• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

HS Exam 2022: ২০ তারিখ নয়, ২৬ এপ্রিল শেষ হবে উচ্চমাধ্যমিক! একাধিক তারিখে রদবদল

  • |
Google Oneindia Bengali News

উচ্চমাধ্যমিকের সূচিতে বড়সড় রদবদল! চারটি পরীক্ষার দিন বদল করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আজ সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সংবাদমাধ্যমের মুখোমুখি হয়। সেখানেই নতুন করে রুটিন বদল করার বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। আগের রুটিন অনুযায়ী দুই এপ্রিল থেকে উচ্চমাধ্যমিক শুরু হলেও ২০ তারিখ শেষ হয়ে যাওয়ার কথা ছিল।

একাধিক তারিখে রদবদল

কিন্তু রুটিনে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। আর তা করার পর আরও ছয়দিন পর শেষ হবে উচ্চমাধ্যমিকের পরীক্ষা।

মুলত জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার কারনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার বেশ কয়েকটি দিন পরিবর্তন করা হচ্ছে বলে জানা গিয়েছে। সংসদ সভাপতি জানিয়েছেন, বহু ছেলে-মেয়ে জয়েন্টে বসে। কিন্তু পরীক্ষা থাকায় সমস্যা তৈরি হয়েছিল। সবদিক খতিয়ে দেখেই চারদিনের পরীক্ষার দিন বদল বলে জানানো হয়েছে। সংসদের ঘোষণা অনুযায়ী, ১৩ এপ্রিলের পরীক্ষা পিছিয়ে করা হল ১৮ এপ্রিল। সেদিন ফিলোজফি, সোসিওলজি, কমার্সিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অফ অডিটিংয়ের পরীক্ষাগুলি হবে।

এছাড়াও ১৬ তারিখের পরীক্ষার দিনটিও বদল করা হয়েছে। সেদিনের পরীক্ষাটা হবে ১৩ তারিখ। কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, অ্যারাবিক সহ আরও একটি বিষয়ের পরীক্ষা হবে। ২৫ এপ্রিল নতুন একটি পরীক্ষার দিন ঘোষণা হয়েছে। সেদিন স্ট্যাটিসটিকস, জিওগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন সহ বেশ কয়েকটি পরীক্ষা হবে। এই পরীক্ষাটি ১৮ এপ্রিল হওয়ার কথা ছিল। ২৬ এপ্রিলও পরীক্ষা রয়েছে। পুরানো রুটিন অনুযায়ী ২০ তারিখ ইকোনমিক্সের পরীক্ষা হওয়ার কথা ছিল। নতুন ঘোষণা অনুযায়ী তা হবে ২৬ তারিখ। সেদিনই উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে।

উল্লেখ্য, করোনা আবহে এই প্রথম হলে বসে পরীক্ষা দেবেন পড়ুয়ারা। করোনা সংক্রমণের কারণে গত ২ বছর রাজ্যে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। যদিও আজ সোমবার থেকে করোনা বিধি মেনে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে। ঘোষণা অনুযায়ী আগামী মাস অর্থাৎ ২ রা এপ্রিল থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। এবার স্কুলে বসেই হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হবে। কাজেই এবারের পরীক্ষা ঘিরে বেশ তৎপরতা রয়েছে পড়ুয়া এবং শিক্ষকমহলে। স্কুলগুলিকেও সেইরকম ভাবেই প্রস্তুত থাকতে বলা হয়েছে। করোনা বিধি মেনে এই পরীক্ষা হবে।

Recommended Video

১৫ দিন পেরিয়ে গেলেও সিটের রিপোর্ট জমা পরল না, রাজ‍্যকে নিশানা সুজনের

বলে রাখা প্রয়োজন গতবার করোনার কারণে পরীক্ষা নেওয়া হয়নি। ক্লাস ১১ এবং ১২ এর উপর ভিত্তি করে সবাইকে পাশ করানো হয়। কিন্তু তাতেও ব্যাপক ভাবে বিতর্কের মধ্যে পড়তে হয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। আর সেই বিতর্কে পদ খোয়াতে হয় তৎকালীন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে।

English summary
HS Exam 2022: Routine of Higher Secondary exam changed for JEE Main date clash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X