• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জিটিএ-তে অনীতকে 'সমর্থন' মমতার! পাহাড়ের রাজনীতিতে দ্রুত বদলাচ্ছে সমীকরণ

Google Oneindia Bengali News

জিটিএ-তে বিজিপিএম প্রধান অনীত থাপাকে বাইরে থেকে সমর্থন করবে তৃণমূল। তেমনই আভাস মিলেছে। এমনকী অনীতের শপথে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্থির হয়েছে ১২ জুলাই অর্থাৎ মঙ্গলবার জিটিএর এক্সিকিউটিভ চেয়ারম্যান পদে শপথ নেবেন অনীত থাপা। ওইদিনই বিজিপিএমের বিজয়ী সদস্যরা শপথ নেবেন।

জিটিএতে অনীতকে সমর্থন মমতার! পাহাড়ের রাজনীতিতে দ্রুত বদল

জিটিএ বোর্ডের সম্ভাব্য চিফ হিসেবে উঠে আসছে অনীত থাপার নাম। তিনি নিজেই নবান্নে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করে গিয়েছেন। তারপর তিনি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর শপথে উপস্থিত থাকতে পারেন। উপস্থিত থাকতে পারেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আগাম ঘোষিত না হলেও তৃণমূল যে পাহাড়ে জিটিএ-তে অনীত থাপার দল বিজিপিএম বা ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চাকে সমর্থন দেবে তা একপ্রকার নিশ্চিত। যদিও বিজিপিএমের সংখ্যার বিচারে কারও সমর্থনের প্রশ্ন নেই। তবু রাজ্যের শাসক দল অনীত থাপাদের বাইরে থেকে সমর্থন করবে। এখন দেখার প্রাক্তন সতীর্থ বর্তমানে তৃণমূলের নেতা বিনয় তামাং অনীত থাপার নেতৃত্বীধীন জিটিএ বোর্ডে থাকেন কি না বা কোনও গুরুত্বপূর্ণ পদে আসীন হন কি না।

তৃণমূল বাইরে থেকে সমর্থনের বার্তা দিয়েছেন অনীত থাপাকে। জিটিএ বোর্ডে অংশ নেবে কি না তা স্পষ্ট নয়। তবে অনীত থাপার সঙ্গে সখ্যতা রেখে চলায় স্পষ্ট আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পাহাড়ে একটা নতুন সমীকরণ তৈরি করতে পারেন। পাহাড়ে তারা এবার বিজেপিকে হারাতে বদ্ধপরিকর। পাহাড়ে বিমল গুরুংয়ের জনসমর্থন কমেছে। এখন পাহাড়ের জন সমর্থন আক্ষরিক অর্থেই গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার দিকে। হামরো পার্টিও সমর্থন আদায় করে নিয়েছে পাহাড়বাসীর।

এখন দেখার তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জিটিএ বোর্ডের চেয়ারম্যান অনীত থাপার শপথে হাজির হন কি না। তিনি ১১ জুলাই অর্থাৎ সোমবার উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন। ধূপগুড়িতে একটি অনুষ্ঠানে হাজির হবেন তিনি। তার পরদিন পাহাড়ে জিটিএর শপথ অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকেন কি না, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

এবার পাহাড়ে রাজনীতিতে পালাবদল ঘটেছে। বিমল গুরুংয়ের হাত থেকে ক্ষমতা হস্তান্তর হয়েছে অনীত থাপার হাতে। জিটিএ নির্বাচনে জিতে অনীত থাপা জিটিএ-র দখল নিয়েছে। অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা বা বিজিপিএম ২৭ আসনে জয়ী হয়েছে, সেখানে হামরো পার্টি পেয়েছে আটটি আসন। আর তৃণমূলের দখলে গিয়েছে ৫টি আসন। ৫ জন নির্দল প্রার্থী জয়লাভ করেছেন, তাদের মধ্যে চার জন আবার বিজিপিএমের বলেই দাবি করেছেন অনীত থাপা।

English summary
Mamata Banerjee’s TMC will give support to Anit Thapa’s BGPM in GTA of Darjeeling hill.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X