• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধর্মনিরপেক্ষতার অবমাননা! মমতার পুরোহিত ভাতা ও ৫০ হাজারের অনুদানের বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা

  • |

করোনাকালেই যখন 'ওনাম’ উৎসবকে ঘিরে ঘুম উড়েছে কেরল প্রশাসনের তখন যেন আরও বড়মাপের পুজো প্রস্তুতিতে মেতে উঠেছে গোটা বাংলা। উৎসবের আবহে করোনা সংক্রমণ নিয়ে একাধিক সতর্কবাণীর পরও দুর্গাপুজোর জন্য রীতিমতো জোরদার প্রস্তুতি চলছে গোটা বাংলাতেই। আর তাতেই নতুন অক্সিজেন যোগাচ্ছে রাজ্য সরকারের তরফে পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা অনুদানের ঘোষণা। আর এই প্রসঙ্গেই এবার আদালতেও চক্কর কাটতে হবে মমতার সরকারকে।

ভোটের বাজারে তৃণমূলের পাল্লা ভারী করতেই ক্লাবগুলির পাশে মমতা ?

ভোটের বাজারে তৃণমূলের পাল্লা ভারী করতেই ক্লাবগুলির পাশে মমতা ?

সূত্রের খবর, পুরোহিত ভাত সহ ক্লাবগুলিকে অনুদান নিয়ে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। মামলা করছেন সিটু নেতা সৌরভ দত্ত। রাজনৈতিক বিশ্লেষকদের একটা বড় অংশের মত, করোনা আবহে মন্দার বাজারে শুধুমাত্র মুখ্যমন্ত্রীর আর্থিক সাহায্যই নয়, এর পিছনে রয়েছে আসন্ন বিধানসভা নির্বাচনের সমীকরণও।

বিজেপির চালে বিজেপিকে ঘায়েল করতেই প্রচ্ছন্নভাবে হিন্দুত্ববাদের সমর্থন ?

বিজেপির চালে বিজেপিকে ঘায়েল করতেই প্রচ্ছন্নভাবে হিন্দুত্ববাদের সমর্থন ?

রাজনৈতিক মহলের অনেকেরই দাবি গোটা রাজ্যজুড়ে যখন ক্রমেই আগ্রাসী হয়ে উঠছে বিজেপি, ঠিক যে মুহূর্তে হিন্দুত্ববাদী রাজনীতিকে হাতিয়ার করে ক্রমেই কোণঠাসা করা হচ্ছে মমতার সরকারকে তখনই বিজেপির চালেই পাল্টা তাদের ঘায়েল করতে চাইছেন মুখ্যমন্ত্রী। এদিকে পুরোহিতদের মাসিক ১ হাজার টাকা ভাতা ঘোষণার পর মমতার বিরুদ্ধে প্রছন্নভাবে হিন্দুত্ববাদকেই সমর্থন করার অভিযোগ তুলেছিল সিপিআইএম সহ বাম শিবিরের অনেক নেতা-সমর্থকেরাই।

ধর্মনিরপেক্ষতার অবমাননা! জনস্বার্থ মামলা সিটু নেতার

ধর্মনিরপেক্ষতার অবমাননা! জনস্বার্থ মামলা সিটু নেতার

এবার এই ইস্যুতেই ভারতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষতার অবমাননার অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করতে দেখা গেল সিটু নেতা সৌরভ দত্তকে। পুজো কমিটিগুলিকে ৫০ হাজার ছাকা অনুদানের পাশাপাশি পুরোহিত ভাতা নিয়েও পৃথক দুটি মামলা করেন সৌরভ। আগামী বুধবার এই দুটি মামলারই শুনানী রয়েছে বলে জানা যাচ্ছে।

 ইমাম ও মুয়াজ্জিনদের ভাতা নিয়েও তীব্র সমালোচনার মুখে পড়েন তৃণমূল সুপ্রিমো

ইমাম ও মুয়াজ্জিনদের ভাতা নিয়েও তীব্র সমালোচনার মুখে পড়েন তৃণমূল সুপ্রিমো

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চেই দুঠি মামলার শুনানি হবে বলেও খবর। এদিকে ২০১৮ সালেই প্রথম দুর্গাপুজো কমিটিগুলিকে ১০ হাজার টাকা করে পুজোর অনুদান দেয় তৃণমূল সরকার। এরপর ২০১৯ সালে ফের তা বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়। যা নিয়েও সেই সময় তুমুল বিতর্ক হয়। এমনকী সংখ্যালঘু ভোটারদের মন কাড়তে ইমাম ও মুয়াজ্জিনদের ভাতা নিয়ে বিরোধীদের তীব্র সমালোচনার মুখে পড়েন মমতা। এখন পুরোহিত ভাতা ও ক্লাবের অনুদান নিয়ে কলকাতা হাইকোর্ট কী রায় দেয় সেদিকেই তাকিয়ে রাজ্যবাসী।

কলকাতাঃ দুর্গাপুজোয় পুজো কমিটিকে ৫০ হাজার টাকা অনুদান কেন? প্রশ্ন তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা

বিহার নির্বাচনের আগে পশুখাদ্য কেলেঙ্কারির একটি মামলায় জামিন লালুপ্রসাদের

English summary
insult to secularism pil filed against mamatas priest allowance and grant of rs 50000 in calcutta high court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X