• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আদালতের আদেশ জালিয়াতি : কলকাতা পুলিশের বিরুদ্ধে ইডির এফআইআরে কেন্দ্র-রাজ্য সংঘাত

Google Oneindia Bengali News

কলকাতা পুলিশের বিরুদ্ধে 'আদালতের আদেশ জালিয়াতি'র অভিযোগ এনেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। ই়ডি আধিকারিকরা দিল্লি পুলিশের কাছে ২০ এপ্রিল একটি অভিযোগ নথিভুক্ত করেছে। সেই অভিযোগে উল্লেখ করা হয়েছে, আদালতের নির্দেশ অমান্য করে যুগ্ম পরিচালক কপিল রাজকে একটি ভয়েস নমুনা প্রদান করা হয়েছিল।

আদালতের আদেশ জালিয়াতি : কলকাতা পুলিশের বিরুদ্ধে ইডির এফআইআরে কেন্দ্র-রাজ্য সংঘাত

এ জন্য আদালতের এক কর্মকর্তার 'ক্লারিকাল ত্রুটি'কে দায়ী করা হলেও আলিপুরের একটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত গত মাসে রাজকে কলকাতা পুলিশের সামনে হাজির হতে এবং তাঁর সম্মতিতে তদন্তকারীদের কাছে একটি ভয়েস নমুনা সরবরাহ করতে বলেছিল। ইডি আধিকারিকরা দাবি করেন, কলকাতা পুলিশ কেন্দ্রীয় সংস্থাকে দেওয়া আদেশের নথি মুছে দিয়েছে এবং রাজকে তাদের ইচ্ছা মেনে চলতে বাধ্য করেছে।

পশ্চিমবঙ্গের পুলিশ এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির মধ্যে এই বিষয়ে একটা ক্রমবর্ধমান যুদ্ধ পরিস্থিতি চলছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা ডায়মন্ড হারবারের তৃণমূল কংগ্রেসের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে অবৈধ কয়লা পাচারের তদন্তের একাধিকবার তলব করা হয়েছে মাধ্যমে শুরু হয়েছিল। সেই কারণে কলকাতা পুলিশকে ইডির বিরুদ্ধে প্রতিহিংসা চরিতার্থ করতে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ। ইডি জয়েন্ট ডিরেক্টর কপিল রাজ এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (অপরাধ) মুরলিধর শর্মাও এ বিষয়ে কোনও মন্তব্য করেননি।

থাকবে না কোনও দুর্নীতির সুযোগ, এবার বদলে যাচ্ছে কলেজে ভর্তির প্রক্রিয়াথাকবে না কোনও দুর্নীতির সুযোগ, এবার বদলে যাচ্ছে কলেজে ভর্তির প্রক্রিয়া

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) ২০২০ সালের নভেম্বরে কয়লা পাচার মামলার তদন্ত শুরু করেছিল। ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেড (ইসিএল) একটি এফআইআর দায়ের করেছিল যে পশ্চিম বর্ধমান জেলায় লিজ দেওয়া জমিগুলি থেকে অবৈধ খনন ও কয়লা পরিবহণ হয়েছে। ইডি তদন্তকারীরা পরে এই মামলায় তদন্ত শুরু করে।

এদিকে ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ইডি সাতবার তলব করেছে। তিনি দুবার হাজির হয়েছেন। এদিকে অভিষেক-জায়া রুজিরা বন্দ্যোপাধ্যায়কে চারবার তলব করা হয়েছিল। কিন্তু তিনি এখনও তদন্তের মুখোমুখি হননি। তারপর ২০২১ সালের এপ্রিলে, একটি সর্বভারতীয় টেলিভিশন চ্যানেল কলকাতার একজন ব্যবসায়ী এবং একজন ইডি অফিসারের মধ্যে কথোপকথনের একটি অডিওটেপ সম্প্রচার করেছিল, যেখানে অভিষেকের নাম উঠে আসে অর্থ প্রাপক হিসাবে।

অভিষেক এরপর ২০২১-এর ৫ এপ্রিল কলকাতা পুলিশের কাছে একটি অভিযোগ নথিভুক্ত করেছিলেন। তিনি দাবি করেছিলেন যে, টেলিভিশন চ্যানেল এবং ইডি তাকে মানহানি করার ষড়যন্ত্র করেছিল। ইডি অফিসারদের এই মামলায় প্রমাণ রেকর্ড করার জন্য অন্তত তিনবার কলকাতা পুলিশের সামনে হাজির হওয়ার নোটিশ জারি করা হয়েছিল, যার বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থা আদালতে গিয়েছিল। ডিসেম্বরে দিল্লি হাইকোর্ট কলকাতা পুলিশের জারি করা সমস্ত নোটিশ স্থগিত করে।

তারপরে ২০২২ সালের মার্চ মাসে অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরাকে ইডি-তে হাজির হওয়ার জন্য নোটিশ জারি করা হয়েছিল। মানহানির মামলার তদন্তকারী অফিসারের সামনে হাজির হওয়ার জন্য কলকাতা পুলিশ ইডি-কে নোটিশের জবাব দিয়েছে। এসব নোটিশের আইনি বৈধতা আদালতে চ্যালেঞ্জ করা হয়েছে।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা পশ্চিমবঙ্গের কিছু রাজনৈতিক ব্যক্তি এবং সিনিয়র পুলিশ অফিসারদের মধ্যে সম্পর্ক প্রমাণ রয়েছে বলে দাবি করেছে। ইডি দাবি করেছে, কলকাতা পুলিশের নোটিশগুলি অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়কে সমন জারি করার পাল্টা বলে অভিযোগ।

অভিষেক বন্দ্যোপাধ্যায় ইতিপূর্বে তাঁর বিরুদ্ধে তদন্ত এবং সমনকে রাজনৈতিক প্রতিহিংসা বলে অভিহিত করেছেন এবং ডিরেক্টরেটের সামনে উপস্থিত হওয়ার পরে ইডির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন। ইডি-কলকাতা পুলিশের লড়াই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের মধ্যে বৃহত্তর রাজনৈতিক যুদ্ধের প্রতিফলন বলে ব্যাখ্যা করছে রাজনৈতিক মহল।

২০১৯ সালে সারদা কেলেঙ্কারির ঘটনায় কেন্দ্রীয় সংস্থা প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের উপস্থিতি চাওয়ার পরে সিবিআই এবং কলকাতা পুলিশ একে অপরের বিরুদ্ধে একই রকম পাল্টা মামলা দায়ের করেছিল। কলকাতা পুলিশ সিবিআই-এর যুগ্ম পরিচালক পঙ্কজ শ্রীবাস্তবের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করেছিল, যিনি তখন তদন্তের দায়িত্বে ছিলেন।

English summary
ED files FIR against Kolkata Police due to Fabrication of court order and Center-State battle continued
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X