• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সাগরে বাসা বাঁধছে তিনটি নিম্নচাপ, ঘূর্ণিঝড় হয়ে ধেয়ে আসার আশঙ্কা পুজোর বাংলায়

সাগরে বাসা বাঁধছে তিনটি নিম্নচাপ, ঘূর্ণিঝড় হয়ে ধেয়ে আসার আশঙ্কা পুজোর বাংলায়
  • |
Google Oneindia Bengali News

এবার বাংলায় বৃষ্টির ঘাটতি দেখা দিয়েছে। সেপ্টেম্বরের মাঝামাঝি এসেও বৃষ্টির ঘাটতি পূরণের কথা ভাবতে হচ্ছে আবহবিদদের। তবে বৃষ্টির ঘাটতি পূরণ তো বটেই সেপ্টেম্বরে তিন তিনটি নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এমনকী সেপ্টেম্বরে নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় রূপে ধেয়েও আসতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বা ওড়িশা উপকূলে।

সেপ্টেম্বরে তিনটি নিম্নচাপের সম্ভাবনা

সেপ্টেম্বরে তিনটি নিম্নচাপের সম্ভাবনা

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, সেপ্টেম্বরের তৃতীয় বা শেষ সপ্তাহে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে ধেয়ে আসতে পারে কোনও ঘূর্ণিঝড়। এমন সম্ভাবনা রয়েছে। সেপ্টেম্বরে তিনটি নিম্নচাপ দেখা দিতে পারে বঙ্গোপসাগরে। একটি নিম্নচাপ তো উঁকি দিতে শুরু করেছে। যার ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে শুক্রবারের রাত থেকে দফায় দফায় বৃষ্টি হয়েছে।

পুজোর বাংলা ভাসাতে পারে নিম্নচাপ

পুজোর বাংলা ভাসাতে পারে নিম্নচাপ

আবহবিদদের দুশ্চিন্তা, এবার পুজোও ভাসাতে পারে নিম্নচাপ। এমনিতেই বৃষ্টির ঘাটতি রয়েছে, তা সুদে-আসলে পুষিয়ে দিতে পারে এই সেপ্টেম্বর মাস। আর সেপ্টেম্বর শেষ অক্টোবরের প্রথমেই পুজো। সেই পুজোর বাংলা ভাসাতে পারে বঙ্গোপসাগরের নিম্নচাপের জেরে। আবহবিদদের অনুমান সেপ্টেম্বরে ৩ থেকে ৫টি নিম্নচাপ তৈরি হতে পারে। তার প্রভাব পড়বে পশ্চিমবঙ্গ থেকে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে।

নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা

নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা

একইসঙ্গে আবহবিদরা বলেছেন, নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে, তা যে বাংলা উপকূলের দিকেই আসবে এমনটা নিশ্চিত করে বলা যাবে না। সমুদ্র সেপ্টেম্বরের পর থেকেই ঘূর্ণিঝড় তৈরির অনুকূল হয়ে ওঠে। তাতে ঘূর্ণাবর্ত তৈরি হলে, তা নিম্নচাপ, গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়েও পরিণত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সেই সম্ভাবনার কথা এখানে বলা হয়েছে। নিশ্চিত হবেই, এমনটা নয়।

পুজোর বাংলায় অশনি সংকেত

পুজোর বাংলায় অশনি সংকেত

এবার মহালয়া ২৫ সেপ্টেম্বর। তারপরই দেবীপক্ষের সূচনা। অর্থাৎ বাঙালির বড় উৎসব দুর্গাপুজো শুরু। অক্টোবরের প্রথম দিনেই দেবীর মহাষষ্ঠী। অর্থাৎ পুজো শুরু হতে আর এক মাসও বাকি নেই। এর মধ্যেই পুজোর আবহাওয়া নিয়ে অশনি সংকেত দিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত অন্তত তিনটি ঘূর্ণাবর্ত বাসা বাঁধতে পারে বঙ্গোপসাগরে। তা নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

পুজোর বাংলায় বর্ষাসুরের হানা!

পুজোর বাংলায় বর্ষাসুরের হানা!

আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলার আকাশে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। তার উপর যদি বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়, তবে জোড়া ফলায় ভাসবে বাংলা। আর কোনও নিম্নচাপ যদি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তবে দুর্যোগের হাত থেকে রক্ষা নেই পুজোর বাংলার। আশঙ্কা থেকেই যাচ্ছে। এখন দেখার প্রকৃতিদেবীর কৃপায় বাংলার দুর্গাপুজো বর্ষাসুরের হাত থেকে রক্ষা পায় কি না।

২০২১-এও সেপ্টেম্বরে ঘূর্ণিপাক সাগরে

২০২১-এও সেপ্টেম্বরে ঘূর্ণিপাক সাগরে

গতবছরও সেপ্টেম্বরেও বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল নিম্নচাপ। তা ঘূর্ণিঝড় গুলাবে পরিণত হয়েছিল। সাধারণত সেপ্টেম্বরে ঘূর্ণিঝড় সাংঘাতিক রূপ নেয় না। অক্টোবর-নভেম্বরেই ঘূর্ণিঝড়ের সম্ভাবনা প্রবল থাকে। আর ডিসেম্বরেও ঘূর্ণিঝড় প্রবল রূপ নেওয়ার সম্ভাবনা কম থাকে। ২০২১-এ ঘূর্ণিঝড় গুলাব মায়ানমার সাগরে সৃষ্টি হয়ে বঙ্গোপসাগর বেয়ে এসে ভারতের পূর্ব উপকূলে আঘাত হানে। যদিও তাঁর ক্ষমতা ছিল ক্ষীণ। সমুদ্রেই শক্তি হারিয়ে ফেলেছিল গুলাব।

পুজোর পর কোন কোন জেলায় করোনা উদ্বেগজনক হারে বাড়ছে, একনজরে দেখে নিন পরিসংখ্যান পুজোর পর কোন কোন জেলায় করোনা উদ্বেগজনক হারে বাড়ছে, একনজরে দেখে নিন পরিসংখ্যান

English summary
Cyclone can make over Bay of Bengal from deep depression in September on time of Durga Pujo
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X