• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যৌন হেনস্থার অভিযোগ করেই নিখোঁজ টেনিস তারকা পেং শুয়াই! চাপ বাড়ছে চিনের উপর

Google Oneindia Bengali News

এখনও কোনও খোঁজ পাওয়া যায়নি চিনের টেনিস তারকা তথা ডাবলসে বিশ্বের প্রাক্তন ১ নম্বর পেং শুয়াইয়ের। চিনের প্রাক্তন ভাইস-প্রিমিয়ার ঝাও গাওলির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন তিনি গত ২ নভেম্বর। তারপর থেকেই শুয়াই নিরুদ্দেশ। তাঁর ব্যাপারে মুখে কুলুপ ঝাও গাওলি এবং চিন সরকারের। টেনিস-বিশ্বের মতো উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র চাপ বাড়াচ্ছে চিনের উপর।

চাপ বাড়ছে

চাপ বাড়ছে

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন পাসি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র চায় অবিলম্বে শুয়াই কোথায় কী অবস্থায় রয়েছেন তার বিস্তারিত তথ্য প্রকাশ করুক চিন। চিনের কমিউনিস্ট নেতাকে অভিযুক্ত করে পেং যেভাবে সরব হয়েছেন বাক স্বাধীনতার সেই অধিকারকে পূর্ণ সমর্থন যে মার্কিন যুক্তরাষ্ট্রের রয়েছে তা স্পষ্ট করেছেন পাসি। এ প্রসঙ্গে চিনের নীরবতার তীব্র নিন্দাও করা হয়েছে। গত ২ নভেম্বর সোশ্যাল মিডিয়ায় শুয়াই অভিযোগ করেছিলেন, তাঁকে যৌন হেনস্থা করেছেন গাওলি। এরপরই গোটা ঘটনার তদন্ত দাবি করতে থাকেন বিশ্বের টেনিস তারকারা, এমনকী চিনের নারীবাদী সংগঠনের সদস্যরাও। যদিও সেই পোস্টের পর থেকেই খোঁজ নেই শুয়াইয়ের।

 বিশ্বাসযোগ্যতা হারিয়েছে চিন

বিশ্বাসযোগ্যতা হারিয়েছে চিন

চাপ বাড়তে থাকায় ১৭ নভেম্বর বেজিংয়ের মুখপত্র সিজিটিএনে একটি ই-মেলের স্ক্রিনশট প্রকাশ করা হয়। এটিকে পেং শুয়াইয়ের মেল বলে দাবি করা হয়েছে। এতে লেখা রয়েছে আমার নিখোঁজ থাকার খবর সত্য নয়। আমি নিরাপদেই বাড়িতে বিশ্রাম নিচ্ছি। সব কিছু স্বাভাবিকই রয়েছে। যদিও এই ই-মেলের সত্যতা নিয়ে তৈরি হয়েছে সংশয়। ডব্লুটিএ-ও এটির সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করে দাবি করেছে, অবিলম্বে শুয়াইয়ের ব্যাপারে বিস্তারিত তথ্য জানাক বেজিং। কোনও সেন্সরশিপ ছাড়া নিরপেক্ষ তদন্ত হোক, একইসঙ্গে পেং যে নিরাপদে রয়েছেন সে সম্পর্কে বিশ্বাসযোগ্য প্রমাণ দিক চিন। মহিলাদের বক্তব্যকে সম্মান দিতে হবে, কোনও সেন্সরশিপ বা জোর করার মতো নির্দেশ বরদাস্ত করা হবে না। চিন থেকে সমস্ত টুর্নামেন্ট প্রত্যাহারের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। বেজিংয়ের অস্বস্তি বাড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আসন্ন শীতকালীন অলিম্পিকে চিনে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাথলিটদের পাঠানো হবে না বলে জানিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি রাষ্ট্রসংঘও পেং শুয়াইয়ের সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশের দাবি জানিয়েছে।

কে পেং শুয়াই?

কে পেং শুয়াই?

৩৫ বছরের পেং শুয়াই চিনের নামি টেনিস খেলোয়াড়। তিনি ডাবলসে বিশ্বের ১ নম্বরও হয়েছিলেন। তাইওয়ানের সু-ওয়েই সিয়েহকে নিয়ে ২০১৩ সালে উইম্বলডন ও ২০১৪ সালে ফরাসি ওপেনের ডাবলস খেতাব জেতেন। চিনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েইবো (Weibo)-তে শুয়াইয়ের ৫ লক্ষের উপর ফলোয়ার রয়েছেন। এখনও সেই অ্যাকাউন্টটি দেখা যাচ্ছে, তবে কোনও পোস্টের প্রেক্ষিতে কমেন্ট করা যাচ্ছে না।

সরব টেনিস-বিশ্ব, নীরব বেজিং

সরব টেনিস-বিশ্ব, নীরব বেজিং

পেং শুয়াইয়ের দু সপ্তাহের বেশি সময় ধরে নিখোঁজ থাকার ঘটনা নিয়ে সরব হয়েছেন নোভাক জকোভিচ, সেরেনা উইলিয়ামসন, নাওমি ওসাকা-সহ বিশ্বের তাবড় টেনিস তারকা। সেরেনা জানিয়েছেন, শুয়াইয়ের খবর পেয়ে আমি বিধ্বস্ত! শুয়াইয়ের অভিযোগ ও গোটা ঘটনার তদন্ত হওয়া উচিত। এখন আর আমাদের চুপ করে থাকা চলে না। সকলেই প্রার্থনা করছেন পেং শুয়াই যেন সুস্থ ও নিরাপদে থাকেন। চিনের বিদেশ মন্ত্রকের প্রতিনিধিকে পেং শুয়াইয়ের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, এ ব্যাপারে আমার কিছু জানা নেই। এটা বিদেশ মন্ত্রকের বিষয়ও নয়। যদিও ইতিমধ্যেই হোয়্যার ইজ পেং শুয়াই (#WhereIsPengShuai) হ্যাশট্যাগ ট্রেন্ডিং হয়েছে। তবে এখনও এই ঘটনা থেকে দূরত্ব বজায় রেখে পরিস্থিতির উপর নজর রাখছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি।

English summary
US And UN Expressed Concerns Over Missing Tennis Star Peng Shuai. WTA Has Cast Doubt On An Email Released By Chinese State Media Attributed To Peng Shuai.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X