‘বিশ্বের কন্যাশ্রী’ আলো ছড়াচ্ছে বাংলার বুকে, ‘কন্যাশ্রী’দের জন্য পুরষ্কার ঘোষণা মমতার

Subscribe to Oneindia News

বাংলার 'কন্যাশ্রী' দুনিয়া জয় করে এসেছে। সেই 'কন্যাশ্রী'ই এখন আরও আলো ছড়াচ্ছে বাংলার বুকে। আর তাঁর সেই সাধের প্রকল্প নিয়ে ফের প্রশংসা শোনা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে। তিনি এবার গর্বের ইতিহাস তুলে ধরে পুলিশকে নির্দেশ দিলেন 'কন্যাশ্রী'দের পুরষ্কৃত করতে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'এখন পর্যন্ত ১২০টি নাবালিকা বিয়ে রুখেছে আমাদের 'কন্যাশ্রী'রা। তাঁদের পুরষ্কৃত করা দরকার।'

‘বিশ্বের কন্যাশ্রী’ আলো ছড়াচ্ছে বাংলার বুকে, ‘কন্যাশ্রী’দের জন্য পুরষ্কার ঘোষণা মমতার

[আরও পড়ুন:একজন 'গুন্ডা', আর একজন 'ছিঁচকে মস্তান'! মুকুল-দিলীপকে নিশানা তৃণমূল নেতার]

মঙ্গলবার পূর্ব বর্ধমান জেলায় মাটি তীর্থে মাটি উৎসবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই অনুষ্ঠানে কৃষির উন্নয়নের পাশাপাশি 'কন্যাশ্রী'দের প্রশংসায় ভরিয়ে দেন তিনি। মাটি উৎসবের মঞ্চ থেকে 'কন্যাশ্রী'দের ভূমিকা নিজেকে গর্বিত বলে ব্যাখ্যাও করেন। যে সমস্ত 'কন্যাশ্রী' রাজ্যের বিভিন্ন এলাকায় নাবালিকা বিয়ে রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে, তাঁদেরকে পৃথক করে পুষ্কষ্কৃত করার কথা ঘোষণা করেন।

এর পাশাপাশি তিনি ৭২টি নতুন প্রকল্পের শিলান্যাস ও ১৫টি প্রকল্পের উদ্বোধন করে বলেন, 'আরও অনেক পরিকল্পনা তৃণমূল সরকার নিয়েছে। ২৪৪৮ কোটি টাকা ব্যায়ে নিম্ন দামোদরের বন্যা নিয়ন্ত্রণের কাজ শুরু করা হয়েছে। কৃষির উন্নয়নে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে তাঁর সরকার। ১২০০ কোটি টাকা ক্ষতিপূরণ যেমন দেওয়া হয়েছে কৃষকদের, তেমনই ২১ লক্ষ হেক্টর জমিতে শস্যবিলের আওতায় আনার কাজ চলছে।'

বর্ধমান জেলার ১০৩ জনকে কৃষক সম্মান দেওয়ার পর মুখ্যমন্ত্রী বলেন, 'বাংলার কৃষকরা যা পারেন, তা দেশের কোনও কৃষক পারেন না। শুধু দেশ নয়, বাংলার কৃষক, বাংলার কৃষি বিশ্বের মধ্যে সেরার আসন লাভ করবে।' মমতার কথায়, 'বাংলার কৃষকরা দেশের মধ্যে সবথেকে সুখে আছেন। সিঙ্গুরের দিকে তাকিয়ে দেখলেই বুঝতে পারবেন সে কথা।' মুখ্যমন্ত্রীর এই কথার মধ্যেই খোঁচা ছিল কেন্দ্রের মোদী সরকারের জন্য।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বলেন, 'সিঙ্গুরে সোনার জমি আমরা ফিরিয়ে দিয়ছি। সেখানে সোনার ধান ফলছে। আমরা কাজ বেশি করি, কম কথা বলি্। কিন্তু তা বলে কারও ধমকানো সহ্য করব না। আমাদের সরকারের লক্ষ্য উন্নয়ন। সেই উন্নয়নের কাজ করে যাবো।' এদিন একই দিনে রাজ্যজুড়ে ফেরে কয়েক হাজার কিলোমিটার রাস্তা করার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন:কংগ্রেসী-সখ্যতার প্রশ্নে দুই শরিক দ্বিধাবিভক্ত, বিজেপিকে রুখতে পথ দেখাচ্ছে সিপিআই]

English summary
Mamata Banerjee announces reward for Kanyashree for their brave work,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.