• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

BreakingNow: পদত্যাগ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, কারণ ঘিরে ধোঁয়াশা

Google Oneindia Bengali News

পদত্যাগ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। ইতিমধ্যে রাজ্যপাল জগদীপ ধনকারের কাছে তাঁর পদত্যাগ পত্র পাঠিয়ে দিয়েছেন বলে খবর। তা গৃহীত হয়েছে বলেও জানা গিয়েছে। শুধু তাই নয়, নবান্নতেও তাঁর পদত্যাগ পত্রের প্রতিলিপি পাঠিয়ে দিয়েছেন বলে খবর।

তবে কেন পদত্যাগ তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। তবে পদত্যাগের কারন হিসাবে কিশোর দত্ত 'ব্যাক্তিগত কারণ' হিসাবে উল্লেখ করেছেন।

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে রাজ্যের নতুন অ্যাডভোকেট জেনারেল হলেন গোপাল মুখোপাধ্যায়

পদত্যাগ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল

তবে কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, ভোট পরবর্তী হিংসা মামলা সহ একাধিক মামলাতে কার্যত রাজ্যকে তুলোধনা করছে কলকাতা হাইকোর্ট। এক্ষেত্রে অ্যাডভোকেট জেনারেলের ভূমিকা নিয়ে বারবার প্রশ্ন উঠছিল। এমনকি শিক্ষক নিয়োগ মামলাতেও বারবার কলকাতা হাইকোর্টের তোপের মুখে পড়তে হয়েছে রাজ্যকে।

সম্প্রতি শিক্ষক নিয়োগ মামলাতে মানিক ভট্টাচার্যকেও আদালতের তোপের মুখে পড়তে হয়। এমন একাধিক কারনে এই পদত্যাগ বলে মনে করা হচ্ছে। তবে হঠাত করে কিশোর দত্তের পদত্যাগ বড় ধাক্কা হিসাবে দেখা হচ্ছে। তবে রাজ্যের নতুন অ্যাডভোকেট জেনারেল কে হচ্ছেন সে বিষয়ে এখনও কোনও কিছু জানানো হয়নি।

তবে সূত্রের খবর একাধিক নাম উঠে আসছে। তবে নিয়ম অনুযায়ী রাজ্য যে কোনও একজনের নাম সুপারিশ করে রাজ্যপালের কাছে পাঠাবে। প্রয়োজনে তাঁর নাম নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনাও করতে পারেন রাজ্যপাল। তারপর নিয়োগ হবে।

তবে কিশোর দত্ত হঠাত করে ইস্তফা দেওয়ার কারনে বেশ কয়েকটি মামলা দীর্ঘায়ত হতে পারে বলে মনে করছেন আইনজীবীরা। বিশেষ করে ভবানীপুরের ভোট নিয়ে দুটি মামলা দায়ের করা হয়েছে। সেগুলি শুনানি পিছতে পারে বলে আশঙ্কা।

দীর্ঘদিন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল পদে ছিলেন কিশোর দত্ত। তবে পশ্চিমবঙ্গের অ্যাডভোকেট জেনারেল পদে কাজ করার অভিজ্ঞতা অত্যন্ত মধুর বলে ব্যাখ্যা করেছেন তিনি। যদিও হঠাত কেন তাঁর পদত্যাগ সে বিষয়ে নিরদষ্ট করে কিছু বলতে চাননি আইনজীবী। পদত্যাগ পত্রে ব্যাক্তিগত কারণকেই উল্লেখ করেছেন তিনি।

অন্যদিকে নবান্ন সূত্রে খবর, তাঁর পদত্যাগ পত্র পাওয়ার পরেই নবান্নে আইনজীবীদের সঙ্গে বৈঠক করছেন আইনমন্ত্রী। খুব শীঘ্র রাজ্যের অ্যাডভোকেট জেনারেল হিসাবে নতুন নাম ঘোষণা করা হবে বলে নবান্ন সূত্রে খবর।

উল্লেখ্য, তৃণমূলের গত ১১ বছরে এই নিয়ে চারজন অ্যাডভোকেট জেনারেল পদ ছাড়লেন। গত ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে জয়ন্ত মিত্রর এজির দ্বায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর কিশোর দত্ত দায়িত্ব নেন। তার আগেই অনিন্দ্য মিত্র, বিমল চট্টোপাধ্যায় প্রথম দুজন এই সরকারের জমানায় প্রথম এজির দায়িত্ব সামলান।

প্রসঙ্গত, তৃতীয়বার তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরে রাজ্যের জি পি জয়তোষ মজুমদার, এএসজি অভ্রোতোষ মজুমদার পদ ছাড়েন। কেন বারবার আইনজীবীরা তাঁদের পদ ছাড়ছেন? প্রশ্ন থেকেই যাচ্ছেন।

English summary
Kishore Datta resigns as the Advocate General for the State of West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X