প্রাথমিকস্তরে ভাবনা চিন্তা নবান্নের।

অভিভাবকরা প্রয়োজনে তাঁদের অভিযোগ শিক্ষা কমিশনে এসে জানাতে পারবে। পরিস্থিতি-গুরুত্ব বুঝে এই কমিশন স্কুলের সঙ্গে কথা বলে সমস্যা মেটাতে উদ্যোগী হবে। তবে এহেন উদ্যোগ ঘিরে বেসরকারি স্কুলগুলির দাবি, অভিভাবকদের সঙ্গে সরাসরি কথা বলেই সমস্যা মেটাতে সম্ভব। এমনকি তা দ্রুত মেটানো যাবে বলে আশা।

তবে এমন কমিশনে গেলে বিষয়টি আরও দেরি এবং জটিল হবে বলে মত বেসরকারি স্কুলগুলির। তবে নবান্নের এহেন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবকরা।

উল্লেখ্য, হাসপাতালে রোগীর চিকিৎসা, টাকাপয়সা সংক্রান্ত বিবাদ মেটাতে স্বাস্থ্য কমিশন গঠন করেছিল রাজ্য সরকার। এই মুহূর্তে এহেন কমিশন যথেষ্ট ভালো কাজ করছে। সেদিকে তাকিয়েই এবার একই ভাবে বেসরকারি স্কুলগুলির 'দাদাগিরি' থামাতে শিক্ষা কমিশন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের।

যদিও পুরো বিষয়টি আলোচনার পর্যায়ে রয়েছে বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে খুব শিঘ্রই যে এই কমিশন গঠন করা হবে তা নবান্ন সূত্রে জানা যাচ্ছে।

English summary
Mamata banerjee government to create education commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X