• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিরে দেখা ২০২১: নীরজ চোপড়ার ঐতিহাসিক সোনা! টোকিও অলিম্পিকে ভারতের সর্বকালীন সেরা সাফল্য

  • |
Google Oneindia Bengali News

টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল করোনা পরিস্থিতির জেরে। তবে করোনা পরিস্থিতির অবনতির আশঙ্কায় অলিম্পিক বন্ধের দাবিতে বিক্ষোভকে উপেক্ষা করে সফলভাবেই অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস এ বছর আয়োজিত হয় টোকিওয়। অলিম্পিকের ইতিহাসে এবারই সর্বকালীন সেরা সাফল্য পেয়েছে ভারত।

নীরজের ঐতিহাসিক সোনা

নীরজের ঐতিহাসিক সোনা

অভিনব বিন্দ্রা ২০০৮ সালে অলিম্পিকে শ্যুটিংয়ে সোনা জিতলেও টোকিও অলিম্পিকের আগে অবধি অ্যাথলেটিক্সে ভারত সোনা জেতেনি কখনও। সেই অপ্রাপ্তিই এবার পূরণ করলেন নীরজ চোপড়া। স্বাধীনতার পর অলিম্পিকের অ্যাথলেটিক্সে এই প্রথম কোনও পদক জিতল ভারত। ৭ অগাস্ট পুরুষদের জ্যাভলিন থ্রো থেকে ভারতকে বহু প্রতীক্ষিত সোনা এনে দেন নীরজ চোপড়া।

জোড়া রুপো

জোড়া রুপো

সোনার পাশাপাশি টোকিও অলিম্পিকে ভারত দুটি রুপো জিতেছে। এবারের অলিম্পিকে ভারতের প্রথম পদকটি অবশ্য এনে দিয়েছিলেন সাইখম মীরাবাঈ চানু। মহিলাদের ৪৯ কেজি ভারোত্তোলনে তিনি রুপো জেতেন ২৪ জুলাই। ৫ অগাস্ট পুরুষদের ৫৭ কেজি বিভাগের ফ্রিস্টাইল কুস্তিতে রুপো জয় রবি কুমার দাহিয়ার।

চারটি ব্রোঞ্জ

চারটি ব্রোঞ্জ

টোকিও অলিম্পিকে ভারত জিতেছে চারটি ব্রোঞ্জ। ব্যাডমিন্টনে মহিলাদের সিঙ্গলসে ১ অগাস্ট ব্রোঞ্জ জেতেন পিভি সিন্ধু। দেশের প্রথম শাটলার হিসেবে তাঁর ঝুলিতে রয়েছে দুটি অলিম্পিক পদক। এরপর ৪ অগাস্ট মহিলাদের ওয়েল্টারওয়েট বক্সিংয়ে ব্রোঞ্জ জেতেন লাভলিনা বরগোঁহাই। ৫ অগাস্ট ভারতের পুরুষ হকি দল ৪১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অলিম্পিকে পদক জয় করে, জেতে ব্রোঞ্জ। পুরুষদের ফ্রিস্টাইল ৭৫ কেজি বিভাগের কুস্তিতে অগাস্টের ৭ তারিখ ব্রোঞ্জ জেতেন বজরং পুনিয়া।

চক দে হকি

চক দে হকি

১৯৮০ সালের অলিম্পিকের পর থেকে ভারত কখনও অলিম্পিকের হকিতে পদক জেতেনি। যদিও মনপ্রীত সিংয়ের নেতৃত্বাধীন হকি দল ব্রোঞ্জ জিতে ভারতীয় হকির পুনরুজ্জীবনকে ত্বরান্বিত করল। ভারতের পুরুষ হকি দলের পাশাপাশি রানি রামপালের মহিলা দলও চমকপ্রদ পারফরম্যান্স দেখাল টোকিও অলিম্পিকে। তবে আপ্রাণ লড়াই চালিয়েও অল্পের জন্য পদক হাতছাড়া হয়। প্যারিস অলিম্পিক থেকে পদক জয়ের লক্ষ্যে পুরুষ ও মহিলা হকি দল টোকিওর পারফরম্যান্সের পর যথেষ্ট আত্মবিশ্বাসী।

ভারতের সেরা সাফল্য

ভারতের সেরা সাফল্য

টোকিও অলিম্পিকে ভারত সাতটি পদক জিতেছে। এর আগে এত সংখ্যক পদক ভারত কোনও অলিম্পিক থেকে জিততে পারেনি। কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর আশাপ্রকাশ করেছিলেন পদকের সংখ্যা ১০-এর অধিক হবে। কিন্তু তিরন্দাজি, শ্যুটিংয়ে যেমন পদক জয়ের সবচেয়ে বেশি সম্ভাবনা থাকলেও একটিও পদক আসেনি। বক্সিং, কুস্তিতে হতাশাজনক পারফরম্যান্সও হিসেব ওলটপালট করে দেয়। তবে এরই মধ্যে আশার আলো দেখালেন গল্ফার অদিতি অশোক। আগাগোড়া দাপট দেখিয়ে শেষ লগ্নে অল্পের জন্য পদক হাতছাড়া হয় তাঁর। পুরুষদের ফোর ইনটু ফোর হান্ড্রেড মিটার রিলেতে ভারতের অ্যাথলিটরা পদক জিততে না পারলেও নতুন এশিয়ান রেকর্ড গড়তে সক্ষম হন। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা ছিল মেরি কম ও মনপ্রীত সিংয়ের হাতে। সমাপ্তি অনুষ্ঠানে বজরং পুনিয়া এই দায়িত্ব সামলান।

English summary
Year Ender 2021: Tokyo Olympics 2020 Became The Most Successful Games For India. Indian Athletes Bagged 7 Medals Including Neeraj Chopra's Historic Gold.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X