• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০০ মিটারে জামাইকার মেয়েরাই সব পদক জেতায় অভিনব সেলিব্রেশনে উসেইন বোল্ট

Google Oneindia Bengali News

অলিম্পিক শুরুর আগেই জামাইকার কিংবদন্তি অলিম্পিয়ান উসেইন বোল্ট জানিয়ে দিয়েছিলেন, এবারও জামাইকাই সোনা জিতবে। তবে মহিলাদের ১০০ মিটারের তিনটি পদকই যে জামাইকান অ্যাথলিটরা ঝুলিতে পুরে ফেলবেন তা হয়তো আঁচ করেননি বোল্ট। অলিম্পিকে নিজের দেশের মহিলা অ্যাথলিটদের সাফল্য দেখে তাই অভিনব সেলিব্রেশনে মাতলেন তিনি।

জামাইকার দাপট

টোকিও অলিম্পিকে মহিলাদের ১০০ মিটারে সোনাটি নিজের দখলেই রেখেছেন এলাইনে থম্পসন হেরাহ। রিও অলিম্পিকে তিনি জিতেছিলেন ১০০ ও ২০০ মিটারে সোনা এবং ফোর ইনটু হান্ড্রেড মিটার রিলেতে রুপো। এবারের অলিম্পিক অভিযান তিনি সোনা জিতে তো শুরু করলেনই, অলিম্পিকে গড়লেন নতুন রেকর্ড। ১৯৮৮ সালের ২৪ সেপ্টেম্বর সিওল অলিম্পিকে ১০.৬২ সেকেন্ড সময় করেছিলেন এখনও বিশ্বের দ্রুততমা অ্যাথলিটের রেকর্ড দখলে রাখা ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার। এবার হেরাহ অলিম্পিকে তথা নিজের কেরিয়ারে সেরা সময় করলেন ১০.৬১ সেকেন্ড। ফলে তিনিই এখন বিশ্বের দ্বিতীয় দ্রুততমা। মার্কিন জয়নার ইন্ডিয়ানাপলিসে ১৯৮৮ সালের ১৬ জুলাই ১০০ মিটার কমপ্লিট করেছিলেন ১০.৪৯ সেকেন্ডে, সেটি এখনও কেউ ভাঙতে পারেননি। এতদিন জামাইকার শেলি অ্যান ফ্রেজার প্রাইস ছিলেন ১০০ মিটারে বিশ্বের দ্বিতীয় দ্রুততমা, গত ৫ জুন তিনি কিংস্টনেই সময় করেছিলেন ১০.৬৩ সেকেন্ড।

পিছিয়ে মার্কিনরা

এবার ফ্রেজার প্রাইস জিতলেন রুপো এবং শেরিকা জ্যাকসন ব্রোঞ্জ। ফ্রেজার প্রাইস টোকিও অলিম্পিকে সময় করলেন ১০.৭৪ সেকেন্ড, জ্যাকসন ১০.৭৬ সেকেন্ড। উল্লেখ্য, ১৯৯৬ সালের আটলান্টা গেমসের পর আর কোনও মার্কিন মহিলা অ্যাথলিট অলিম্পিক সোনার দখল নিতে পারেননি। জামাইকার অ্যাথলিটদেরই এখন দাপট চলছে। এই দাপট উসেইন বোল্টের উত্তরাধিকার বহন করারও।

পার্টি মুডে বোল্ট

বোল্ট মানেই অলিম্পিক হোক বা বিশ্বের যে কোনও ইভেন্ট, সোনা ঝুলিতে পুরেই যেন ট্র্যাকে দৌড় শুরু! তিনিই গোটা বিশ্বের অ্যাথলিটদের মতো নিজের দেশের অ্যাথলিটদের কাছেও বড় অনুপ্রেরণা। জামাইকার অ্যাথলিটদের দারুণভাবে বোল্ট উৎসাহিতও করেছিলেন টোকিও অলিম্পিক শুরুর আগে। তাই ১০০ মিটারে জামাইকা তিনটি পদক জিততেই পরিবার ও বন্ধুদের নিয়ে পার্টিতে মেতে উঠলেন বোল্ট।

প্যারিসেও এগিয়ে

জামাইকারই শা'ক্যারি রিচার্ডসন এবার ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় অলিম্পিকে নামতে পারেননি। তবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে তিনি নামবেন। প্যারিসে ফ্রেজার-প্রাইস নামবেন কিনা স্পষ্ট নয়। তবে থম্পসন হেরাহ, জ্যাকসন ও রিচার্ডসনরাই পরের অলিম্পিকেও যে বাকিদের চেয়ে এগিয়ে শুরু করবেন তা আশা করাই যায়।

English summary
Usain Bolt In Party Mood After Three Women Athletes Clinched All The Medal Of 100m In Tokyo Olympics. Elaine Thompson Herah Officially Achieved The Second Fastest Time In History With An Olympic Record Of 10.61 Seconds.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X