• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফরাসি ওপেনে মহিলা সিঙ্গলস খেতাব জিতলেন চেক প্রজাতন্ত্রের ক্রেজসিকোভা

Google Oneindia Bengali News

ফরাসি ওপেনে চেক প্রজাতন্ত্রের জয়ধ্বজা ওড়ালেন বারবোরা ক্রেজসিকোভা। আনাস্তাসিয়া পাভলিউচেনকোভাকে হারিয়ে জিতলেন কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। খেলার ফল ৬-১, ২-৬, ৬-৪। ফাইনাল চলল ১ ঘণ্টা ৫৮ মিনিট। সিঙ্গলসের পর এবার ডাবলসেও ফরাসি ওপেন খেতাব জয়ের হাতছানি রয়েছে ক্রেজসিকোভার সামনে।

টক্করে বাজিমাত

টক্করে বাজিমাত

কেরিয়ারের পঞ্চম গ্র্যান্ড স্ল্যামের মূলপর্বে খেলতে নামা ২৫ বছরের ক্রেজসিকোভা প্রথম গেমে সার্ভ খোয়ালেও পরের ছটি গেম জিতে প্রথম সেট নিজের দখলে নিয়ে আসেন আধ ঘণ্টার মধ্যেই। দ্বিতীয় সেটে অবশ্য দাপট দেখান পাভলিউচেনকোভা। ৫-১-এ এগিয়ে থাকার সময় অবশ্য সেট পয়েন্ট খোয়ান। এরপরই রাশিয়ান পাভলিউচেনকোভা মেডিক্যাল ট্রিটমেন্ট নেন। এরপর ক্রেজসিকোভার সার্ভ ব্রেক করে সমতা ফেরান ম্যাচের ৭৩ মিনিটের মাথায়। নির্ণায়ক তৃতীয় সেটে নিজের সার্ভে দুটি চ্যাম্পিয়নশিপ পয়েন্ট বাঁচালেও শেষরক্ষা করতে পারেননি।

চেক জয়ধ্বজা

চেক জয়ধ্বজা

১৯৮১ সালে হানা মান্দিকোভার পর এই প্রথম চেক প্রজাতন্ত্রের কোনও টেনিস খেলোয়াড় ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলস খেতাব জিতলেন। ব্যৃাঙ্কিয়ে এক ধাপ এগিয়ে থাকা আনাস্তাসিয়া পাভলিউচেনকোভার বিরুদ্ধে প্রথম সেটটি সহজেই জিতে নেন বিশ্বের ৩৩ নম্বরে থাকা ক্রেজসিকোভা। পাভলিউচেনকোভা ছিলেন টুর্নামেন্টের ৩১তম বাছাই। প্রথম সেটে পিছিয়ে পড়ার পর দ্বিতীয় সেট ৬-২-এ জিতে নেন তিনি। নির্ণায়ক তৃতীয় সেটেও প্রথম দিকে পাভলিউচেনকোভা এগিয়ে গেলেও দারুণ কামব্যাক করে শেষ হাসি হাসেন ক্রেজসিকোভা। এই নিয়ে টানা ১২টি ম্যাচে জয় পেলেন তিনি।

আট মাসেই বদল

আট মাসেই বদল

ডাবলসে বিশ্বের প্রাক্তন এক নম্বর ক্রেজসিকোভা গত বছর যখন ফরাসি ওপেন খেলতে নেমেছিলেন আট মাস আগে তখন তাঁর সিঙ্গলস ব্যৃাঙ্কিং ছিল ১১৪। আর আজ তিনি ফরাসি ওপেন চ্যাম্পিয়ন। এই সাফল্য তিনি উৎসর্গ করেছেন প্রয়াত কোচ ইয়ানা নভোৎনাকে। ক্যান্সারের সঙ্গে লড়াই করে মাত্র ৪৯ বছর বয়সে প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন প্রয়াত হন ২০১৭ সালের নভেম্বরে। চ্যাম্পিয়ন হওয়ার পর ক্রেজসিকোভা বলেন, আজ কী হল আমার বিশ্বাসই হচ্ছে না। আমি বিশ্বাসই করতে পারছি না গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছি! ফরাসি ওপেনের মহিলা সিঙ্গলসে গত ছয় বছর ধরে টানা যাঁরা জিতলেন সকলেই প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পেলেন রোলাঁ গারোয়। শেষ ১৫টি ফরাসি ওপেন সিঙ্গলস চ্যাম্পিয়ন যাঁরা হয়েছেন সেই নয়জন কোনও না কোনও গ্র্যান্ড স্ল্যাম খেতাব আগে জিতেছেন।

প্রয়াত কোচকে উৎসর্গ

প্রয়াত কোচকে উৎসর্গ

ক্রেজসিকোভা জানান, নভোৎনার মৃত্যুর পর কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। এই সময়কাল নিশ্চিতভাবেই আমাকে আরও শক্তিশালী করেছে। তাঁর শেষ কথা সব সময় মাথায় ঘুরত। নভোৎনা বলেছিলেন, খেলা উপভোগ করে গ্র্যান্ড স্ল্যাম জেতার চেষ্টা করো। আমার মনে হচ্ছে, নিশ্চয়ই কোথা থেকে হলেও তিনি আমার খেলা দেখছেন। তিনি আমার খেলাকে উন্নত করতে যেভাবে সাহায্য করেছেন, বিশেষ করে গত দুই সপ্তাহ ধরে আমি যেভাবে খেলেছি, তাতে তাঁকেই আমি ধন্যবাদ জানাতে চাইছি। আমি তাঁকে মিস করছি, তবে জানি তিনি নিশ্চয়ই আমার সাফল্যে খুশি হয়েছেন। তাঁর সঙ্গে সাক্ষাত হওয়া আমার জীবনের এক দারুণ অভিজ্ঞতা। তিনিই আমার অনুপ্রেরণা।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Barbora Krejcikova Beat Anastasia Pavlyuchenkova In French Open Singles Final. She Has Clinched First Grand Slam In Her Career.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X