• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শুভমান ভাঙলেন কোহলির বিরাট কীর্তি! রোহিত-গিল ওপেনিং জুটিতে চুরমার ১৪ বছরের নজির

রোহিত শর্মা ও শুভমান গিলের ওপেনিং জুটিতে আজ ইন্দোরে উঠল ২১২ রান। যার জেরে ভাঙল ১৪ বছরের পুরানো নজির। শুভমান গিল ছাপিয়ে গেলেন বিরাট কোহলিকে।
Google Oneindia Bengali News

রোহিত শর্মা ও শুভমান গিলের জোড়া শতরান। ইন্দোরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের আন্তর্জাতিকে। ৩৮৫ রানের পুঁজি নিয়ে ভারত জয় ছিনিয়ে নিতে পারলে এদিনই বিশ্বের ১ নম্বর ওডিআই দল হয়ে যাবে। এদিন বিধ্বংসী শতরানের ফাঁকে রোহিত শর্মা ও শুভমান গিলের ব্যাটে ভাঙল একাধিক ওডিআই রেকর্ড।

ওপেনিং জুটিতে নয়া রেকর্ড

ওপেনিং জুটিতে নয়া রেকর্ড

নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে ওপেনিং জুটিতে সবথেকে বেশি রানের রেকর্ডটি ছিল বীরেন্দ্র শেহওয়াগ ও গৌতম গম্ভীরের দখলে। ২০০৯ সালে হ্যামিলটনের সেডন পার্কে বীরু ও গম্ভীর ওপেনিং জুটিতে যোগ করেছিলেন ২০১ রান। ডাকওয়ার্থ-লুইস মেথডে সেই ম্য়াচটি ভারত জিতেছিল ৮৪ রানে। গম্ভীর অপরাজিত ছিলেন ৬৩ রানে, শেহওয়াগ ১৪টি চার ও ৬টি ছক্কার সাহায্যে করেছিলেন ৭৪ বলে ১২৫। এদিন রোহিত ও শুভমান ওপেনিং জুটিতে যোগ করেন ২৬.১ ওভারে ২১২ রান। এই নিয়ে ওডিআইয়ে দ্বিতীয়বার ভারতের কোনও ওপেনিং জুটিতে ২০০ বা তার বেশি রান উঠল।

রোহিতের শতরান

রোহিতের শতরান

৯টি চার ও ৬টি ছয়ের সাহায্যে রোহিত শর্মা এদিন করলেন ৮৫ বলে ১০১। তিন বছর পর রোহিতের ব্যাটে এলো ওডিআই শতরান। কেরিয়ারের ৩০তম। রিকি পন্টিংয়েরও ৩০টি ওডিআই শতরান আছে। তবে রোহিত অনেক কম ম্যাচ ও ইনিংসেই পন্টিংয়ের কীর্তি স্পর্শ করে ফেললেন। কম ম্যাচ খেলায় সবচেয়ে বেশি ওডিআই শতরানের তালিকায় পন্টিংয়ের উপরেই রইলেন রোহিত। আর একটি পেলেও এককভাবে দখল করবেন তৃতীয় স্থান, সচিন তেন্ডুলকর ও বিরাট কোহলির পরেই রয়েছেন হিটম্যান।

শুভমান ভাঙলেন বিরাট রেকর্ড

শুভমান ভাঙলেন বিরাট রেকর্ড

শুভমান গিল আজ ১৩টি চার ও ৫টি ছয়ের সাহায্যে ৭৮ বলে ১১২ রান করেছেন। চলতি সিরিজে তিন ম্যাচে শুভমান গিল সর্বাধিক রান করেছেন। তিনটি ম্যাচে দুটি শতরান-সহ ৩৬০ রান করেছেন গিল। গড় ১৮০, স্ট্রাইক রেট ১২৮.৫৭। ২১টি একদিনের আন্তর্জাতিক খেলে গিলের রান ১২৫৪। ব্যাটিং গড় ৭৩.৭৬, স্ট্রাইক রেট ১০৯.৮১। চারটি শতরান ও পাঁচটি অর্ধশতরান রয়েছে। এপ আগে তিন ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজে বিরাট কোহলি সর্বাধিক ২৮৩ রান করেছিলেন। গিল এদিন ইন্দোরে ভেঙে দিলেন বিরাটের সেই কীর্তি।

বাবরকে টপকাতে পারলেন না ১ রানের জন্য

বাবরকে টপকাতে পারলেন না ১ রানের জন্য

মাত্র এক রানের জন্য এদিন শুভমান ভাঙতে পারলেন না দ্বিপাক্ষিক সিরিজে বাবর আজমের সর্বাধিক রানের বিশ্বরেকর্ড। তবে বাবরকে ছুঁয়ে ফেললেন ভারতীয় অধিনায়ক। পাকিস্তানের বর্তমান অধিনায়ক বাবর আজম ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজে ৩৬০ রান করেছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে গিলের সংগ্রহ তিন ম্যাচে ৩৬০ রানই। এ ছাড়া ইমরুল কায়েস ২০১৮ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে করেন ৩৪৯। ২০১৩ সালে কুইন্টন ডি কক ভারতের বিরুদ্ধে এবং মার্টিন গাপটিল ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে করেছিলেন ৩৩০ রান করে।

English summary
Rohit Sharma And Shubman Gill Broke Various ODI Records By Hitting Centuries In Indore. Indian Openers Put 212 Runs In 26.1 Overs.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X