• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হলদিয়া পেট্রোকেমে বিধ্বংসী আগুন, কমপক্ষে ৩ জনের মৃত্য, অগ্নিদগ্ধ অন্তত ৪৪ জন

Google Oneindia Bengali News

হলদিয়া পেট্রোকেমিকেলে বিধ্বংসী অগ্নিকাণ্ড। কমপক্ষে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন প্রায় ৪৪ জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গিয়েছে, মক ড্রিলের পরে ফের কাজ শুরু হতেই ওয়েল্ডিংয়ের ফুলকি থেকে আগুন লাগে। গলগল করে কালো ধোঁয়া বের হচ্ছে। গোটা এলাকা ধোঁয়ায় ভরে গিয়েছে। বিকেলে আগুন লাগলেও এখনও তা নিয়ন্ত্রণে আসেনি।

হলদিয়ায় বিধ্বংসী আগুন

মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে নাগাদ আগুন লাগে হলদিয়া রিফাইনারিতে। কড্রিল চলছিল আইওসিএলের রিফাইনারিতে। ওয়েল্ডিংয়ের ফুলকি ছিটে এসে রিফাইনারিতে হাইড্রোজেন সালফাইড ট্যাঙ্কার লাগে। সঙ্গে সঙ্গ সেখােন আগুন ধরে যায়। তার থেকেই আগুন ছড়িয়ে পড়ে। দাউ দাউ করে জ্বলতে শুরু করে আগুন। কালো ধোঁয়ায় ভরে যায় আকাশ। রাসায়ানিকের গন্ধ ছড়িয়ে পড়েছে চারপাশে। প্রথমে পেট্রোকেমেক দমকল বাহিনী আগুন নেভানোর চেষ্টা করে। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আসেনি। ইতিমধ্যেই এলাকায় পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও স্থানীয় পুলিশ আধিকারিকরা। সূত্রের খবর দীর্ঘক্ষণের চেষ্টায় ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ আগুন নিয়ন্ত্রণে নিয়ে আনে।

পেট্রোকেমের ঝলসানো আগুন অগ্নিদগ্ধ হয়ে মারা গিয়েছেন ৩ জন। ৪৪ জনের বেশি কর্মী পুড়ে গিয়েছেন। তাঁদের সঙ্গে সঙ্গে হলদিয়া হাসপাতালে ভর্তি করা হলেও। অনেকের অবস্থা গুরুতর। তাঁদের অ্যাম্বুলেন্সে করে তাঁদের কলকাতায় নিয়ে আসা হচ্ছে। হলদিয়া থেকে ইতিমধ্যেই ৩০ টি অ্যাম্বুলেন্স কলকাতায় রওনা দিয়েছে। কলকাতা পুলিশের কাছে গ্রিন করিডর করতে বলা হয়েছে। ৭০ থেকে ৭৫ শতাংশ পুড়ে গিয়েছে অনেকের। রুবি মোড়ে বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হচ্ছে বলে জামা গিয়েছে। যাঁদের ৩০ শতাংশ পুড়ে গিয়েছে তাঁদের মেডিকা, রুবি এবং সিএএমআরআই হাসপাতাল ভর্তি করার উদ্যোগ নিয়েছে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ।

কামাখ্যা ও বগলামন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী

ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের জন সংযোগ আধিকারিক জানিয়েছেন, দুপুর আড়াইটে নাগাদ রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। সেই সময়েই একটি ফ্ল্যাশ ফায়ার হয় তার থেকেই দুর্ঘটনা। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। জেলা প্রশাসনের তরফেও সব রকম সাহায্য করা হয়েছে। কী কারণে এই আগুন লাগল, তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই কলকাতায় নিয়ে আসা হয়েছে বেশ কয়েকজনকে। ডিসান
হাসপাতালে ভর্তি করা হয়েছে অগ্নিদগ্ধ ১৬ জনকে। ৫ জন ভর্তি টেকনো ডামায়, ৭ জন ভর্তি বন্দর হাসপাতালে। অগ্নিকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন পেট্রোলিয়ামমন্ত্রী হরদীপ সিং পুরী।

English summary
Haldia fire update news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X