• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপি বিভাজনের রাস্তায় হাঁটছে, এবার রাঢ়বঙ্গকে নিয়ে পৃথক রাজ্যের দাবিতে সরব বিধায়ক

Google Oneindia Bengali News

ফের পৃথক রাজ্যের দাবি তুললেন বিজেপি বিধায়ক। এর আগে পৃথক রাজ্য উত্তরবঙ্গের পাশাপাশি রাঢ়বঙ্গের দাবিতেও সরব হয়েছিলেন বিজেপির সাংসদ সৌমিত্র খাঁ। এবার বাঁকুড়ার ওন্দার বিজেপি বিধায়ক পৃথক রাঢ়বঙ্গের দাবিতে সরব হলেন। বিজেপি সাংসদ-বিধায়কদের বারবার এই বঙ্গভঙ্গের দাবি প্রমাণ করে গেরুয়া শিবির বিভাজনের রাস্তাতেই হাঁটছে।

বিজেপি বিভাজনের রাস্তায়, রাঢ়বঙ্গকে নিয়ে পৃথক রাজ্য দাবি!

সম্প্রতি উত্তরবঙ্গকে আলাদা করে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি উঠেছিল বিজেপির পক্ষ থেকে। পঞ্চায়েত নির্বাচনের আগে এই বিভাজন তাস খেলে বিজেপি ফায়দা তোলার চেষ্টা করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উত্তরবঙ্গ নিয়ে আলাদা রাজ্যের দাবি ওঠার পাশাপাশি রাঢ়বঙ্গের দাবিতে সরব হলেন ওন্দার বিজেপি বিধায়ক অমরনাথ শাখা।

পঞ্চায়েত ভোটের মুখে বিজেপি এই দাবি তুলে বাংলা ভাগের তাস খেলল ফের। শনিবার বাঁকুড়ার মুড়াকাটা গ্রামে জনসংযোগের সময় বিজেপি বিধায়ক অমরনাথ শাখা বলেন, রাঢ়বঙ্গের মানুষ বঞ্চিত। তাই পঞ্চায়েত ভোটে বিজেপি ভালো ফল করলে তাঁরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে পৃথক রাজ্যের দাবি জানাবেন। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম-সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিকে নিয়ে রাঢ়বঙ্গের দাবি তুলেছিলেন সৌমিত্র খাঁও, এবার বিধায়ক অমরনাথ শাখা একই দাবিকে সরব হলেন।

বিজেপির পৃথক রাজ্যের দাবি শুনে তৃণমূলের পাল্টা, পঞ্চায়েত ভোটের আগে কোনও ইস্যু না পেয়ে বিজেপি পাগলের প্রলাপ বকছে। ওরা যে বিভাজনে বিশ্বাসী তা বারবার প্রমাণ করে দিচ্ছে। বিভাজনের তাস খেলে বিজেপি ফায়দা তোলার চেষ্টায় রয়েছে। কিন্তু বাংলার মানুষ বিজেপিক সেই চক্রান্ত রুখে দেবে গণতান্ত্রিক পদ্ধতিতেই। বিজেপিকে রিজেক্ট করে দেবে বাংলা।

তৃণমূলের আরও দাবি, বাংলাকে ভেঙে টুকরো টুকরো করতে চাইছে বিজেপি। নির্বাচন এলেই তারা এই বঙ্গভঙ্গের আওয়াজ তোলে। তা নিয়ে জোরদার জল্পনা শুরু হয়ে যায়। আর বিজেপি অফিসিয়ালি বিবৃতি দেয়, তারা বাংলা ভাগের পক্ষে নয়, এটা যে যার নিজত্ব মতামত। সম্প্রতি দাবি করেছে, উত্তরবঙ্গ ও বিহারের খানিক অংশ নিয়ে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের। তার দেখাদখি রাঢ়বঙ্গের দাবিও তুলেছেন বিজেপির নেতা-মন্ত্রীরা।

বাংলায় পঞ্চায়েত নির্বাচনের আগে উত্তরবঙ্গ বা রাঢ়বঙ্গের দাবিই নয়, গ্রেটার কোচবিহারের নেতা অনন্ত মহারাজের সাম্প্রতিক দাবিকে নিয়ে উত্তাল হয়েছে রাজ্য। পৃথক রাজ্যের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছেন অনন্ত মহারাজ। সম্প্রতি কেন্দ্রীয়মন্ত্রী নিশীথ প্রমাণিকের সঙ্গে বৈঠকের পর তাঁর দাবি, উত্তরবঙ্গকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা স্রেফ সময়ের অপেক্ষা।

২০১৯-এর পরবর্তী সময়ে বহুবার বিজেপির সাংসদ বা বিধায়করা উত্তরবঙ্গকে নিয়ে পৃথক রাজ্যের দাবি তুলেছেন। সাংসদ কেন্দ্রীয়মন্ত্রী জন বার্লা প্রথম পৃথক উত্তরবঙ্গের দাবি তুলেছিলেন। তারপর বিজেপি দ্বিধাবিভক্ত হয়ে গিয়েছিল এই ইস্যুতে। জন বার্লার দাবিকে অনেকেই সমর্থন করেছিলেন। আবার জন বার্লার পরে আর এক সাংসদ সৌমিত্র খাঁ দাবি করেছিলেন পৃথক রাঢ় বাংলার। এরপর বিজেপি ড্যামেজ কন্ট্রোলে নেমে জানিয়ে দিয়েছিল সাংসদ-বিধায়কদের দাবি নিতান্তই তাঁদের ব্যক্তিগত, তা দল সমর্থন করে না। এখনও সেই বিবৃতি দিয়েই দায় সারছে বিজেপি। কিন্তু একের পর এক নেতা পৃথক রাজ্যের দাবি করে চলেছেন।

English summary
BJP MLA demands separate state as ‘Rarha Bango’ before Panchayat election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X